করোনাভাইরাস জৈব-অস্ত্র! বলেছিল ২০১৮ সালের কোরিয়ান সিরিজ

My Secret Terrius: দুবছর আগের কোরিয়ান সিরিজে স্পষ্ট এই রোগের নাম ও তার মারণ ক্ষমতাগুলির কথা বলা হয়েছিল যা সম্প্রতি নজরে এসেছে দর্শকের।

By:
Edited By: Shanoli Debnath Kolkata  Updated: March 29, 2020, 08:34:17 AM

করোনাভাইরাস সংক্রমণের সংবাদটি ছড়িয়ে পড়ার কিছুদিনের মধ্যেই চর্চার কেন্দ্রবিন্দুতে উঠে আসে ২০১১ সালের ছবি ‘কন্টাজিয়ন’। ওই ছবিতে এমন একটি সংক্রামক ভাইরাসের উল্লেখ ছিল যা সারা পৃথিবীতেই ছড়িয়ে পড়ে। অনেকেই ছবির গল্পের সঙ্গে বাস্তবের এই অদ্ভুত মিল দেখে চমকে উঠেছিলেন। কিন্তু তার চেয়েও বেশি গায়ে কাঁটা দেবে কোরিয়ান সিরিজ ‘মাই সিক্রেট টেরিয়াস’-এ এই ভাইরাসের উল্লেখ দেখে।

এই কে-ড্রামা-র প্রথম সিজনের দশম এপিসোডের গল্প এই ভাইরাসকে কেন্দ্র করেই লেখা হয়েছে। সেখানে একটি বিশেষ দৃশ্যে চিকিৎসক একটি চরিত্রকে বলে যে মার্স, সার্স ও সাধারণ ফ্লু-এর জিন পরিবারের মধ্যেই পড়ে করোনাভাইরাস। তাই এর জিন ইনফরমেশন এক। করোনাভাইরাস শ্বাসযন্ত্রকে আক্রমণ করে। ২০১৫ সালের মার্স মহামারীতে মৃত্যুর হার ছিল ২০ শতাংশের একটু বেশি।

আরও পড়ুন: খুব সুখে নেই টেলিপাড়ার অন্দর, ঠিক কী কী দুশ্চিন্তা দানা বাঁধছে

এর পরেই অন্য চরিত্রটি বলে চিকিৎসককে, ”তাহলে তো জৈব-অস্ত্র হিসেবে খুব একটা শক্তিশালী নয় এই ভাইরাস” (জৈব-অস্ত্র এই কথাটা লক্ষ্যণীয়)। এর উত্তরে কে-ড্রামার ওই বিশেষ দৃশ্যে চিকিৎসক বলে, ”যেহেতু এটি একটি মিউট্যান্ট ভাইরাস, তাই এর শক্তি বাড়ানো যায়। কেউ এই ভাইরাসের ক্ষমতা এমনভাবেই বাড়িয়ে দিয়েছে যে মৃত্যুর হার ৯০ শতাংশে পৌঁছে গিয়েছে।”

২০১৮ সালের কোরিয়ান সিরিজের এই দৃশ্যটি হঠাৎ করেই নজরে এসেছে কিছু দর্শকের। তার পরেই এই দৃশ্যের ফুটেজটি সোশাল মিডিয়ায় শেয়ার করছেন অনেকে। এই সিরিজটি নেটফ্লিক্সে আছে কিন্তু সব দেশের দর্শকের জন্য নেই। এদেশের নেটফ্লিক্সে সিরিজটি খুঁজে পাওয়া যাবে না। যাঁরা ব্রিটেন থেকে নেটফ্লিক্স দেখেন, তাঁরা এই সিরিজটি পাবেন।

দেখে নিতে পারেন সিরিজের ওই দৃশ্য নীচের টুইটার লিঙ্কে ক্লিক করে। জনৈক নেটিজেন শেয়ার করেছেন এই ভিডিওটি

 

বিষয়টি হয়তো নেহাত কাকতালীয় কিন্তু সারা বিশ্বে এখন যা পরিস্থিতি, সেই জায়গায় দাঁড়িয়ে বিভিন্ন জন বিভিন্ন ভাবে দেখছেন কোরিয়ান সিরিজ ‘মাই সিক্রেট টেরিয়াস’-এ করোনাভাইরাসের উল্লেখে। এই সিরিজ কি তবে সত্যিই ভবিষ্যতের ঘটনার ইঙ্গিত দিয়েছিল নাকি চিত্রনাট্যকার নিছক কল্পনায় লিখেছিলেন, সেই প্রশ্ন উঠছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus name features mentioned as a mutatant virus weapon in a 2018 k drama

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X