আবদার করে এসেছিলাম, বড় আফশোষ রয়ে গেল: রূপা

Sushma Swaraj: কিছুদিন আগেই বিজেপি সদস্যপদ গ্রহণ করেছেন অভিনেত্রী রূপা ভট্টাচার্য। জানালেন প্রয়াত সুষমা স্বরাজকে নিয়ে কিছু কথা।

By: Kolkata  Updated: August 7, 2019, 10:11:30 PM

Sushma Swaraj Death: নব্বই দশকে যাঁরা বড় হয়েছেন, তাঁদের বেশিরভাগের কাছেই প্রয়াত সুষমা স্বরাজ এমন একজন ব্যক্তিত্ব ছিলেন যিনি একদিকে মাতৃসমা, অন্যদিকে একইসঙ্গে লৌহকঠিন। ঠিক এভাবেই কিশোরী বয়স থেকে প্রয়াত রাজনীতিবিদকে দেখে এসেছেন অভিনেত্রী রূপা ভট্টচার্য। সদ্য বিজেপি সদস্যপদ নেওয়ার পরে একটা আবদার ছিল তাঁর শীর্ষ নেতৃত্বের কাছে। সেই আবদার পূরণ হল না, ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে জানালেন অভিনেত্রী।

”আমার যখন একটু বোঝার মতো বয়স হয়েছে, তখন থেকেই সক্রিয় রাজনীতি আমাকে আকর্ষণ করত। আর সেই সময় থেকেই সুষমাজিকে খুব ভাল লাগত”, পুরনো সময়ের কথা বলেন রূপা, ”ওঁর দুটি বিষয় আমাকে প্রচণ্ড আকর্ষণ করত। এক হল মায়ের মতো স্নেহ আর অন্যটা হল লৌহকঠিন একটা ব্যক্তিত্ব। ওঁর মধ্যে এই দুয়ের একটা বিরল সম্মেলন ছিল। আমরা তো বলা যায় ওঁকে দেখতে দেখতে বড় হয়েছি। সেই সময় থেকেই দেখতাম, দল যাই হোক না কেন, এমন কোনও মানুুষ নেই যিনি ওঁকে সম্মান করেন না, সে সাধারণ মানুষ হোক বা বুদ্ধিজীবী।”

আরও পড়ুন: সুষমা স্বরাজের প্রয়াণ, শোকপ্রকাশ বাংলার তারকাদের

প্রয়াত সুষমা স্বরাজকে চাক্ষুষ দেখার প্রবল ইচ্ছাটা সেই সময় থেকেই ছিল রূপার। কিন্তু দুবার সেই সুযোগ এসেও চলে গিয়েছে। রূপা জানালেন, বিজেপি সদস্যপদ গ্রহণের আগে কলকাতায় একটি কনফারেন্সে প্রয়াত রাজনীতিবিদের আসার কথা ছিল। ওই কনফারেন্সটি ছিল নির্বাচনের ঠিক আগে। শেষ মুহূর্তে নিরাপত্তাজনিত কারণে প্রয়াত সুষমা স্বরাজের কলকাতা সফর বাতিল হয়। তিনি যোগ দিতে পারেননি ওই সভায়।

Sushma Swaraj সুষমা স্বরাজ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

দ্বিতীয় সুযোগের অপেক্ষায় ছিলেন রূপা ভট্টাচার্য। বিজেপি সদস্যপদ গ্রহণের জন্য রূপা গিয়েছিলেন দিল্লিতে বিজেপি সদর দফতরে। বাংলা বিনোদন জগতের আরও অনেকেই ছিলেন সঙ্গে। শপথগ্রহণ অনুষ্ঠানের শেষে বিজেপি-র কেন্দ্রীয় নেতৃবৃন্দের কাছে অনুরোধ জানিয়েছিলেন একবার তাঁর প্রিয় নেত্রীর সঙ্গে দেখা করার জন্য। কিন্তু অত কম সময়ের মধ্যে তা সম্ভব হয়নি। রূপা জানালেন, পরের বার তাঁর আবদার রাখবেন বলে কথাও দিয়েছিলেন বিজেপি নেতৃবৃন্দ।

আরও পড়ুন: আর্টিস্টস ফোরামে কি রাজনৈতিক চিড় ধরতে চলেছে? কী ভাবছেন রূপা ভট্টাচার্য

”দলের একজন সদস্য হিসেবে তো বটেই, তা বাদ দিয়ে ব্যক্তি আমির কথাও যদি বলি, আমার বড় আফশোষ রয়ে গেল। একবার ওঁকে সামনাসামনি দেখার বড় ইচ্ছা ছিল। ছোটবেলা থেকে যাঁকে দেখে বড় হয়েছি, একই রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী হয়ে তাঁর দলে যোগ দেওয়ার পরে ওই ইচ্ছাটা খুব প্রবল হয়েছিল। কিন্তু সেই ইচ্ছাটা পূরণ হল না”, বলেন রূপা, ”ভারতীয় রাজনীতিতে তো একটি অপূরণীয় ক্ষতি। সেটা বিরোধীরাও মানবেন। এটা ঠিক চলে যাওয়ার বয়স নয়। আরও অনেক কাজ করার ছিল তাঁর। তিনি যেভাবে মানুষের পাশে এসে দাঁড়াতেন তা সত্যিই অনুসরণীয়। প্রত্যেকটা টুইটের উত্তর দিতেন। কেউ বিপদে পড়ে টুইট করলে সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেন। শুধু তাই নয়, যখন বিজেপি শুধুমাত্র একটি বিরোধী দল ছিল, সেই সময় থেকে আজকের সময় পর্যন্ত তিনি লড়াই করে গিয়েছেন। তাঁর লড়াই করার ক্ষমতা দলমতনির্বিশেষে যে কোনও মানুষের কাছে আদর্শ হওয়া উচিত। খুব কম রাজনীতিবিদেরই ওই পাণ্ডিত্য, ওই বাগ্মীতা রয়েছে। শেষ টুইটে তিনি লিখেছেন যে তাঁর জীবদ্দশায় অখণ্ড ভারত দেখার জন্যেই তিনি অপেক্ষা করে ছিলেন। কী অদ্ভুত তার কয়েক ঘণ্টা পরেই তিনি আর নেই। তাঁকে একবার দেখা হল না।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bjp member and bengali actress rupa bhattacharya on sushma swaraj %e0%a7%8ddemise

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X