scorecardresearch

বড় খবর

মমতার লেখা গান গেয়েই সঙ্গীতমেলার শুভ সূচনা, অতিমারীর জেরে বিশেষ ব্যবস্থা

কোভিড বিধির কথা মাথায় রেখে সামাজিক দূরত্ব বজায় রেখেই চলবে উৎসব, কড়া নির্দেশিকা মুখ্যমন্ত্রীর।

Sangeet-mela
মাটির সুরেই শুরু হোক বর্ষবরণ। বাংলা ও বাঙালির মননে ছড়িয়ে পড়ুক সুরের ছটা। সেই ভাবনা থেকেই যাবতীয় কোভিড সুরক্ষাবিধি মাথায় রেখে আজ অর্থাৎ বুধবার থেকে শুরু হচ্ছে সঙ্গীতমেলা ২০২০ (Sangeet Mela 2020)। মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) লেখা গান গেয়েই অনুষ্ঠানের শুভ সূচনা হবে। উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত থাকছেন রাজ্যের মন্ত্রী তথা গায়ক ইন্দ্রনীল সেন, মনোময় ভট্টাচার্য, শ্রীকান্ত আচার্য, শ্রীরাধা বন্দ্যোপাধ্য়ায়, জোজো, রাঘব চট্টোপাধ্য়ায়, শিবাজী চট্টোপাধ্য়ায়, পর্ণাভ বন্দ্যোপাধ্য়য়, অরিত্র দাশগুপ্ত-সহ বিশিষ্ট শিল্পীরা।

২৩ ডিসেম্বর, বুধবার উত্তীর্ণয় সঙ্গীত মেলা এবং বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসবের উদ্বোধন হবে। মেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee) খোদ। প্রতি বছরের মতো এই বছরও লোকগীতির উপর জোর দেওয়া হবে। কোভিড বিধির কথা মাথায় রেখে সামাজিক দূরত্ব বজায় রেখেই চলবে উৎসব, কড়া নির্দেশিকা মুখ্যমন্ত্রীর। উদ্বোধনী অনুষ্ঠানে সৌমিত্র চট্টোপাধ্য়ায়কে শ্রদ্ধা জানিয়ে ‘ও আকাশ সোনা সোনা’ গানটিও গাওয়া হবে মঞ্চে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ‘সঙ্গীত মহাসম্মান’ ও ‘সঙ্গীত সম্মান’ জানানো হবে বিশিষ্ট শিল্পীদের। ২৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর, ৭ দিনের মেলা অনুষ্ঠিত হবে কলকাতার ১০টি মঞ্চে। তালিকায়, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র-ওকাকুরা ভবন, ফণীভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চ, হেদুয়া পার্ক, মধুসূদন মুক্তমঞ্চ, একতারা মুক্তমঞ্চ, বড়িশা ক্লাব ময়দান, দেশপ্রিয় পার্ক এবং রাজ্য সঙ্গীত আকাদেমি মুক্তমঞ্চ। পাশপাশি ২৯ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চারুকলা পর্ষদ প্রাঙ্গন সংলগ্ন মুক্তমঞ্চে এবং ১ জানুয়ারি একতারা মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে ‘বিশ্ববাংলা লোকসংস্কৃত উৎসব’।

উল্লেখ্য, এই অতিমারি আবহের কথা মাথায় রেখে বিভিন্ন জেলা থেকে আসা অংশগ্রহণকারী পাঁচ হাজার শিল্পীদের ছড়িয়ে দেওয়া হবে ১০টি মঞ্চে। লোকশিল্পীদের পাশাপাশি দেশপ্রিয় পার্কে আসর জমাবে জনপ্রিয় এক ঝাঁক নতুন-পুরনো বাংলা ব্যান্ড। বিভিন্ন পাড়ায় অনুষ্ঠিত হবে ‘পাড়ায় পাড়ায় সঙ্গীতমেলা’।

হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষে শ্রদ্ধাঞ্জলি জানানো হবে ‘আমার গানের স্বরলিপি লেখা রবে’ প্রদর্শনীর মাধ্যমে। গগনেন্দ্র প্রদর্শশালায় ১ জানুয়ারি দুপুর ২টো থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী। সঙ্গীতমেলার শেষ দিন নন্দনে একতারা মঞ্চে বাংলা আধুনিক গান ও সিনেমার গানে লোক সঙ্গীতের প্রভাব নিয়ে একটি আলোচনাসভা করা হবে। সেখানে বাংলা সঙ্গীত জগতের বিশিষ্টরা আলোচনা করবেন। পাশাপাশি তুলে ধরবেন তাঁদের অভিজ্ঞতাও।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Cm mamata banerjee to inaugurate sangeet mela 2020