বড় খবর

প্রথমবার প্রকাশ্যে আসতে চলেছে সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’র আসল চিত্রনাট্য

কপি বাঁধানো হচ্ছে! তোড়জোড় তুঙ্গে… চাই নাকি আপনারও?

সত্যজিৎ রায়

তিনি গোটা ভারতের তো বটেই, আপামর বাঙালির গর্ব। দেশের অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২১’ এর মধ্য গগনে প্ল্যান ছিল অনেকই, তবে মহামারীর জেরে স্থগিত হয় তার বেশিরভাগ। ক্লাসিক মাস্টারপিস ‘ঘরে বাইরের’ প্রতিটা মুহূর্ত থেকে সংলাপ, শট বিভাজন একেবারেই ভোলবার নয়। নিজে হাতে লিখেছিলেন সিনেমার চিত্রনাট্য – এবার প্রকাশিত হওয়ার মুখে সেই আসল কপি, চারিদিকে তোড়জোড়।

জানা গিয়েছে, অরিজিনাল যে কপিটি তিনি নিজে হাতে লিখেছিলেন সেটির বাঁধাই শুরু হয়ে গিয়েছে। এতদিন পরিবারের কাছেই সংরক্ষিত ছিল এই  চিত্রনাট্যের পাতা গুচ্ছ। শোনা গিয়েছে পশ্চিমবঙ্গ ফিল্ম জার্নালিস্ট এসোসিয়েশনের পক্ষ থেকেই এটিকে প্রকাশিত করা হবে। সাধারণ সম্পাদক নির্মল ধর জানিয়েছেন, জন্ম শতবার্ষিকী উপলক্ষেই প্রথম কর্মসূচি নেওয়া হয়, তবে মহামারীর রেশ! পরবর্তীতে ১৬ই জানুয়ারি WBFJA এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এটিকে প্রকাশ করার ইচ্ছে ছিল তবে কোভিড কেস বৃদ্ধির কারণে সম্পূর্ণ অনুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

ঘরে বাইরের শুটিং -এ ব্যাস্ত সত্যজিৎ রায়

প্রসঙ্গে এও জানান, এমন আকর্ষণীয় একটি বিষয় উপস্থাপন করতে গেলেও সঠিক সময় এবং সঠিক পরিস্থিতি, উপযুক্ত অনুষ্ঠান দরকার। সামাজিক পরিস্থিতি অনুকূল হলেই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে শীঘ্রই সামনে আনা হবে আসল এই চিত্রনাট্য। ১৯৮৫ এর এই ছবিতে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, ভিক্টর বন্দোপাধ্যায় এবং স্বাতিলেখা সেনগুপ্ত।  বিলেতি পণ্য বর্জন এবং স্বাধীনতার মানসিকতা নিয়েই গল্প বুনেছিলেন পরিচালক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ghare baires original script by mastar satyajit ray will be releasing soon

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com