বড় খবর

ফের আইনি বিপাকে, কপিরাইট লঙ্ঘনের অভিযোগে FIR দায়ের কঙ্গনার বিরুদ্ধে

পর্দায় কাশ্মীরের রানি দিদ্দার কাহিনি তুলে ধরবেন কঙ্গনা। সেই প্রেক্ষিতেই অভিযোগ তুলেছেন খোদ লেখক আশিষ কাউল, যিনি কিনা ‘দিদ্দা: দ্য ওয়ারিয়র ক্যুইন অফ কাশ্মীর’ বইটি লিখেছেন।

Kangana ranaut , Thalavii , Bollywood , কঙ্গনা রানাউত, থালাইভি, bengali news today
থালাইভি মুক্তির আগে কঙ্গনা রানাউত

‘দিদ্দা: দ্য ওয়ারিয়র ক্যুইন অফ কাশ্মীর’(Didda, the Warrior Queen of Kashmir) -এর জন্য কপিরাইট লঙ্ঘনের অভিযোগ উঠেছিল গত জানুয়ারি মাসেই, এবার এফআইআর দায়ের হল কঙ্গনা রানাউতের (Kangana Ranaut) বিরুদ্ধে। শুক্রবার মুম্বইয়ের খর থানায় কঙ্গনা-সহ তাঁর দিদি রঙ্গোলি চান্দেল, ভাই অক্ষত রানাউত এবং কমল কুমার জৈনের বিরুদ্ধে। বলিউডের ‘কন্ট্রোভার্সি ক্যুইন’-এর বিরুদ্ধে অভিযোগ তিনি বইয়ের আসল লেখক আশিষ কাউলের অনুমতি ছাড়াই সিনেমার নাম ঘোষণা করেছেন। তিনিই খর থানায় অভিযোগ দায়ের করেছেন।

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়তে চাইছে না কঙ্গনার। একদিকে একাধিক মামলা-মোকদ্দমা, উপরন্তু বেঁফাস মন্তব্যের জেরে সোশ্যাল মিডিয়ায় ক্রমাগত কটাক্ষের শিকার হওয়া, সবমিলিয়ে বিতর্কে জর্জরিত কঙ্গনা। এবার তার মাঝেই ‘মণিকর্ণিকা’ সিক্যুয়েল ‘মণিকর্ণিকা রিটার্নস: দ্য লেজেন্ড অফ দিদ্দা’র (Manikarnika Returns: The Legend Of Didda) ঘোষণা করে কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে বিদ্ধ হলেন তিনি। অভিযোগ তুলেছেন খোদ লেখক আশিষ কাউল, যিনি কিনা ‘দিদ্দা: দ্য ওয়ারিয়র ক্যুইন অফ কাশ্মীর’ বইটি লিখেছেন।

সেই প্রেক্ষিতেই ভারতীয় দণ্ডবিধির ৪০৬, ৪১৫, ৪১৮, ১২০ (বি) এবং কপিরাইন আইনের ৫১,৬৩ এবং ৬৩ (এ)র ভিত্তিতে অভিযোগ দায়ের হয়েছে কঙ্গনা-সহ তিন অভিযুক্তের বিরুদ্ধে।

কাশ্মীর উপত্যকার প্রথম মহিলা সাম্রাজ্ঞী রানি দিদ্দার জীবনকাহিনি অবলম্বনেই কঙ্গনা ‘মণিকর্ণিকা’ সিক্যুয়েল তৈরি করতে চলেছেন। এপ্রসঙ্গে আশিষ কাউল এর আগে জানিয়েছিলেন, “জম্মু-কাশ্মীরের লোহার রাজবংশের রানি দিদ্দার জীবনকাহিনি নিয়ে লেখা বইয়ের উপর আমার এক্সক্লুসিভ কপিরাইট রয়েছে। এবার এটা কি আমায় বিশ্বাস করতে হবে যে, কোনও এক অভিনেত্রী তথা সমাজকর্মী তিনি নিজের ছবির জন্য নিজের মতো করে রানি দিদ্দার জীবনকাহিনি সাজিয়েছেন?” তার কথায়, রানি দিদ্দার জীবনকাহিনি অবলম্বনে ছবি তৈরি হলে তাঁর বই থেকেই যাবতীয় তথ্য পাওয়া যাবে, সেই প্রেক্ষিতে কীভাবে তাঁর অনুমতি ছাড়া অন্য কেউ রানি দিদ্দাকে নিয়ে ছবি তৈরি করতে পারেন?

পাশপাশি কাউল এও বলেছিলেন যে, কঙ্গনা হয়তো এখন এটা দাবি করবেন যে, রানি দিদ্দা একটি ঐতিহাসিক চরিত্র, কারও ব্যক্তিগত সম্পত্তি নন যে তাঁর সিনেমা তৈরি করতে হলে কারও অনুমতির প্রয়োজন হবে। কিন্তু কাশ্মীরের রানি দিদ্দা সম্পর্কে যাবতীয় তথ্য উপত্যকার ১২ শতাব্দীর লেখক কলহানা এবং তিনি ছাড়া আর কারও কাছে নেই। আর তাই কঙ্গনার এমন কর্মকাণ্ডে বেজায় চটে গিয়েছেন ঐতিহাসিক তথা লেখক আশিষ কাউল।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Didda the warrior queen of kashmir fir against kangana ranaut and 3 others for copyright violation

Next Story
সেটে পড়ে গিয়ে গুরুতর ‘চোট’ স্বস্তিকার, পায়ে ব্যথা নিয়েই সারলেন সিরিয়ালের শুটিংSwastika Dutta
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com