scorecardresearch

‘সফট স্টোরি ছাড়া রিয়্যালিটি শোয়ে বেশিদিন টেকা যায় না..’, বলিউডের অন্দরের গল্প শোনালেন দেবাঞ্জলী

ভেড়িয়া ছবির সঙ্গে আষ্ঠেপৃষ্টে জড়িয়ে রয়েছে শিল্পী, কেমন ছিল অভিজ্ঞতা?

‘সফট স্টোরি ছাড়া রিয়্যালিটি শোয়ে বেশিদিন টেকা যায় না..’, বলিউডের অন্দরের গল্প শোনালেন দেবাঞ্জলী
দেবাঞ্জলী বি যোশী

সিনেমা মানেই তাতে অনবদ্য গল্প, অভিনেতাদের অভিনয় যেমন ভীষণই গুরুত্বপূর্ন তেমনই নির্দিষ্ট কিছু ছবির ক্ষেত্রে কিন্তু বিজিএম আলাদাই ছাপ ফেলে দেয় মনের মধ্যে। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি ‘ভেড়িয়া’ কিন্তু তাঁর আবহে ছুঁয়ে গেছে সকলকে। এই আবহ যিনি গেয়েছেন তাঁকে চেনেন? আমাদের বাংলারই মেয়ে কিন্তু! দেবাঞ্জলি বি যোশী। কলকাতা থেকেই পড়াশোনা, তারপর মুম্বইয়ে পাড়ি দিয়েছেন তিনি। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার সঙ্গে খোলামেলা আড্ডায় জানালেন নানান কথা।

কেমন আছ দেবাঞ্জলি? রেকর্ডিং কেমন চলছে?

ভালই, মুম্বইতে আছি। সবই দারুণ চলছে।

কলকাতায় পড়াশুনো, তারপর সেখান থেকে মুম্বই গিয়ে কাজ? অসুবিধা হয়েছিল?

সত্যি বলতে গেলে, আমি এখানে এসেছিলাম চাকরি নিয়ে। তারপর বুঝতে পারলাম যে না, চাকরি না ছাড়লে আমি ঠিকঠাক মিউজিক নিয়ে স্ট্রাগল শুরু করতে পারছি না। তাই, চাকরি ছেড়ে দিলাম তারপর, যাই হোক! এটা আমার জীবনের একটা টার্নিং পয়েন্ট বলতে পার। আমার কোনও অসুবিধা হয় নি।

বলিউড এবং দক্ষিণী ইন্ডাস্ট্রিতে দুটোতেই কাজ করেছ, তফাৎ বুঝেছ কিছু?

না, আসলে কী বলত আমি সাউথে গিয়ে গানটা গাইনি। মুম্বইয়ে হয়েছিল রেকর্ডিং তাই সেভাবে বুঝতে পারিনি। কিন্তু হ্যাঁ, এটুকু বুঝেছিলাম যে ওনারা খুব সময়ের গুরুত্ব বোঝে আর কাজ নিয়ে খুব ওয়াকিবহাল।

debanjali b joshi, debanjali music, music singer, singer debanjali, bhediya, bhediya music BGM, bollywood, bengali bollywood, bollywood singer, bollywood world, varun dhawan, ie entertainment

বড় প্রোডাকশনের এর সঙ্গে কাজ করার স্বপ্ন থাকে অনেকের, তোমার কিরকম অভিজ্ঞতা?

ওটা খুব স্মুথ ছিল। আমি সত্যিই কিছু বুঝিনি। শুধু নিজের বেস্ট দিয়ে গেয়েছি। তবে হ্যাঁ, চাপ তো একটু থাকেই। কিন্তু মানে সেরকম কিছু বুঝিনি।

টলিউডে কাজ করতে গিয়ে কোনও পার্থক্য বুঝেছ বলিউডের থেকে?

আমি টলিউডেও কাজ করেছি। তাঁর মধ্যে একটা ছবিতে আরমান মালিকের সঙ্গে গেয়েছিলাম। তারপর ধরো, আকৃতি কক্করের সঙ্গে দুর্গাপুজোর একটা গানে গেয়েছি, সেটা SVF এর সঙ্গে। পার্থক্য কিছু বুঝিনি। তবে, হ্যা এখনও আমার পরিবার বা বন্ধুরা যখন বলে দুর্গাপুজোর সময় গানটা বাজছে খুব ভাল লাগে।

কোন জনার এর গান সবথেকে বেশি পছন্দ কর? প্রেমের গান নাকি একটু হাস্কি সুরের?

