রাজকীয় কায়দায় মুক্তি পেল ‘এক যে ছিল রাজা’-র ট্রেলার

হয়ে গেল ঐতিহাসিক পার্থ চট্টোপাধ্যায়ের বই ‘আ প্রিন্সলি ইমপস্টার?: দ্য কুমার অফ ভাওয়াল অ্যান্ড দ্য সিক্রেট হিস্ট্রি অফ ইন্ডিয়ান ন্যাশনালিজম’ অনুপ্রেরণায় তৈরি সৃজিত মুখোপাধ্যায়ের ছবি 'এক যে ছিল রাজা'র ট্রেলার লঞ্চ।

By: Kolkata  Updated: September 11, 2018, 10:51:41 AM

কলকাতায় নিজের শেষ জীবনটা কাটিয়েছিলেন ভাওয়াল সন্ন্যাসী। তা সে যে রাজকীয় কায়দায় সেটা বোঝা গেল ‘এক যে ছিল রাজার’ ট্রেলার লঞ্চে গিয়ে। ১১২ রিপন স্ট্রিট, ঠিকানাটা শুনে আপনার মনে প্রথমে দাগ নাও কাটতে পারে, তবে যখন বাড়িটার সিঁড়ি দিয়ে উঠে মস্ত বড় একটা বারান্দায় গিয়ে পৌঁছবেন আর অনুভূতির পাতায় কালিটা স্পষ্ট হয়ে জানান দেবে, এখানেই তো মামলা লড়তে লড়তে শেষ জীবন কাটিয়েছিলেন রাজা রমেন্দ্রনারায়ণ রায়, অর্থাৎ সৃজিত মুখোপাধ্যায়ের ছবির রাজা মহেন্দ্রকুমার, গায়ে কাঁটা দেবে বৈকি!

এদিন ছিল ঐতিহাসিক পার্থ চট্টোপাধ্যায়ের বই ‘আ প্রিন্সলি ইমপস্টার?: দ্য কুমার অফ ভাওয়াল অ্যান্ড দ্য সিক্রেট হিস্ট্রি অফ ইন্ডিয়ান ন্যাশনালিজম’-এর অনুপ্রেরণায় তৈরি সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘এক যে ছিল রাজা’র ট্রেলার লঞ্চ। অনুষ্ঠানটির উপস্থাপক ও ছবির কান্ডারি সৃজিত আগেই পরিষ্কার করে দেন যে ছবিটা তিনি তৈরি করেছেন। তিনি বলেন, ”পার্থ চট্টোপাধ্যায়ের লেখাতে জাতীয়তাবাদের স্পষ্ট উল্লেখ রয়েছে, তবে আমি এর সঙ্গে যেটা যোগ করেছি তা হল নারীবাদ। আর সেইকারণেই চন্দ্রবতীর (বিম্ববতী) উকিলকে আমি নারী রেখেছি। সঙ্গে রয়েছে ছবির ব্যাকস্টোরিও। কোর্টে উকিলের চরিত্রগুলোয় মনের মাধুরী মিশিয়েছি।” সৃজিতের কথায়, ”সেই কারণেই ইতিহাস থেকে আমি অল্প হলেও বিচ্যুত হয়েছি। ফলে সব চরিত্রগুলোর নাম একটু করে বদলে দিয়েছি। সে কারণেই রাজা রমেন্দ্রনারায়ণ হয়েছেন মহেন্দ্রকুমার। তবে এটা ছাড়া কোন সাক্ষ্যপ্রমাণ, স্থান, কিছু পরিবর্তন করিনি।”

ছবিটা আসলে ইতিহাসের দলিল, কী হয়েছিল ভাওয়াল সন্ন্যাসী কোর্ট কেসে, সেটাই মুখ্য বিষয়। তবে মহেন্দ্রকুমারের ভূমিকায় যিশু জানিয়েছেন, এই ছবিতে কাজ করা তাঁর ২০ বছরের কেরিয়ারে যতগুলো ছবিতে কাজ করেছেন, সেগুলোর চেয়ে শক্ত ছিল। অভিনেতা বলেন, ”মেকআপ নিয়ে কোনও কথা হবে না। সোমনাথের জন্যই আমার ছবির লুকটা তৈরি হয়েছে। তবে অভিনয়ে ঋতুদা আমার গুরু, আর সৃজিত আমায় অসাধারণ কিছু চরিত্র দিয়েছে।”

আরও পড়ুন, জল্পনার অবসান ঘটাল সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘এক যে ছিল রাজা’র টিজার

‘এক যে ছিল রাজায়’ উকিলের ভূমিকায় রয়েছেন অপর্না সেন। “কোর্টের দৃশ্যে যে অঞ্জনের সঙ্গে ঝগড়া করছি, তার কিন্তু পূর্ব ইতিহাস রয়েছে। কঙ্কনা তো কতবার বলেছিল ছবিটা কর না, আর পার্থ তো আমার কলেজের বন্ধু। বইটা খুঁজেছি আমি কিন্তু পাইনি। যদি পেতাম আর লিখে ফেলতে পারতাম ছবিটা হয়ত আমিই বানাতাম (হাসি)।”

ছবিটা আসলে ইতিহাসের দলিল, কী হয়েছিল ভাওয়াল সন্ন্যাসী কোর্ট কেসে, সেটাই ‘এক যে ছিল রাজার’ মুখ্য বিষয়। ছবি: শশী ঘোষ

যিশুর বোনের ভূমিকায় জয়া আহসান, যার ২৫ থেকে ৮০ বছরের জীবনের বিভিন্ন রূপ ফুটে উঠবে। তিনি বলেন, ”ইতিহাসের চরিত্র করতে আমার ব্যক্তিগতভাবে ভীষণ ভাল লাগে। ওই সময়ে তো আমি জন্মাই নি, তবে শুটিংয়ে মনে হয়েছিল ওই টাইমে পৌঁছে গিয়েছি।” অনিবার্ণের কথায়, ”সৃজিত দা আমাকে একসঙ্গে দুটো ছবির কথা বলেছিল, ‘উমা’ আর ‘এক যে ছিল রাজা’। সেক্ষেত্রে আমি এই ছবিটার জন্য বেশি সময় পেয়েছি। আর যেহেতু জানতাম কি নিয়ে ছবিটা, তাই চিত্রনাট্য পড়ে তৈরি হওয়ার সুযোগ পেয়েছি। আমার অভিনয়ের যে স্টাইলাইজেশন প্রতিষ্ঠিত হয়েছে সেটা এই ছবিতে ভাঙবে।”

এছাড়াও ছবিতে যিশুর স্ত্রীর ভূমিকায় থাকছেন রাজনন্দিনী পাল এবং অভিনয় করেছেন রুদ্রনীল সেনগুপ্ত, শ্রীনন্দা শঙ্কর, অঞ্জন দত্ত। এদিন ট্রেলার লঞ্চের মঞ্চে উপস্থিত ছিলেন তাঁরাও। এবছর পুজোয় মুক্তি পাবে ‘এক যে ছিল রাজা’।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ek je chhilo raja trailer launch srijit mukherji jisshu sengupta

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
কল্পতরু মমতা
X