বড় খবর

Durgamati Review: ভয়ের লেশমাত্র নেই! রোমাঞ্চের অভাব, দাগ কাটতে পারল না ‘দুর্গামতী’

দেখার আগে চোখ বুলিয়ে নিন রিভিউয়ে।

durgamati
দক্ষিণী ছবি ‘ভাগমতী’র অফিশিয়াল হিন্দি রিমেক ‘দুর্গামতী’ (‘Durgamati —The Myth’ review) সম্প্রতি মুক্তি পেয়েছে অ্যামাজন প্রাইমে। ট্রেলারে আশা জাগানোর পর আদতেও কেমন হল এই ছবি? লিখছেন সন্দীপ্তা ভঞ্জ।
পরিচালক – অশোক 
অভিনয়ে- ভূমি পেড়নেকর, যিশু সেনগুপ্ত, আরশাদ ওয়ারসি, মাহি গিল, করণ কাপাডিয়া
ট্রেলার মুক্তির পর অনেকেই ‘দুর্গামতী’ নিয়ে বেজায় উৎসুক ছিলেন। ভূতুড়ে দৃশ্য, রোমাঞ্চের আমেজ… দক্ষিণী ছবির রিমেক হলেও অনেকেই আশাবাদী ছিলেন এই ছবি নিয়ে। কিন্তু কোথায় কী? ভিএফএক্সে ভরা দক্ষিণী খোলস থেকে বেরিয়ে সেভাবে দাগই কাটতে পারল না ‘দুর্গামতী’।
রাজনৈতিক প্রেক্ষাপট, দেশের শাসনব্যবস্থা, দুর্নীতি আর তার সঙ্গে ভৌতিক এক রাজবাড়ির গপ্পো- ‘দুর্গামতী’ সিনেমার চিত্রনাট্যে কিন্তু উপকরণের অভাব ছিল না। তবে এতসব রসদ নিয়ে ঘেঁটে ফেলেছেন পরিচালক। কোথায় যেন রান্নার স্বাদটাই কেটে গেল। উপরন্তু দক্ষিণী ছবির রিমেক যখন, তখন তুলনা আসাটাই স্বাভাবিক। সেক্ষেত্রে কেন্দ্রীয় চরিত্রে ভূমি পেড়নেকড়ও (Bhumi Pednekar) বেশ বেমানান। ‘ভাগমতী’র অনুষ্কা শেট্টির চরিত্রের সঙ্গে আকাশ-পাতাল তফাৎ। শরীরী ভাষা থেকে সংলাপ বলিয়ে, দৌর্দ্যণ্ডপ্রতাপ  রানির ভূমিকায় ভূমি চেষ্টা করলেও অনুষ্কার মতো ছাপ ফেলতে পারলেন না। অভিনেত্রী হিসেবে ভূমি যে অত্যন্ত দক্ষ, তা বোধহয় আর আলাদা করে বলার প্রয়োজন নেই। তবে ‘দুর্গামতী’তে তাঁর অভিনয় দক্ষতার অপব্যবহার করা হয়েছে বলেই মনে হল।
ট্রেলার দেখে মনে হতেই পারে যে, এই ছবি আদ্যোপান্ত হরর জঁরের। একটা ভৌতিকভাব, গা ছমছমে ব্যাপার রয়েছে। আর ঠিক এই বিষয়টি অতিরঞ্জনের জন্যই সিনেমার তাল কেটে গিয়েছে। সিনেমার থ্রিলার প্লটে উন্মোচনের জন্য স্ক্র্যাচের মতো যে ভৌতিক গল্পের সাহায্য নেওয়া হয়েছে কিংবা বলা ভাল আষাড়ে ভুতূড়ে গপ্পো ফাদা হয়েছে, তা সত্যিই অত্যন্ত হাস্যকর। উপরন্তু ছবির প্রথমার্ধ এতটাই একঘেয়ে যে পরের দিকে মূল বিষয়টি যতক্ষণে উন্মোচিত হয়, তা দেখার ধৈর্য্য আর থাকে না। এক্ষেত্রে বলা ভাল, অহেতুক টেনে ছবির দৈর্ঘ্য বাড়ানো হয়েছে। ভৌতিক ঘটনাগুলিকেও যেভাবে উপস্থাপিত করা হয়েছে ছবিতে, তা দর্শক হিসেবে বেজায় হাস্যকরই ঠেকে। সিনেমার দু-একটি দৃশ্যে মনে হয়েছে জোর করে পেটে সুড়সুড়ি দিয়ে হাসানোর চেষ্টা করা হয়েছে। পুরোদস্তুর দক্ষিণী ছবির অনুকরণ করলেও বলিউডি ভার্সন কোথাও গিয়ে মনে দাগ কাটতে পারল না।
ভূমি ছাড়াও ছবিতে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত। বলিউডে তিনি এখন বলে বলে ছক্কা হাঁকাচ্ছেন। তবে এই সিনেমায় তাঁর অভিনয়ের দক্ষতা প্রমাণের সুযোগও বেশ কম বলেই মনে হল। অভিনেত্রী মাহি গিলের ক্ষেত্রেও একথা প্রযোজ্য। উল্লেখ্য, নেতিবাচক চরিত্রে আরশাদ ওয়ারসিও খুব একটা দাগ কাটতে পারলেন না। দক্ষ অভিনেতা এবং গল্পে মনোরঞ্জনের বিবিধ রসদ থাকলেও হরর-থ্রিলার হিসেবে ‘দুর্গামতী’ ব্যর্থ।

Web Title: Bhumi pednekar starrer durgamati the myth review

Next Story
‘তেজস’ সিনেমার শুটিং শুরুর আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথের সঙ্গে সাক্ষাৎ কঙ্গনারTejas
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com