দূর হতেই তাঁকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, জন্মদিনে হেমন্ত মুখোপাধ্যায়

সুরেই যাঁর পরিচয় সেই মানুষটির জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য জানানোর ভাষাও না হয় গানের লাইন হোক। তাই ভাবনা রোমন্থনে ঘুরে আসা হেমন্ত মুখোপাধ্যায়ের সেরা দশটি গানে।

By: Kolkata  Published: June 16, 2018, 6:29:42 PM

স্মৃতি পিছু ডাকলেও দিন মুছে যায় না। একথা প্রতিক্ষণে প্রমাণ করে হেমন্ত কন্ঠ। বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় গান থেকে বলিউড, তাঁর অবাধ আনাগোনায় আজও গুনগুনিয়ে ওঠেন শ্রোতা। সুরেই যাঁর পরিচয়, সেই মানুষটির জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য জানানোর ভাষাও না হয় গানের লাইন হোক। তাই ভাবনা রোমন্থনে ঘুরে আসা হেমন্ত মুখোপাধ্যায়ের সেরা দশটি বাংলা গানে।

‘আমি দূর হতে তোমারেই দেখেছি’ গানটি সবসময়ের প্রিয় হেমন্ত ভক্তদের কাছে। ‘আমি যে তোমারি’ অ্যালবামের এই গান চিরকালের রোমান্টিক হিট।

১৯৭১ সালে গৌরীপ্রসন্ন মজুমদারের কথায় আর হেমন্ত মুখোপাধ্যায়ের সুরে রচিত ‘মাগো ভাবনা কেন’ গানটি আজও কোথাও না কোথাও প্রতিবাদের ভাষা হয়ে ওঠে। পরবর্তীতে বহু শিল্পীর কন্ঠে প্রকাশিত হয়েছে এই গান।

আবারও ‘আমি যে তোমারি’ অ্যালবামের ‘তুমি এলে, অনেকদিনের পরে যেন বৃষ্টি এল’ গানটি অত্যন্ত জনপ্রিয়। সে সময়ে অন্যতম বিখ্যাত এই গানে হেমন্তের সঙ্গে গলা মিলিয়েছিলেন নচিকেতা ঘোষও। পরে অনেক শিল্পীর গলায় শোভা পেয়েছে এই গান। হেমন্ত মুখোপাধ্যায়ের জনপ্রিয় অ্যালবামের গান ‘কেন দূরে থাকো শুধু আড়াল রাখো’ গানটি কত প্রেমের প্রকাশ ঘটিয়েছে সেটা আগের প্রজন্মকে জিজ্ঞেস করলেই টের পাওয়া যায়।

সত্তরের দশকে পুলক বন্দ্যোপাধ্যায়ের কথায় এই গান বাবা-মেয়ের ইমোশনাল জার্নি পরতে পরতে ফুটিয়ে তুলেছে। হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদারের গাওয়া গান ‘আয় খুকু আয়’ বন্ধন, ভালবাসা এমনকি বন্ধুত্বেরও প্রতীক।

তাঁকে ঘিরে পথ চলা আজও শেষ হয়নি, তবে হেমন্তের কন্ঠে ‘সপ্তপদী’ ছবির এই গান আজও হিট। হেমন্ত মুখোপাধ্যায় এবং সন্ধ্যা মুখোপাধ্যায়ের গাওয়া এই গানে পর্দায় যেন নতুন জন্ম হয়েছিল উত্তম-সুচিত্রার।

১৯৫৯ এর ছবি ‘দীপ জ্বেলে যাই’। আর সেই ছবিতেই আবারও বাংলা গানকে কালজয়ী করলেন হেমন্ত মুখোপাধ্যায়। গৌরীপ্রসন্ন মজুমদারের লেখা এই গানটির সুরও করেছিলেন তিনিই। আমাদের স্মৃতিতে অমর হয়ে রইল ‘এই রাত তোমার আমার’।

কমল মজুমদারের পরিচালনায় ‘লুকোচুরি’ ছবির গান জনপ্রিয় করেছিল কিশোর কুমারকেও। তবে সঙ্গীত পরিচালক হিসেবে হেমন্ত মুখোপাধ্যায় ছাপ ফেলেছিলেন ‘মুছে যাওয়া দিনগুলি’-র মতন গান তৈরি করে। গৌরীপ্রসন্ন মজুমদার এবং হেমন্ত মুখোপাধ্যায়ের জুটি সত্তরের দশকে একের পর এক হিট গানের স্রষ্টা। ‘ও নদীরে’ গানটিও সেই সময়েরই প্রাপ্তি। কম ছিল না সলিল-হেমন্ত জুটিও। সলিল চৌধুরীর লেখা ও সুরে ‘আমায় প্রশ্ন করে নীল ধ্রুবতারা’ গানটি আজও সমান প্রচলিত। হেমন্ত মুখোপাধ্যায়ের গাওয়া এই গান পরে বলিউডে ব্যবহার করা হয়।

‘খামোশি’, ‘বালিকা বধূ’, ‘নাগিন’-এর মতন বহু ছবি তাঁকে খ্যাতির শীর্ষে নিয়ে গেলেও বাংলা গান হেমন্তকে নিজের জায়গা দিয়েছে জীবন দর্শনে। ফিল্মফেয়ার থেকে ডিলিট, জীবনে সমস্ত পুরস্কার তাঁকে সম্মানিত করতে পেরে গর্বিত। তবুও সরকারের দেওয়া পদ্মবিভূষণ প্রত্যাখ্যান করেছিলেন তিনি। আজ তাঁর ৯৮-তম জন্মবার্ষিকীতে সেকথা মনে রা রেখে গানেই তাঁকে স্মরণ করুক বাঙালি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Birthday tribute singer musician hemanta mukhopadhyay bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং