scorecardresearch

বড় খবর

‘গুরুজি চলে গেলেন’, বিরজু মহারাজের প্রয়াণে শোকস্তব্ধ বলিউডের দুই ‘ছাত্রী’ হেমা-মাধুরী

প্রথমবার সিনেজগতের সঙ্গে বিরজু মহারাজের পরিচয় করিয়েছিলেন সত্যজিৎ রায়।

Birju Maharaj passes away, Birju Maharaj, Hema Malini, Madhuri Dixit, Deepika Padukone, Birju Maharaj in Bollywood, বিরজু মহারাজ, হেমা মালিনী, মাধুরী দীক্ষিত, সত্যজিৎ রায়, বলিউডে বিরজু মহারাজ, bengali news today
বিরজু মহারাজের প্রয়াণে হেমা মালিনী, মাধুরী দীক্ষিত

রবিবার রাতে ভারতীয় শাস্ত্রীয় নৃত্যজগতের আকাশে ঘনিয়ে এল এক কালো মেঘ। কারণ, চিরঘুমের দেশে পাড়ি দিয়েছেন পণ্ডিত বিরজু মহারাজ (Birju Maharaj)। ইন্ডিয়ান ক্লাসিক্যাল ডান্সের এই কিংবদন্তী শিল্পীর সান্নিধ্যে গুণমুগ্ধ হয়েছেন একাধিক বলিউড নায়িকারা। তাঁদের মধ্যে বিশেষ দুই তারকা- হেমা মালিনী (Hema Malini) এবং মাধুরী দীক্ষিত (Madhuri Dixit)। মহারাজের ভীষণ প্রিয় দুই ‘ছাত্রী’। সোমবার সকালে যখন গুরুজির মৃত্যুসংবাদ পেলেন অভিনেত্রীদ্বয়, তখন কেউই আর ধরে রাখতে পারলেন না নিজেদের। সোশ্যাল মিডিয়ায় জ্ঞাপন করলেন শোকবার্তা।

দুই নায়িকার পোস্টেই গভীর শোকের ছায়া। হেমা মালিনীর মন্তব্য, “জীবনের শেষদিন অবধি বিরজু মহারাজের পায়ে ঘুঙরু ছিল।” এখানেই অবশ্য থামেননি তিনি। মথুরার বিজেপি সাংসদ তথা অভিনেত্রী, যিনি নিজেও একজন ভারতনাট্যম শিল্পী, তিনি বললেন, “প্রকৃত কিংবদন্তী শিল্পীর প্রয়াণে গোটা দেশ আজ শোকস্তব্ধ। শ্রী বিরজু মহারাজ কত্থক নৃত্যশিল্পের এক মাইলফলক। আমি আজীবন যেমন ওঁর গুণমুগ্ধ, ঠিক তেমনই শ্রদ্ধা করে এসেছি। নৃত্যজগৎ ওঁর শূন্যতা চিরকাল অনুভব করবে।” হেমা-কন্যা তথা অভিনেত্রী ইশা দেওলের মন্তব্য, পণ্ডিত বিরজু মহারাজ আগামী প্রজন্মকে চিরকাল অনুপ্রেরণা জোগাবেন।

মাধুরী দীক্ষিত যিনি তিন-তিনটি বলিউড সিনেমায় নাচের জন্য পণ্ডিত বিরজু মহারাজের কাছ থেকে তালিম নিয়েছিলেন, তিনি বললেন, “উনি কিংবদন্তী শিল্পী হলেও বেজায় শিশুসুলভ ছিলেন। আমার গুরু হলেও কাছের বন্ধু ছিলেন। নাচ আর অভিনয়ের মধ্যে যে সম্পর্ক-জটিলতা, উনিই আমায় শিখিয়েছেন। তবে, নানান মজার কাণ্ডকারখানা করে আমাকে হাসাতেন। আজ নিজের শিষ্যকূল, সমগ্র অনুরাগীমহলকে ছেড়ে বিদায় নিয়েছেন ঠিকই, তবে নৃত্যজগতে উনি যে অবদান রেখে গিয়েছেন, তা উত্তরাধিকারসূত্রে অবশ্যই আমরা রক্ষা করব। মহারাজজি আপনি আমাকে জীবনে যা যা শিখিয়েছেন, নৃত্যশৈলীর পাশাপাশি একজন প্রকৃত মানুষ হিসেবে গড়ে ওঠার পাঠ দিয়েছেন, সেইসমস্ত কিছুর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।”

প্রথমবার সিনেজগতের সঙ্গে বিরজু মহারাজের পরিচয় করিয়েছিলেন সত্যজিৎ রায়। মাণিকবাবুর ‘শৎরঞ্জ কে খিলাড়ি’ (Shatranj ke Khiladi) ছবিতে নাচ কোরিওগ্রাফ করার পাশাপাশি মিউজিক কম্পোজিশন করেছিলেন। এমনকী, দুটো নাচের দৃশ্যের জন্য নিজে কণ্ঠও দিয়েছিলেন।

এমনকী দীপিকা পাড়ুকোনকে (Deepika Padukone) যখন ‘বাজিরাও মাস্তানি’ (Bajirao Mastani) ছবির ‘মোহে রং দো লাল’ গানে নাচের তালিম দিয়েছিলেন, তখনও পণ্ডিত বিরজু রসিকতা করেই বলেছিলেন, ২০১৪ সালে তিনি দীপিকা অভিনীত ‘হ্যাপি নিউ ইয়ার’ সিনেমাটি দেখেছেন। কিংবদন্তী কত্থক শিল্পী একবার বলেছিলেন, দীপিকা মাধুরীর নন। ও নাচের ব্যাপারে এক খানিক আটোসাঁটো। সেই অভিনেত্রীকেও ঠুমরি গানে পেশাদার নৃত্যশিল্পীর মতো নাচিয়ে ছেড়েছিলেন বিরজু মহারাজ।

সোমবার কিংবদন্তী শিল্পীর মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই শোকপ্রকাশ করেছেন বিনোদন জগতের একাধিক তারকা। কমল হাসান, শঙ্কর মহাদেবন থেকে শুরু করে নবীন প্রজন্মের তারকা ইয়ামি গোতম, ইশান খট্টররাও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Birju maharaj passes away hema malini madhuri dixit mourns