বড় খবর

পুজোয় বড় পর্দা কাঁপাতে আসছেন ‘গোলন্দাজ’ দেব, মুক্তি পেল ট্রেলার

ট্রেলারেই বাজিমাত গোলন্দাজের

গোলন্দাজ মুক্তি পাবে ১০ই অক্টোবর সিনেমাহলে

ভেড়ার পালে সিংহ জন্মায় না! নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর গর্জন-হুঙ্কারে ফুটবল মাঠ দাপানোর ইতিহাস, সদলবলে হাজির বড়পর্দায়। মুক্তি পেল বহু প্রতীক্ষিত ছবি ‘গোলন্দাজ’-এর ট্রেলার। বাঙালির আবেগ অনুভূতি দুঃখে আনন্দে আষ্টেপৃষ্টে জড়িয়ে আছে সব খেলার সেরা বাঙালির ফুটবল নিয়ে। ছবির শিরদাঁড়া অর্থাৎ নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় অভিনয় করেছেন দেব, নিঃসন্দেহে এক ঝলকেই শিহরণ জাগায় প্রতিটি মুহূর্ত।

ফুটবল নাকি ইংরেজদের খেলা? তাদের গর্ব! আর সেই অহংকারকে কীভাবে ময়দানে চূর্ণ করতে হয় এই নিয়েই গল্পের প্রেক্ষাপট। একের পর এক সংগ্রাম। জেদ এবং খেলার প্রতি নিষ্ঠা, দেশকে গর্বের আসনে বসানোর দৃঢ় প্রতিজ্ঞা ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবনের নানান চিত্র ফুটে উঠেছে সিনেমায়। ছোট্ট নগেন্দ্রর বিশ্বাস, “খেলার মাঠ মানুষকে বাঁধে, ভাঙে না” থেকে “কাল মরে যাব, কিন্তু হেরে ফিরব না” শপথ এবং স্বপ্নের দেশ তৈরির চ্যালেঞ্জ নিজে হাতেই তুলে নিয়েছিলেন তিনি। পরিচালনার দায়িত্ব সামলেছেন ধ্রুব বন্দোপাধ্যায়। প্রযোজনা করেছে এসভিএফ।

ইংরেজদের অকথ্য অত্যাচার এবং নৃশংসতা তৎকালীন পরাধীন ভারতের মানবজাতির কাছে এক অভিশাপ। গোটা ভারতবাসীর সম্মুখে নিজের স্বপ্নের দেশ বানানোর অঙ্গীকার তাঁকে দিনের পর দিন আরও কঠোর হতে শিখিয়েছিল। হাজার প্রতিকূলতা, ব্রিটিশদের ষড়যন্ত্র সত্বেও তিনি লড়াই করতে ভুলে যাননি একেবারেই। সিনেমার প্রতিটি দৃশ্যে দেব দারুণভাবে আত্মবিশ্বাসের চিত্র তুলে ধরেছেন। সংলাপের ধরন থেকে স্টোরি লাইন পুজোর মরশুমে একাই একশো এই ছবি তার আর বলার অপেক্ষা রাখে না। এই চরিত্র যেন দেবের নিজের কাছেও এক দুঃসাহসিক কীর্তি। ট্রেলারেই একেবারে বাজিমাত।

দেব এবং ইশা সাহা গোলন্দাজ-এ

নগেন্দ্রবাবুর স্ত্রীর কথা না বললে একেবারেই তা সম্পূর্ণ হয় না। ছবিতে দেবের বিপরীতে কমলিনীর চরিত্রে অভিনয় করেছেন ইশা সাহা। তাঁর ভূমিকা যে কী ভীষণ গুরুত্বপূর্ণ তা এই ছবি না দেখলে বোঝা দায়! পাশে থেকে প্রতিটা মুহূর্তে সাহস এবং ভরসা জোগানোর সেই লড়াইয়ে ছায়াসঙ্গীর মতো ছিলেন তিনি। ছবিতে অন্ত নেই জোরাল তারকা সমাবেশের। স্বাধীনতা সংগ্রামীর চরিত্রে অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য। জিতেন্দ্রর চরিত্রে ইন্দ্রাশিস আচার্য। বন্ধু বিনোদের চরিত্রে জন ভট্টাচার্য যথেষ্ট মার্জিত।

ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বীরদর্পে এগিয়ে গেছেন তিনি। ঐতিহাসিক এই চরিত্র বাঙালির আবেগ যে আরেকবার প্রস্ফুটিত করবে সেই নিয়ে কোনও সঙ্কোচ নেই। ময়দানে ইংরেজদের ধুলিসাৎ করে নিজেদের মান এবং দর্প ছিনিয়ে নিয়ে আসার এই লড়াই নিশ্চিতভাবে ভারতীয় সিনেমার ইতিহাসে এক মাইলস্টোন। ভারতীয়দের রক্তে যুদ্ধ এবং মর্যাদা, বারবার এই ধারণাই মিলেছে ছবির ট্রেলারে। অসামান্য অভিনয় দক্ষতা এবং নিদারুণ ভারতের দৃশ্যপট আপনাকে মুগ্ধ করবেই। ১০ই অক্টোবর গোলন্দাজ মুক্তি পাচ্ছে সিনেমা হলে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Golondaaj the trailer launched and flaunts the people over history

Next Story
‘নোনা ধরেছে বাড়ির দেওয়ালে’! নেটিজেনের ব্যঙ্গ শুনে মজাদার উত্তর হৃতিকেরHrithik Roshan, bollywood, হৃতিক রোশন, বলিউড, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com