ওয়েব সিরিজ রিভিউ: ভালবাসা ও বিপ্লবের নিষিদ্ধ ইশতেহার ‘সুফিয়ানা’

Sufiyana Season 2, Bengali Web Series, Addatimes: দ্বিতীয় সিজনে আরও ঘন, আরও ব্য়াপ্ত আড্ডাটাইমস-এর ওয়েব সিরিজ 'সুফিয়ানা', বাংলা ওয়েব মাধ্য়মের সেরা কাজ।

By: Kolkata  July 3, 2019, 5:59:45 PM

Sufiyana Season 2, Bengali Web Series, Addatimes: সঙ্গীতের জন্ম কোথায় হয়, ঠিক কোন মুহূর্তে? কোনও কিশোরী যখন তার জন্মদিনে পায় একটা দূরবীন, গণধর্ষিতার সন্তানকে নিজের সন্তান বলে আঁকড়ে ধরে কেউ, সঙ্গীতের জন্ম হয় ঠিক তখনই। জীবনের প্রতি লহমায় জ্বলে ওঠা, প্রতিটি ধূলিকণায় জমতে থাকা সঙ্গীতের সন্ধান যদি হয়ে থাকে ‘সুফিয়ানা’, তবে প্রেম ও বিপ্লবের নিষিদ্ধ ইশতেহার, হাত থেকে হাতে, বুক থেকে বুকে নীরবে পাচারের নাম ‘সুফিয়ানা সিজন টু’। দ্বিতীয় এই সিজনে আরও ঘন, আরও রাজনৈতিক সুফির পথচলার গল্প।

সম্প্রতি আড্ডাটাইমস অ্য়াপে স্ট্রিমিং শুরু হয়েছে ‘সুফিয়ানা’-র দ্বিতীয় সিজনের। বিষয়বস্তু, দর্শন, মেকিং, অভিনয় সব দিক বিচার করে, এযাবৎ বাংলা ওয়েব মাধ্যমে যদি সেরা কাজ কিছু হয়ে থাকে, তা অবশ্যই ‘সুফিয়ানা’। দেশভাগের দাঙ্গায় গণধর্ষণের শিকার এক নারীর গর্ভে জন্ম নেয় এক মেয়ে। মা ও মেয়েকে আপন করে নতুন জীবন দেয় এক পুরুষ। সেই পুরুষ যদি প্রগতির দিকে অর্ধেকটা এগিয়ে থাকে, তবে বাকি রাস্তা পার করবেই তার আত্মজা সুফি সাঈদা খান, যে জানে প্রেম ও বিপ্লব আসলে সমার্থক।

Bengali web series Sufiyana Season 2 Addatimes review ছবি: আড্ডাটাইমস-এর পেজ থেকে

আরও পড়ুন: বড় হয়ে গেল সুফি! আসছে নতুন সিজন

‘সুফিয়ানা’-র প্রথম সিজন যেখানে শেষ হয়, তার বেশ কয়েক বছর পরে শুরু হয় দ্বিতীয় সিজনের যাত্রা। কিশোরী মেয়েটি তখন নারী। তার চেতনায় আঘাত হানে সত্তরের রাজনৈতিক অস্থিরতা। পুলিশের গুলিতে নিহত যুবক তার গানকে স্তব্ধ করে, বিপ্লবের মন্ত্র তাকে টানে– সুফি সাঈদা খান জানে, শোষণ থাকলে প্রতিবাদ হবেই। ‘সুফিয়ানা সিজন টু’-তে পরিণত সুফির ভূমিকায় অনবদ্য় শাঁওলী চট্টোপাধ্য়ায়। বাংলা বিনোদন জগতে আর এক নক্ষত্রের জন্ম বলা যায়।

বাংলা থিয়েটারের দুই জনপ্রিয় অভিনেতা রয়েছেন দ্বিতীয় সিজনের প্রধান দু’টি চরিত্রে– এসিপি অপ্রতিম সেনের ভূমিকায় অর্ণ মুখোপাধ্য়ায় ও বিপ্লবী নৈঋতের ভূমিকায় তথাগত চৌধুরী। বাংলা ছবির বহু অন্তঃসারশূন্য পোশাকি তারকাদের চ্য়ালেঞ্জ জানায় এই সিরিজে অর্ণ এবং তথাগতের অভিনয়।

একদিকে প্রতিষ্ঠান ও অন্য়দিকে প্রতিষ্ঠানবিরোধিতা– দুই-ই প্রেমিক সুফির আর সুফি নিজে? সুফি সাঈদা খান আসলে জীবনের সেই চিরন্তন সঙ্গীত যা যুগ থেকে যুগান্তরে জিইয়ে রাখে মানবসভ্যতার স্বপ্নকে। সে নিজেই যেন এক জীবন্ত ইশতেহার!

আরও পড়ুন: ‘কৃশানু দে-র পরে আর কোনও বাঙালি ফুটবলার কিংবদন্তি হতে পারেননি’

সুফিয়ানার প্রথম ও দ্বিতীয় সিজনের পরিচালক আলাদা হলেও গল্প ও চিত্রনাট্যের মূল কাঠামোটি তৈরি করেছেন ঋদ্ধি বড়ুয়া ও অভ্র চক্রবর্তী। দ্বিতীয় সিজনের পরিচালক অভিনন্দন দত্ত এবং সঙ্গীত পরিচালক শান্তজিৎ চট্টোপাধ্য়ায়। গল্প, দর্শন ও অভিনয় ছাড়াও মেকিংয়ের দিক থেকে সুফিয়ানা অত্যন্ত উচ্চমানের একটি কাজ। খুব দামি ক্য়ামেরায় শুট না করেও অসম্ভব নান্দনিক ছিল কোরক মুর্মু পরিচালিত প্রথম সিজনটি। দ্বিতীয় সিজনে সেই নান্দনিকতা পুরোমাত্রায় বজায় রয়েছে, শুধু এবার আরও উন্নত ক্য়ামেরা রেড এপিক ফাইভ কে ব্যবহারে সামগ্রিক উপস্থাপনাটি আরও মনোগ্রাহী হয়েছে।

যে সময়ে বাংলা ওয়েব মাধ্য়মের ৯০ শতাংশ সিরিজ হয় থ্রিলার নয়তো একঘেয়ে পরকীয়া ও নিষিদ্ধ শরীরী গল্প, সুফিয়ানা সেখানে মনে করিয়ে দেয়, দখল নয়, জীবনের উত্তরণে প্রেমই শেষ কথা বলে!

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bengali web series sufiyana season 2 addatimes review

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
UNLOCK 5 GUIDELINE
X