দক্ষিণের ৭টি প্রশংসিত ছবি! সাবটাইটেল-সহ দেখা যায় অনলাইনে

এমন অনেক ছবি রয়েছে দক্ষিণের বিভিন্ন ভাষায় নির্মিত, যা গড়পরতা বলিউড ছবির থেকে অনেক বেশি শক্তিশালী। তেমনই কয়েকটি সাম্প্রতিক ছবির তালিকা।

By: Kolkata  May 17, 2020, 10:34:25 AM

হাতে অনেকটা সময় থাকলে বলিউড বা হলিউড ছবির জগৎ থেকে বেরিয়ে একটু এদেশেরই অন্যান্য ভাষার ছবি দেখা জরুরি। তা না হলে যাঁরা ছবি দেখতে ভালবাসেন, তাঁদের জানাই হবে না যে বাংলার বাইরে এদেশের আঞ্চলিক ছবিগুলি ঠিক কতটা এগিয়ে গিয়েছে। দক্ষিণী ছবি মানেই কিন্তু নায়ক-খলনায়কের খণ্ডযুদ্ধ অথবা নিম্মমানের ভৌতিক কমেডি নয়। আদুরগোপালাকৃষ্ণন-দের যুগ পেরিয়ে নতুন প্রজন্মের  প্রতিভাবান দক্ষিণী পরিচালকেরা কী ছবি তৈরি করছেন, সে সম্পর্কে খুব বেশি খবর রাখেন না সবাই। সাম্প্রতিক সময়ে এমন কয়েকটি ছবি তৈরি হয়েছে যেগুলি খুবই গুরুত্বপূর্ণ। তেমনই কয়েকটির প্রসঙ্গ রইল। সব ছবিগুলিই সাবটাইটেল-সহ রয়েছে নেটফ্লিক্স অথবা অ্যামাজন প্রাইম ভিডিওতে।

গান্টুমুটে (২০১৯)

বয়ঃসন্ধির প্রেম নিয়ে পরিচালক রূপা রাওয়ের ডেবিউ ছবি। এই কন্নড় ছবিটি রয়েছে অ্যামাজন প্রাইম ভিডিওতে। হাইস্কুলের সম্পর্ক মানুষের মনে সারাজীবনের মতো ছাপ ফেলে যায়। খুবই নিষ্পাপ প্রেমের গল্প যা অনেকেরই হয়তো চেনা কিন্তু ট্রিটমেন্টে এই ছবি ছাপিয়ে যায় সাম্প্রতিক অন্যান্য অনেক ছবিকেই। তেজু বেলাওয়াড়ি ও কার্তিক আচারি-র অভিনয়ও অনবদ্য।

Dear Comrade Ishq Gantumoote 7 south Indian films watchlist Amazon Prime Netflix ‘গান্টুমুটে’ ছবির একটি দৃশ্য।

সিল্লু কারুপত্তি (২০১৯)

এটি একটি অ্যান্থোলজি ছবি। চারটি ছোট ছবির সম্মেলন। এই চারটি গল্প এক নারীর জীবনের চারটি অধ্যায় নিয়ে। অসাধারণ চিত্রনাট্য এবং বিষয়বস্তুর সূক্ষ্ম বিশ্লেষণের জন্য এই ছবি দেখা খুব জরুরি। হালিতা শামিম পরিচালিত এই তামিল ছবিটি রয়েছে নেটফ্লিক্সে। সামগ্রিকভাবে বলতে গেলে খুবই অম্লমধুর ছবি।

চোলা (২০১৯)

এই মালয়লম ছবিটি একটি ট্রিলজির তৃতীয় ছবি। সনল কুমার শশীধরনের এই ট্রিলজির উপপাদ্য বিষয় হল ক্ষমতাবান বনাম ক্ষমতাহীন। চোলা-তে সেই বিষয়বস্তুকে একটা হাড় হিম করা জায়গায় নিয়ে গিয়েছেন পরিচালক। কঠিন বাস্তবের ভয়ঙ্কর একটি ছবি যা অনুভূতিপ্রবণ মানুষের গলা টিপে ধরে। ভেনিস আন্তর্জাতিক ফিল্মোৎসবে ছবিটি প্রথম দেখানো হয়। দেখে নিতে পারেন অ্যামাজন প্রাইম ভিডিওতে।

 

কেয়ার অফ কাঁচারাপালেম (২০১৮)

তেলুগু ভাষার একটি ইন্ডিপেন্ডেন্ট ছবি, পরিচালক মহা ভেঙ্কটেশ। চিত্রনাট্য যেমন শক্তিশালী, তেমনই অনবদ্য এই ছবির সিনেম্যাটোগ্রাফি। খুব চেনা, পরিচিত বাস্তব নানা ঘটনাকে জুড়ে দিয়েছেন পরিচালক এমন একটি ছবিতে যা দেখার পর জীবনকে নতুন করে ভালবাসবেন দর্শক। নেটফ্লিক্সে রয়েছে এই ছবি।

ইশক (২০১৯)

মালয়লম ভাষার একটি রোমান্টিক থ্রিলার যা এদেশের স্মার্টফোন প্রজন্মের মধ্যে গেঁড়ে বসে থাকা নারীদেহের শুদ্ধতার ভাবনার দিকে আঙুল তোলে। পাশাপাশি ব্যক্তিস্বাতন্ত্র ও নীতি-পুলিশের চোখরাঙানির দ্বন্দ্বও আসে। তবে এই ছবির সবচেয়ে বড় দিক হল নারী চরিত্রের দৃঢ়তা। অনুরাজ মনোহর পরিচালিত এই ছবিটি রয়েছে অ্যামাজন প্রাইম ভিডিওতে।

 

নীলা (২০১৫)

সেলভামনি সেলভারাজ পরিচালিত একটি প্রেমের ছবি। গল্পটা হয়তো চেনা লাগবে পুরোটা দেখার পরে। কিন্তু গল্প বলার ধরনটাই এই ছবিকে আলাদা করে দেয়। ছোটবেলার ভাললাগার মেয়েটি যখন বড়বেলায় নারী হয়ে ফেরে তখন জীবন কি আর একবার সুযোগ দেয়? আর সুযোগ দিলেই কি সেটা মুক্ত মনে নিতে পারে মানুষ? ছবিটি রয়েছে নেটফ্লিক্সে।

ডিয়ার কমরেড (২০১৯)

একটি রোমান্টিক অ্যাকশন ড্রামা এই তেলুগু ছবিটি। দুই দক্ষিণী তারকা বিজয় দেবেরাকোন্ডা ও রশ্মিকা মন্দানা অভিনীত এই ছবি বক্স অফিসেও ভাল ফল করেছিল। নানা ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে যায় একটি প্রেমের গল্প। তালিকার অন্যান্য কয়েকটি ছবির তুলনায় এই ছবি অনেকটাই বাণিজ্যিক কিন্তু মেকিংয়ের মানই আলাদা করে দেয় সমসাময়িক আর পাঁচটা বাণিজ্যিক ছবির থেকে। দেখা যাবে অ্যামাজন প্রাইম ভিডিওতে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Dear comrade ishq gantumoote 7 south indian films watchlist amazon prime netflix

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X