বড় খবর

‘যৌবন এসো নতুন স্রোতে…’, সরস্বতী পুজোয় পড়ুয়াদের গান ‘উপহার’ মমতার

বাংলার ছাত্রসমাজকে উদ্বুদ্ধ করতে বসন্ত পঞ্চমী নিয়ে গান বাঁধলেন মুখ্যমন্ত্রী। শুনে নিন সেই গান।

Mamata

কবিতা লেখা থেকে ছবি আঁকা, কবিতা কিংবা গান লেখা- সব বিষয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিশেষ আগ্রহ। রাজপাট সামলানোর পাশাপাশি হাজারো কর্মব্যস্ততার মাঝেও তিনি নিজের মতো করে সময় বের করে নেন পছন্দের কাজগুলির জন্য। কখনও ক্যানভাসে রং-তুলির আঁচড়ে চমকে দিয়েছেন তো আবার কখনও বা করোনা যোদ্ধাদের উৎসর্গ করে বিশেষ গান লিখেছেন। এবারও সরস্বতী পুজোর (Sataswati Puja) আগে বাংলার ছাত্রসমাজকে উদ্বুদ্ধ করতে বসন্ত পঞ্চমী নিয়ে গান বাঁধলেন সবার ‘প্রিয় দিদি’ মমতা বন্দ্যোপাধ্যায়।

এক জনসভায় বসন্ত পঞ্চমী প্রসঙ্গে বক্তৃতা দিতে গিয়ে এর আগে নেটজনতার ‘খোরাক’ হয়েছিলেন। এবার সেই বসন্ত পঞ্চমী নিয়েই গান লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরস্বতী পুজোর আগে ছাত্রসমাজকে উদ্বুদ্ধ করতে তাঁর অভিনব প্রয়াস। গানের ছত্রে ছত্রে পড়ুয়াদের অনুপ্রেরণা জোগানোর উপকরণ- “বসন্ত পঞ্চমীতে/যৌবন এসো নতুন স্রোতে/ভেঙে ফেলো বাধা বিঘ্ন/হতাশাকে কর ছিন্ন।” এই গানের মাধ্যমেই গোটা ছাত্রসমাজ তথা বাংলার মানুষকে বসন্ত পঞ্চমী এবং সরস্বতী পুজোর শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার সরস্বতী পুজো। বসন্ত পঞ্চমীর এই পূণ্যতিথিতেই বাগদেবীর আরাধনায় মাতবে গোটা দেশ। আর তার ঠিক আগের দিনই মুখ্যমন্ত্রীর লেখা গানটি প্রকাশ্যে এল। সোমবার মমতা বন্দ্যোপাধ্যায়ের ইউটিউব চ্যানেলে লঞ্চ হয়েছে এই গানটি। গানের সুর দিয়েছেন দেবজ্যোতি বোস। এবং কণ্ঠ দিয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত অ্যাকাডেমির শিল্পীরা।

গানের রচনা এবং ভাবনার নেপথ্যে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার মুক্তি পাওয়ার পরই এই গানটি ফেসবুকে শেয়ার করে মুখ্যমন্ত্রী লেখেন, “বসন্ত পঞ্চমীর পুণ্যলগ্নে আপনাদের সকলের জন্য রইল আমার রচনা ও ভাবনায়, দেবজ্যোতি বোসের সুরে পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত অ্যাকাডেমির শিল্পীদের গাওয়া একটি গান। সকলকে জানাই বসন্ত পঞ্চমীর ও সরস্বতী পুজোর আন্তরিক শুভেচ্ছা। বাংলা মেতে উঠুক সম্প্রীতির সুরে।”

Web Title: Cm mamata banerjee pens new song for sataswati puja

Next Story
বসু বাড়ির সরস্বতী পুজোয় আসছেন না ক্যাটরিনা-অভিষেকরা, মনখারাপ অনুরাগ ‘দাদা’রanurag Basu
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com