দেখ, আমি সবকিছুই গাইতে ভালবাসি। একজন শিল্পী হওয়ার আগেও তো এখন শ্রোতা। তাই শুনি সবকিছুই। আমি যখন ছোট ছিলাম তখন ক্লাসিকাল এবং রবীন্দ্র সংগীত শিখতাম। সমস্ত দেশের সমস্ত ভাষার গান শুনি।

তুমি একজন বাঙালি, তাই বলিউডে বাঙালি শিল্পীদের এত আধিপত্য, কেমন লাগে?

এই বিষয়টা তো, অনেক বছর ধরে চলে আসছে। কিশোর দা বল, কিংবা মান্না দে। আর এখন প্রীতম দা, অমিতাভ দা, একজন বাঙালি হিসেবে সত্যিই বলতে গেলে খুব গর্ব হয়। এটা খুব আনন্দের।

debanjali b joshi, debanjali music, music singer, singer debanjali, bhediya, bhediya music BGM, bollywood, bengali bollywood, bollywood singer, bollywood world, varun dhawan, ie entertainment

ভেড়িয়া’ ছবির BGM গেয়েছ তুমি, কেমন লাগল?

সচিন জিগরের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা, মানে তুলনা হয় না। আমি ওদের সঙ্গে এই প্রথমবার কাজ করছি। কিন্তু ওরা আমার ওপর যে ভরসা রেখেছে, সেটাই অনেক বড় কথা। ওরা যেমন খুশি হয়েছে আমিও ভীষণ খুশি হয়েছি।

রিয়ালিটি শোয়ে অংশ নিয়েছিলে কোনওদিন?

দূরদর্শনে একটা শো হত ‘সুর সাগর’ বলে সেটাতে আমি ছিলাম। কিন্তু ওটা অত জনপ্রিয় নয়। তবে হ্যাঁ, আমি একটা সত্যি কথা বলছি রিয়ালিটি শোয়ে ভাগ নিতে গেলে নিজের জীবনের ইমোশনাল স্টোরি থাকতে হয়। একটা রাউন্ড পরে আর শুধু ট্যালেন্ট দিয়ে চলে না। কারণ সবটাই আকর্ষণের বিষয়। সুতরাং আমার জীবনের কোনও ঘটনা আমি নাই বলতে চাইতে পারি। তাই আমি এগোতে পারিনি।

প্রসঙ্গে যখন রিয়ালিটি শো, তখন বিচারকের আসনে নিজেকে দেখতে চাও?

হ্যাঁ! একদম দেখতে চাই… আমার তো খুব ইচ্ছে ( হাসি )। তবে হ্যাঁ, শুধু বিচারক নয় বরং গ্রুমার বা মেন্টর হিসেবেও দেখতে চাই। এতে নিজের অনেক শেখা হয়।

রিয়ালিটি শো থেকে ট্যালেন্ট তৈরি হয়? তুমি কি বলবে?

না, ওই শো থেকে আরও জোরালো হয় ওরা। কিন্তু ছোট থেকে তো শিখতেই হবে। সেটা যদি ভাল করে না হয় তাহলে মুশকিল খুব।

debanjali b joshi, debanjali music, music singer, singer debanjali, bhediya, bhediya music BGM, bollywood, bengali bollywood, bollywood singer, bollywood world, varun dhawan, ie entertainment

পছন্দের কোনও সঙ্গীত পরিচালক, যার সঙ্গে কাজ করতে চাও?

অনেকে আছেন, প্রীতম দা আছেন। এ আর স্যার আছেন। তাছাড়া অজয় অতুল রয়েছেন, সবে তো শুরু করলাম।

বলিউডকে টেক্কা দিচ্ছে এমন কোনও দেশের মিউজিক চোখে পড়ে?

উম, না! কারণ ছোট থেকেই আমরা বলিউড শুনে অভ্যস্ত। আর বলিউড মানেই সবধরনের গান। এতেই রক হিপহপ, জ্যাজ সবকিছু রয়েছে। ভিন্ন অনুষ্ঠানের জন্য ভিন্ন গান রয়েছে। বলিউডের ক্যারিশমা আলাদাই।

K-pop মিউজিকের ফ্যানদের সংখ্যা ক্রমশ বাড়ছে ভারতে?

সেটা বলতে পারো একটা নির্দিষ্ট বয়সের জন্য। মধ্যবয়স্ক বা বয়স্করা সেটা শোনে না। তাঁরা হয়তো জানেন, যে বিষয়টা একসিস্ট করে কিন্তু ভাষার দিক দিয়ে বল বা অন্যকিছু, সেটা তাঁরা বুঝে উঠতে পারেন না।

বরুণের সঙ্গে দেখা হয়েছিল?

না..( হাসি ) এখনও হয়নি। ওটা করতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Debanjali b joshi singer sung in bhediya from bengal doing succsfully in bollywood