বড় খবর

হয়নি কন্যা সম্প্রদান, কনকাঞ্জলী! বৈদিক মতে দিয়া মির্জার বিয়ে দিলেন মহিলা পুরোহিত

ঠিক যেন সিনেমা! পুরুষতান্ত্রিক সমাজের প্রচলিত বিশ্বাসকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন বলিউড অভিনেত্রী দিয়া মির্জা। পরিচয় করালেন সমাজের আরেক ‘শবরী’র সঙ্গে।

Dia mirza

কন্যা সম্প্রদান কিংবা কনকাঞ্জলী হিন্দু বিয়ের রীতির কোনওটাই মানা হল না দিয়া মির্জার (Dia Mirza) ক্ষেত্রে। সদ্য মুম্বইয়ের ব্যবসায়ী বৈভব রেখির (Vaibhab Rekhi) সঙ্গে সাত পাকে বাঁধা পড়েছেন বলিউড অভিনেত্রী। দ্বিতীয় বিয়ে। আর সেই প্রেক্ষিতেই জীবনে নতুন পথে চলার ক্ষেত্রে প্রথাগত হিন্দু রীতি নয়, বরং একে-অপরের প্রতি বিশ্বাস, ভালবাসায় পাশে থাকার অঙ্গীকারবদ্ধ হয়েছেন দিয়া-বৈভব। এক মহিলা পুরোহিতের মন্ত্রোচ্চারণেই বৈদিক মতে বিবাহ সম্পন্ন হয়েছে তারকাজুটির। ঠিক যেন সিনেমার প্লট! যেমনটা দেখানো হয়েছিল শিবু-নন্দিতা প্রযোজিত এবং অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’তে।

বিয়ের মণ্ডপের ছবি শেয়ার করে সমাজের আরেক ‘শবরী’র সঙ্গে আলাপ করিয়ে দিলেন অভিনেত্রী দিয়া খোদ। যেখানে পৌরহিত্য করতে দেখা গেল এক মহিলাকে। তিনি শীলা আট্টা (Sheela Atta)। মুম্বইয়ের খ্যাতনামা মহিলা পুরোহিত। যিনি বৈভব-দিয়ার চার হাত এক করলেন। আর পাঁচজনের থেকে দিয়া কিন্তু আলাদা পথেই হাঁটলেন এক্ষেত্রে। তিনি পৌরহিত্যের ক্ষেত্রে লিঙ্গভেদ করেননি। বরং, বিয়ের আসরে এক মহিলার নির্দেশেই সাত পাকে ঘুরেছেন। মালাবদল করেছেন। আবার শীলার সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে ধন্যবাদও জানিয়েছেন তাঁকে।

Dia mirza

প্রসঙ্গত, আমাদের পুরুষতান্ত্রিক সমাজে আজও পৌরহিত্যের ক্ষেত্রেও লিঙ্গভেদ করা হয়! মন্দিরে-মন্দিরে ঈশ্বর সেবার অধিকার কি শুধু পুরুষদের? প্রশ্ন তুলেছিল বাংলা ছবি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। নারীদেহ পুরোপুরি শুচি নয়! রজঃস্বলা কিংবা ঋতুমতীদের মন্দিরের চৌকাঠের ওপারে যাওয়ার কোনও অধিকার নেই। বিয়ের মণ্ডপেও মহিলা নন একজন পুরুষ পুরোহিতের মন্ত্রোচ্চারণের মাধ্যমেই বিবাহবন্ধনে আবদ্ধ হন নারী-পুরুষ। কিন্তু ক’জন জানেন যে এই বিয়ের মন্ত্রের স্রষ্টা কিংবা রচয়িতা একজন মহিলা? সিকিভাগ মানুষ ছাড়া অনেকের কাছেই তা অজানা। যুগের পর যুগ ধরে একজন মহিলা পুরোহিতের লেখা মন্ত্র পড়েই বিবাহরীতি সম্পন্ন করেন একজন পুরুষ পুরোহিত। কারণ পৌরহিত্যের জন্য “নারী দেহ শুচি কিনা”, এই ট্যাবু বহু যুগ ধরেই আমাদের সমাজে প্রচলিত। আর পুরুষতান্ত্রিক সমাজের সেই প্রচলিত বিশ্বাসকে দিয়াও যে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন, তা বলাই বাহুল্য।

উল্লেখ্য, সম্প্রতি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’র হিন্দি রিমেকের কথা জানিয়েছিলেন নির্মাতারা। দর্শকের কথা মাথায় রেখে কাস্টিংয়েও যে পরিবর্তন আসবে, তা তখনই শোনা গিয়েছিল। তা নির্মাতারা কি দিয়া মির্জার ‘রিয়েল লাইফের’ এই বৈদিক বিবাহ-পর্বের কথা শুনছেন?

Dia mirza

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dia mirza ties knot in vaidik rituals female priest performed the wedding ceremony

Next Story
‘দিদির কাছে আশীর্বাদ চেয়েছি, ওঁকে আমার প্রণাম’, বিজেপিতে যোগ দিয়ে বললেন যশYash BJP
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com