বড় খবর

জাতীয় স্তরে মহিলা পুরোহিতের জয়, ইন্ডিয়ান প্যানোরামা’-তে ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’

খুশির আমেজ শিবু-নন্দিতার উইন্ডোজে।

ritabhari

পৌরহিত্যেও লিঙ্গভেদ কেন? মন্দিরে-মন্দিরে ঈশ্বর সেবার অধিকার কি শুধু পুরুষদের? প্রশ্ন তুলেছিল অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ (Brahma Janen Gopon Kommoti)। “নারী দেহ শুচি কিনা”, এই ট্যাবু বহু যুগ ধরে আমাদের সমাজে প্রচলিত। সমাজের সেই জগদ্দল পাথরের ভীত নড়াতেই এক অনন্য নারীকাহিনি তুলে ধরা হয়েছিল সিনেপর্দায়। আর সমাজকে বলিষ্ঠ বার্তা দেওয়া সেই ছবিই এবার নির্বাচিত হল ‘ইন্ডিয়ান প্যানোরামা’র তালিকায়। যার জন্যে শিবু-নন্দিতার উইন্ডোজে এখন সাজো সাজো রব।

এবছর মাত্র ২টি বাংলা সিনেমা দেখানো হবে ‘ইন্ডিয়ান প্যানোরামা’-তে। তাদের মধ্যে একটি অরিত্র মুখোপাধ্যায়ের ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। এবং দ্বিতীয়টি শুভ্রজিৎ মিত্রের ‘অভিযাত্রিক’। উল্লেখ্য, এই ছবিটি দিয়েই কিন্তু পরিচালক হিসেবে টলিউডে হাতেখড়ি হয় অরিত্রের। আর প্রথম ছবিতেই এমন বাজিমাত! তাই খবরটা পাওয়ার পর থেকেই বেজায় উচ্ছ্বসিত পরিচালকমশাই। চোখে জল চলে এসেছিল প্রযোজক শিবপ্রসাদেরও। পরিচালকের কথায়, ছবির এমন বিষয়বস্তুই এক্স-ফ্যাক্টর হিসেবে কাজ করেছে। কারণ, এর আগে এই বিষয়ভিত্তিক ছবি বাংলাতে তো নয়ই, এমনকী বাইরের রাজ্যের কোনও সিনেমাতেই সেভাবে দেখা যায়নি।

আরও পড়ুন ‘তোমাদের একঝলকই দিন ভাল করে দেয়’, শুভশ্রী-যুবানের উদ্দেশে আদরমাখা পোস্ট রাজের

‘ইন্ডিয়ান প্যানোরামা’য় নির্বাচন হওয়ার খবরটি প্রথমে আসে অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তীর (Ritabhari Chakraborty) কাছে। যিনি কিনা এই সিনেমার মূল চরিত্র শবরীর ভূমিকায় অভিনয় করেছেন। সেই সময় মিটিং চলছিল অরিত্র ও শিবপ্রসাদের। ঋতাভরীর কাছ থেকে খবরটা পেয়েই শিবু নাকি জড়িয়ে ধরেছিলেন অরিত্রকে। অনেক বছর থেকে একসঙ্গে কাজ করছেন তাঁরা। অতঃপর এটা যে খুব বড় পাওনা তাঁদের কাছে, তা বলাই বাহুল্য।

নারীদেহ পুরোপুরি শুচি নয়! রজঃস্বলা কিংবা ঋতুমতীদের মন্দিরের চৌকাঠের ওপারে যাওয়ার কোনও অধিকার নেই। বিয়ের মণ্ডপেও মহিলা নন একজন পুরুষ পুরোহিতের মন্ত্রোচ্চারণের মাধ্যমেই বিবাহবন্ধনে আবদ্ধ হন নারী-পুরুষ। কিন্তু ক’জন জানেন যে এই বিয়ের মন্ত্রের স্রষ্টা কিংবা রচয়িতা একজন মহিলা? সিকিভাগ মানুষ ছাড়া অনেকের কাছেই তা অজানা। যুগের পর যুগ ধরে একজন মহিলা পুরোহিতের লেখা মন্ত্র পড়েই বিবাহরীতি সম্পন্ন করেন একজন পুরুষ পুরোহিত। আর সেই অনন্য গল্পকে পর্দায় ফুটিয়ে তোলা যে সত্যিই সার্থক হয়েছে, তা বোধহয় ‘ইন্ডিয়ান প্যানোরামা’র তালিকায় নির্বাচিত হওয়ার খবরটিই বাতলে দেয়।

Web Title: Brahma janen gopon kommoti selected for indian panorama

Next Story
‘তোমাদের একঝলকই দিন ভাল করে দেয়’, শুভশ্রী-যুবানের উদ্দেশে আদরমাখা পোস্ট রাজেরraj-subhashree
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com