scorecardresearch

বড় খবর

লন্ডনের মাটিতে বসন্ত উৎসব, ছাত্র ছাত্রীদের নিয়ে রঙিন আনন্দে মাতলেন ডোনা গঙ্গোপাধ্যায়

নেহেরু সেন্টারে অনুষ্ঠান কোর্টে পেরে বেজায় উচ্ছসিত ডোনা, কী বললেন শিল্পী?

লন্ডনের মাটিতে বসন্ত উৎসব, ছাত্র ছাত্রীদের নিয়ে রঙিন আনন্দে মাতলেন ডোনা গঙ্গোপাধ্যায়
লন্ডনে বসন্ত উৎসবে ডোনা এবং তাঁর ছাত্র ছাত্রীরা

বিদেশের মাটিতে বসন্ত উৎসব এমনটা অনেকেই আগে শুনেছেন। তবে এবারের সম্পূর্ণ বিষয়টা একেবারে আলাদা। বিশিষ্ট নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়ের তত্ত্বাবধানেই লন্ডনের হাই কমিশন অফ ইন্ডিয়ার নেহেরু ভবনে পালিত হল বসন্ত উৎসব। এর আগেও কলকাতায় থাকাকালীন ডোনা গঙ্গোপাধ্যায়ের নাচের স্কুলে বহুবার আয়োজিত হয়েছে সেই অনুষ্ঠান। এবার সোজা রানীর দেশে উদযাপিত হল রঙিন উৎসব। 

বহুদিন ধরেই প্রস্তুতি নিচ্ছিলেন ছাত্র ছাত্রীরা। শুধু তারাই নয়, কলকাতার মতই সকলেই এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। রাগ সঙ্গীতের পাশাপাশিই নৃত্য পরিবেশনা করা হয় বেশ কিছু জনপ্রিয় হিন্দি হোলির গানে। পরনে সাদা পোশাক, গলায় নানান রঙের ওরনা অল্প রঙের ছোঁয়া, উৎসবের আমেজে ছিলেন সকলেই। আলবেলা, পিয়া সঙ্গে হোলি খেলো, মোহে রং দো লাল – এইসব গানেই স্টেজ মাতালেন সকলে। 

এর আগে কলকাতার বাড়িতে দারুণ ভাবে উদযাপিত করতেন বসন্ত উৎসব, এবার লন্ডনের মাটিতে – ডোনা বললেন, লন্ডনে এমনিতেই অনেক ছাত্র ছাত্রী আছে। কলকাতায় যখন থাকি তখন অনলাইনে ক্লাস করে। এছাড়া অনেক প্রাক্তনী রয়েছেন, যারা হয়তো এখানেই থাকেন তারাও আসতে পেরেছে আজকের অনুষ্ঠানে। নাচটা আমাদের কাছে প্যাশন, করোনা কলে এতদিন ঘরবন্দী ছিলাম যে অনলাইন ক্লাস ছাড়া উপায় ছিল না। লন্ডনের নেহেরু সেন্টারের উদ্যোগে এই অনুষ্ঠান করতে পেরেছি, ভীষণ ভাল লাগছে, খুব আনন্দ হল। 

দেশ পেরিয়ে বিদেশে দোল উদযাপনের হদিশ মিলেছে বহু বছর আগেই। সঙ্গেই ভারতীয় সংস্কৃতির ছোঁয়া দিলেন ডোনা গঙ্গোপাধ্যায়। দীক্ষামঞ্জরীকে সঙ্গে নিয়েই এবারের বসন্ত উৎসবে নজর কাড়লেন তারা। 

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Dona ganguly celebrates basanta utsav in london along with students