বড় খবর

RSS-কে তালিবান তকমা! জাভেদ আখতারের বিরুদ্ধে দায়ের FIR

এর আগে প্রখ্যাত গীতিকারকে নোটিসও ধরিয়েছিল থানের আদালত।

Javed Akhtar, FIR against Javed Akhtar, RSS, bollywood, জাভেদ আখতার, জাভেদ আখতারের বিরুদ্ধে FIR, bengali news today
জাভেদ আখতারের বিরুদ্ধে দায়ের FIR

দিন কয়েক আগের কথা। রাষ্ট্রীয় সংঘ সেবক-সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলিকে তালিবানি বলে তোপ দেগেছিলেন জাভেদ আখতার (Javed Akhtar)। যার জেরে প্রখ্যাত গীতিকারকে নোটিসও ধরিয়েছিল থানের আদালত। সংশ্লিষ্ট মামলায় এবার আরও বিপাকে পড়লেন জাভেদ। তাঁর বিরুদ্ধে FIR দায়ের করল মুম্বই পুলিশ।

রবিবার সন্তোষ দুবে নামে জনৈক মুম্বইয়ের আইনজীবী অভিযোগ দায়ের করেছিলেন জাভেদ আখতারের বিরুদ্ধে। আর সেই অভিযোগের প্রেক্ষিতেই সোমবার মুলুন্দ পুলিশ স্টেশনে খ্যাতনামা এই গীতিকারের বিরুদ্ধে এফআইআর দায়ের করল মুম্বই পুলিশ। ভারতীয় দন্ডবিধির ৫০০ ধারায় (মানহানি) FIR দায়ের হয়েছে জাভেদের বিরুদ্ধে।

[আরও পড়ুন: ৭ অক্টোবর পর্যন্ত NCB হেফাজত আরিয়ানের! ধৃতদের ফোনে মাদক চক্রের সন্ধান]

অভিযোগনামায় ওই আইনজীবী নিজেকে আরএসএস-এর সমর্থক বলে দাবি করেছেন। ঠিক কী বলেছিলেন জাভেদ, যার জন্য আইনি বিপাকে পড়তে হয়েছে তাঁকে? “তালিবানরা বর্বর, তাঁদের কাজ নিন্দনীয়। যাঁরা রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ , বজরং দলকে সমর্থন করে তাঁরাও তালিবানদের মতোই।” এরপরই গর্জে ওঠে আরএসএস সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলি। শিল্পীর বক্তব্য হিন্দুদের ভাবাবেগে আঘাত বলে প্রতিবাদ জানানো হয়। মামলাও হয়। তার প্রেক্ষিতেই এবার জাভেদ আখতারের বিরুদ্ধে এফআইআর দায়ের করলেন এক আইনজীবী।

গত মাসের গোড়ার দিকে এক টিভি সাক্ষাৎকারে জাভেদ আখতার বলেছিলেন যে, “তালিবান যেমন ইসলাম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়, তেমন আর এক দল মানুষ হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাইছে। এদের মানসিকতা একই রকম। তালিবান বর্বর। ওদের কার্যকলাপ নিন্দনীয়। কিন্তু যাঁরা আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দলকে সমর্থন করেন, তাঁদের মানসিকতা কী আলাদা? এইসব সংগঠনের সদস্যদের আত্মদর্শন করা উচিত।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fir registered against lyricist javed akhtar for defaming rss

Next Story
‘সন্তানদের সমস্যায় অভিভাবকরা কষ্ট পান!’ আরিয়ান-কাণ্ডে শাহরুখের পাশে হনসল মেহতাHansal Meheta, Sharukh Khan, Aryan Khan
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com