বড় খবর

উমা আরাধনায় শিল্পী নির্মাল্য রায়ের নতুন উপস্থাপন ‘দুর্গা’

পুজো মানেই উমার আবাহনে নতুন গান

দুর্গার শুটিং এ ব্যাস্ত নির্মাল্য

উমা আসছে বলে কথা আর তার আবাহনে গান থাকবে না এ আবার হয় নাকি। পূর্বে দুর্গাপুজোর আনন্দে সবকিছুর সঙ্গেই ভাগীদার ছিল পুজোর গান। নাহলে মন কেমন নিরাশ হয়ে থাকত। কৈলাস হইতে বাপের বাড়ি আসছে মেয়ে হৈমন্তী আর তার আরধনাতেই বাংলা সঙ্গীত জগতের জনপ্রিয় শিল্পী নির্মাল্য রায়ের নতুন উপস্থাপনা ‘দুর্গা’। আজ মহালয়ার পূণ্য তিথিতে নির্মাল্যর নিজস্ব ইউটিউব চ্যানেলেই প্রকাশ পেয়েছে মাতৃ আরাধনার এই ভিডিওটি। কুমোরটুলি থেকে ঠাকুর পাড়ি দিয়েছে নিজের বাড়ির উদ্দেশ্যে। চারিদিকে এক নিদারুণ উৎসবের আয়োজন। এক বছরের প্রতীক্ষার পর আবার খুশির মরশুম সর্বত্রই। 

সম্পূর্ণ ভিডিও জুড়েই মাতৃ ভাবাবেগের প্রকাশ। প্রতি মা-তেই এক দুর্গা সর্বদা সজাগ তার এক বিশিষ্ট দর্শন মিলেছে এই ভিডিওতে। বাঙালির ঐতিহ্য থেকে নারীদের প্রতি সম্মান এবং শ্রদ্ধা সব মিলিয়ে পুজোর সেই পুরনো আমেজ আবার ফিরবে এই গানের হাত ধরেই। ডানকুনির গরালগাছা রাজবাড়ীতে শুটিং হয়েছে মিউজিক ভিডিওর। তার সঙ্গে বেশ ছোট্ট চিত্র ফুটে উঠেছে কুমোরটুলি অঞ্চলের। এই গরালগাছা রাজবাড়ীর ইতিহাস বেশ প্রাসঙ্গিক, কালীসাধক রামপ্রসাদের পদধূলি পড়েছে এই বাটিতে। 

ভিডিও নিয়ে কি বললেন শিল্পী স্বয়ং? নির্মাল্য রায়কে অনেকেই চেনেন। দূর্গেশগরের গুপ্তধন সিনেমায় দুটি গান গেয়েই মন জিতেছেন সকলের। এই আলব্যাম প্রসঙ্গে নির্মাল্যের বক্তব্য তথাকথিত পাঁচ ছয়টি গান নিয়ে অ্যালবাম বানানোর চিন্তা ভাবনা তাদের কোনোদিনও ছিল না। পুজোর গান এখন বেশিরভাগ পরিসরেই বানিজ্যিক, সেই আমেজ, সেই ভালবাসা বলা উচিত পুরনো সেই গন্ধও আর আবেগ এখন নেই। তিনি বলেন, এখন বেশিরভাগ গান রিলিজ হতে না হতেই কোথায় যেন হারিয়ে যায়। প্রচুর পরিশ্রম এবং ভাবনার পরেই কোনও গান তৈরি করা সম্ভব হয়। গানের সঙ্গে জড়িত কলাকুশলীদের খাটনি এবং সমস্ত আয়োজন সবকিছুই সঠিক হওয়া প্রয়োজন। 

গানের প্রেক্ষাপট প্রসঙ্গে তিনি বলেন, সম্পূর্ণ গানটিকে শব্দের বাঁধনে বেঁধেছেন ডা নিবেদিতা গঙ্গোপাধ্যায়। তিনি পেশায় একজন চিকিৎসক, একাধারে আর্ত নিপীড়িত মানুষের সেবায় যেমন রত তেমনই সুযোগ পেলেই টুকটাক লেখালেখিও করেন তিনি। শুটিং চলাকালীন বেজায় সমস্যায় পড়েছিলেন সকলেই। একেতে খারাপ আবহাওয়া তেমনই জলমগ্ন পরিস্থিতিতে দাড়িয়েও নিজেদের বেস্ট দিয়েই গড়ে তুলেছেন উমা বন্দনার এই মিউজিক ভিডিও। সাধারণ মেয়েদের প্রতিদিনের লড়াই এবং তাদের মধ্যেও দুর্গার অবয়ব যে পরিস্ফুট সবে মিলেই এ এক অন্যরকম অনুভূতি সেটি বলার অপেক্ষা রাখে না। উল্লেখ্য, ১০ ই অক্টোবর থেকে নানান ডিজিটাল প্ল্যাটফর্মে শোনা যাবে গানটি।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Durga new composition by nirmalya roy bring back the pujo feeling

Next Story
মহালয়ায় প্রয়াত পর্দার ‘রাবণ’ অরবিন্দ ত্রিবেদী, শোকপ্রকাশ রাম-সীতারArvind Trivedi, Arvind Trivedi dies, Arvind Trivedi Ramayan, Ravan Arvind Trivedi death, রাবণ অরবিন্দ ত্রিবেদী, অরবিন্দ ত্রিবেদীর মৃত্যু, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com