বড় খবর

Byomkesh Gowtro Movie Review: অরিন্দম শীলের এই ছবির প্রথমার্ধ শ্লথ, তবে বাঁধন শক্ত

পরিচালনায় অরিন্দম শীল আবার তার সিনেম্যাটিক, বিউটিন দ্য লাইনস স্টাইলে হিট। বিক্রম ঘোষের সঙ্গীত পরিচালনা আবার অনন্যতা দাবী করল। ছবির দ্বিতীয়ভাগে টানটান উত্তেজনা থাকবে। কিছু ব্যতিক্রম বাদ দিলে অরিন্দম শীলের ‘ব্যোমকেশ গোত্র’ কার্যতই সমসাময়িক হয়ে উঠেছে।

মুক্তি পেল 'ব্যোমকেশ গোত্র',
Byomkesh Gowtro Cast: আবির চট্টোপাধ্যায়, সোহিনী সরকার, অর্জুন চক্রবর্তী, অঞ্জন দত্ত, প্রিয়াঙ্কা সরকার

Byomkesh Gowtro Director: অরিন্দম শীল

Byomkesh Gowtro Rating: ৩/৫

আবিরের গলায় ‘একটা ছবি, একটা খটকা, একটা সম্পর্ক’ যেমনটা বলে দেবে ছবির বাধঁন কতটা শক্ত। অথচ অর্জুনের ‘সত্যবতী, সত্যান্বেষী, সত্যকাম- লাভলি ট্রায়াঙ্গল’ সংলাপের মধ্যে রহস্যের উত্তেজনাটা পাওয়া যাবে না। আপনি যদি অরিন্দম শীলের ব্যোমকেশের রোমাঞ্চকর সিগনেচার চান তা হয়ত পাবেন, তবে খানিকটা হতাশই হবেন ‘ব্যোমকেশ গোত্র’ দেখে। অবশ্য এটাও সত্যি, যে পরিচালক যেভাবে ‘রক্তের দাগ’ গল্পটিকে মুসৌরীতে ১৯৫২র প্রেক্ষিতে সাজিয়েছেন, তা প্রশংসার দাবি রাখছে।

ব্যোমকেশ গোত্র ছবির প্রিমিয়ারে আবির চট্টোপাধ্যায়

বছর পঁচিশের সত্যকাম কলকাতাইয় আসেন শুধুমাত্র ব্যোমকেশের সঙ্গে দেখা করে তাঁর মৃত্যুর পরের রহস্য উন্মোচনের তদন্তভার দিতে। আসা মাত্রই চোখ পড়ে সত্যবতীর ওপর। তা নজর এড়ায়নি ব্যোমকেশের। কৌতুহল দমনে ব্যোমকেশ, সত্যবতী ও অজিতের মুসৌরী গমন। সেখানে প্রশ্নের জট খোলার মাঝেই খুন সত্যকাম। অবশেষে সত্যান্বেষীর রহস্যের পর্দা ফাঁস করা। এই নিয়েই ‘ব্যোমকেশ গোত্র’। অরিন্দম শীলের এই ছবির প্রথমার্ধের গতি শ্লথ, তবে বাঁধন শক্ত। পরতে পরতে ধাঁধা রেখেছেন, সে রবীন্দ্রনাথকে আশ্রয় করে হোক বা সুকুমার রায়। অজিত বাদ দেননি মান্টোকেও। অভিনয়ের কথা বলতে হলে একচুল জায়গা ছাড়েননি সত্যবতী অর্থাৎ সোহিনী সরকার। রাহুলও যথাসাধ্য চেষ্টা করেছেন ঋত্বিককে দর্শকের ভাবনাতেও আসতে না দেওয়ার। আবির, অঞ্জন দত্ত, বৈশাখি মার্জিত, এঁদের অভিনয়ের মাত্রা আলাদা করে বলে দিতে হবে না।

প্রিমিয়ারে সপরিবারে অরিন্দম শীল

তবে আলাদা করে উল্লেখ করতে হবে সত্যকাম অর্থাৎ অর্জুন চক্রবর্তীর কথা। এমনিতেই সত্যকামের চরিত্রের অনেক দিক রয়েছে। আর সেটাকেই যে রীতিমতো উপভোগ করেছেন অর্জুন, তা স্পষ্ট পর্দায়। কিন্তু কিছু বেখাপ্পা জিনিস তো রয়েইছে। উষাপতির ভাগ্নে-ভাগ্নি চুমকি (সৌরসেনী) ও তার ভাই সিলেটি ভাষায় কথা বলে অথচ বাংলাদেশ থেকে এসেও এমিলি (প্রিয়াঙ্কা)-র কোনও নির্দিষ্ট বাচনভঙ্গি নেই। আসবাবে আরও কিছুটা সূক্ষ হতেই পারত টিম। পরিশীলিত হতে পারত প্রিয়াঙ্কার ক্যাবারে ডান্স।

পরিচালনায় অরিন্দম শীল আবার তাঁর সিনেম্যাটিক, বিউটিন দ্য লাইনস স্টাইলে হিট। বিক্রম ঘোষে সঙ্গীত পরিচালনা এবারেও অনন্যতা দাবী করল। শুভঙ্কর ভড়ের সিনেমাটোগ্রাফিও বেশ। ছবির দ্বিতীয়ভাগে টানটান উত্তেজনা থাকবে। কিছু ব্যতিক্রম বাদ দিলে অরিন্দম শীলের ‘ব্যোমকেশ গোত্র’ কার্যতই সমসাময়িক হয়ে উঠেছে।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Byomkesh gowtro movie bengali review arindam sil byomkesh bakshi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com