শিল্পী থেকে মানুষ ঋতুপর্ণর মনন তথ্যচিত্র ‘বার্ড অফ ডাস্ক’

সঙ্গীতা দত্তর সঙ্গে ঋতুপর্ণর কাজ শুরু চোখের বালির সময় থেকে। ঋতুকে দেখার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বই লিখেছিলেন সঙ্গীতা, সেটা অনুসরণেই পরে তৈরি হল এই তথ্যচিত্র।

By: Kolkata  Updated: Jan 13, 2019, 9:54:32 AM

সমালোচনা, বিদ্রুপ, বিতর্ক এবং ভালবাসা-এ সব পেরিয়ে তিনি আজ দূরে। রাজনীতি, ধর্ম, বাংলা ভাষা নিয়ে নিরলস ভেবে অনেকগুলো কথা বলা আবার মানুষের দ্বিচারিতা নিয়ে দৃপ্ত প্রতিবাদ এসবই তো ছিল তাঁর পরিচালক সত্ত্বার অঙ্গ। সঙ্গে নারীর মনকেও ভাল বুঝতেন যে। এই ‘তিনি’ ঋতুপর্ণ। বহুজন অনেক কথা বলেছেন, কিন্তু খুব কাছ থেকে দেখা কিছু মানুষের শব্দের ভিত্তিতে তাঁকে আঁকলেন পরিচালক সঙ্গীতা দত্ত। তৈরি করলেন তথ্যচিত্র ‘বার্ড অফ ডাস্ক’।

সঙ্গীতা দত্তর সঙ্গে ঋতুপর্ণর কাজ শুরু চোখের বালির সময় থেকে। তারপর ধীরে ধীরে ছটা প্রজেক্ট। ঋতুকে দেখার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বই লিখেছিলেন সঙ্গীতা, সেটা অনুসরণেই পরে তৈরি হল এই তথ্যচিত্র। এটা আত্মজীবনী নয়, ঋতুপর্ণ যা সেটাকেই তুলে ধরেছেন নির্মাতা। ৯০ মিনিটের এই ডকুমেন্টরিতে বক্তা সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, শর্মিলা ঠাকুর, নন্দিতা দাস, প্রসেনজিৎ চ্যাটার্জি, অর্জুন রামপাল, কঙ্কনা সেন শর্মা, কৌশিক গঙ্গোপাধ্যায়ের মতো কলাকুশলীরা।

আরও পড়ুন, নায়িকা হতে চান না ‘জাহানারা’

ঐশ্বর্যকে সিন বোঝাচ্ছেন ঋতুপর্ণ। ফোটো- সোশাল মিডিয়া সৌজন্যে।

নিউইয়র্ক, লন্ডন, বার্মিংহাম, শিকাগো, মামির মতো একাধিক ফেস্টিভ্যাল ঘুরে আসার পর সম্প্রতি নন্দনে প্রদর্শীত হল ‘বার্ড অফ ডাস্ক’। ”রিমেম্বার মি হোয়েন আই অ্যাম গন আওয়ে, গন ফার ইনটু দ্য সাইলেন্ট ল্যান্ড”- ক্রিস্টিনা রোসেটির লেখা এই লাইনগুলো ঋতুপর্ণর অনুপস্থিতিতে যেন সত্যের পুনরাবৃত্তি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook


Title: Bird of Dusk: শিল্পী থেকে মানুষ ঋতুপর্ণর মনন তথ্যচিত্র 'বার্ড অফ ডাস্ক'

Advertisement