বড় খবর


কৃষকদের পাশে বলিউড, ‘ভারতের খাদ্য সৈনিক’দের জন্য আওয়াজ তুললেন তারকারা

কী বলছেন তারকারা?

Farmer_protest-bollywood

মঙ্গলবার অর্থাৎ ৮ ডিসেম্বর ভারত বন্ধের ডাক দিয়েছে কৃষকরা। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের পাশ করা কৃষি বিলের বিরোধিতা করে দেশজুড়ে প্রতিবাদী আওয়াজ উঠেছে। হাজার হাজার কৃষকের আন্দোলন দেখছে গোটা দেশ। ট্রাক্টর, ট্রলিতে করে শেষ সম্বলটুকু নিয়ে তাঁরা আজ রাস্তায় একজোট হয়েছে সদ্য পাশ হওয়া কৃষি বিলের বিরুদ্ধে। কী করোনা? কোথায় শীত? পেটের দায়, আগামী প্রজন্মের চিন্তায় ক্ষুব্ধ কৃষকরা ভীড় জমিয়েছেন রাজধানীর রাজপথে। যাঁদের কিনা ‘ঠান্ডা’ করতে রাস্তায় নেমেছে পুলিশ বাহিনী। গোটা দেশের মুখে যাঁরা অন্ন জোগান সেই অন্নদাতাদের প্রতিদানে জুটছে কখনও লাঠির ঘা, কখনও বা আবার অপমান। কেউ নীরব। আবার কেউ বা ‘সোশ্যালে সরব’! কৃষকদের প্রতি হওয়া এই অন্যায়-অবিচারের বিরুদ্ধেই এবার আওয়াজ তুলল বলিউড। রীতেশ দেশমুখ, রিচা চাড্ডা, প্রীতি জিন্টা থেকে শুরু করে পরিচালক হনসল মেহেতা, অনুভব সিনহার মতো অনেকেই কৃষকদের পাশে দাঁড়িয়ে আওয়াজ তুলেছেন।

রীতেশের মন্তব্য, “আপনি যা খেতে পাচ্ছেন, তার জন্য কৃষকদের ধন্যবাদ জানান। আমার সহমর্মিতা রইল দেশের প্রতিটি কৃষকদের উদ্দেশে। জয় কিষাণ।” দীপ সাধুর একটি ভিডিও শেয়ার করে পরিচালক হনসল মেহেতা ক্ষোভ উগরে দিয়ে বলেছেন, “সবসময়ে ওদের ব্যঙ্গ করা হচ্ছে। শোনা হচ্ছে না ওদের অভাব-অভিযোগের কথা।”

রিচা বললেন, “যাঁরা ভাবছেন যে কৃষকরা কী নিয়ে প্রতিবাদ করছেন, তাদের বলে রাখি, গত ২ দশক ধরে ভারত কৃষি সমস্যায় ভুগছে। প্রতি বছর ১২ হাজার কৃষকরা আত্মহত্যা করে। আর হ্যাঁ, যাঁরা আমাদের থালায় খাবারের জোগান দেন, এটাই তাঁদের সবথেকে বড় আন্দোলন।” কৃষকদের সমর্থনে টুইট করলেন অনুভব সিনহা, আয়ুব জিশানও।

Web Title: Bollywood comes out in support of protesting farmers

Next Story
প্রকাশ্যেই বাকযুদ্ধে জড়ালেন অনিল-অনুরাগ, সরগরম টুইটারanurag-anil
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com