সংরক্ষণ প্রক্রিয়ার পর নতুন রূপে কলকাতা চলচ্চিত্র উৎসবে উদয় শঙ্করের ‘কল্পনা’

পুরোনো বাংলা ছবি পুনরুদ্ধার করে নতুন প্রিন্ট দেখানোর প্রক্রিয়া শুরু হয়েছে এবছরের কলকাতা চলচ্চিত্র উৎসবের প্রথম দিন থেকেই। দ্বিতীয় দিনে রয়েছে কল্পনা।

By: Kolkata  Updated: November 12, 2018, 11:36:23 AM

ঝকঝকে প্রিন্টে আবার বড়পর্দায় উদয় শঙ্করের ছবি ‘কল্পনা’। পুরোনো বাংলা ছবি পুনরুদ্ধার করে নতুন প্রিন্ট দেখানোর প্রক্রিয়া শুরু হয়েছে এবছরের কলকাতা চলচ্চিত্র উৎসবের প্রথম দিন থেকেই। প্রথম দিনে দেখানো হয়েছে সত্যজিৎ রায়ের অপু ট্রিলজি। পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পন্ন করার পর ঝকঝকে প্রিন্টে রবিবার রবীন্দ্র সদনে দেখানো হয় এই তিনটি কালজয়ী ছবি। দর্শকাসনে ছিলেন জয়া বচ্চন এবং অপু, অর্থাৎ সৌমিত্র চট্টোপাধ্যায়।

এবছর ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন সংস্থা ১০০টি বাংলা ছবির হতশ্রী নেগেটিভ পুনরুদ্ধার ও সংরক্ষণ করছে। আগামী ১৫ নভেম্বর থেকে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস-এর তরফে একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। রাজ্যের তথ্য সংস্কৃতি সচিব বিবেক কুমার কলকাতা চলচ্চিত্র উৎসবের ঘোষণার দিন বলছিলেন, কলকাতা ও তার বাইরের প্রায় ৬০ জন এই ওয়ার্কশপের জন্য ইতিমধ্যেই নাম লিখিয়েছেন। সিনেমার পুরোনো নেগেটিভ থেকে পুনরুদ্ধার করে আনা হবে পরিষ্কার ভার্সনে। পরে রাজ্য সরকারের সিনেমা শতবার্ষিকী ভবনে বাংলা সিনেমার সংরক্ষণের কাজে যোগ দেবেন ওয়ার্কশপ থেকে কিছু মানুষ।

আরও পড়ুন: কলকাতা চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিনে আপনার তালিকায় থাকতে পারে এই ছবিগুলি

উদয় শঙ্করের ‘কল্পনা’ তৈরি হয়েছিল ১৯৪৮ সালে। কিংবদন্তী এই নৃত্যনাট্যের পরিচালক ও চিত্রনাট্যকার ছিলেন উদয় শঙ্কর নিজে। ‘কল্পনা’ প্রথম ছবি যেখানে ভারতীয় শাস্ত্রীয় নৃত্য বা ক্ল্যাসিকাল ড্যান্স শিল্পীদের মুখ্য চরিত্রে দেখানো হয়। এই ছবিতে অভিনয় করেছিলেন উদয় শঙ্কর, অমলা শঙ্কর, লক্ষ্মীকান্ত, ঊষা কিরণ, এ.কে চোপড়া, পদ্মিনী ও আরও অনেকে। ২০০৮ সালে গোয়া চলচ্চিত্র উৎসবেও দেখানো হয়েছিল এই ছবি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Digitally restored kalpana to be screen at kiff

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় সিদ্ধান্ত
X