জন্মদিনে অভিনেতা অমরীশ পুরীকে ডুডলে স্মরণ গুগলের

'মোগাম্বো খুশ হুয়া', বললেই যে চেহারা চোখের সামনে ভেসে ওঠে তিনি আর অমরীশ পুরী। হিন্দি, মারাঠি, কন্নড়, পাঞ্জাবী, মালয়ালম, তেলুগু, তামিল এবং ইংরাজী মিলিয়ে প্রায় ৪০০র বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি।

By: Mumbai  Updated: June 22, 2019, 10:52:22 AM

গুগল ডুডল স্মরণ করলেন বলিউডের ‘সেরা খলনায়ক’কে। অভিনেতা অমরীশ পুরীর ৮৭তম জন্মদিনে তাঁকে নিয়ে ডুডল তৈরি করল গুগল। ১৯৩২ সালে পাঞ্জাবে জন্ম এই অভিনেতা প্রথম বলিউডে অভিনয় করেন ৩৯ বছর বয়সে। ভারতীয় সিনেমার ইতিহাসে তিনি সবথেকে স্মরণীয় খলনায়ক।

‘মোগাম্বো খুশ হুয়া’, বললেই যে চেহারা চোখের সামনে ভেসে ওঠে তিনি আর অমরীশ পুরী। হিন্দি, মারাঠি, কন্নড়, পাঞ্জাবী, মালয়ালম, তেলুগু, তামিল এবং ইংরাজী মিলিয়ে প্রায় ৪০০র বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। বিশেষত, নয়ের দশকের বেড়ে ওঠা মানুষদের কাছে তাঁর জনপ্রিয় চরিত্র ‘মোগাম্বো’। ১৯৮৭ সালের ক্লাসিক ছবি ‘মিস্টার. ইন্ডিয়া’তে এই ভূমিকায় দেখা গিয়েছিল তাঁকে।

অভিনেতা অমরীশ পুরীর ৮৭তম জন্মদিনে তাঁকে নিয়ে ডুডল তৈরি করল গুগল।

অমরীশ পুরীকে নিয়ে এই ডুডল তৈরি করেছেন পুণের শিল্পী দেবাংশু মৌলিক, কমলা ব্যাকগ্রাউন্ডে তৈরি হয়েছে অভিনেতার স্কেচ।

Amrish Puri passed away on January 12, 2005 due to cerebral hemorrhage. He 72 ২০০৫ সালের ১২ জানুয়ারী মস্তিষ্কের রক্তক্ষরণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা। ফোটো-এক্সপ্রেস আর্কাইভ রজনীকান্তের সঙ্গে অমরীশ পুরী। ফোটো- এক্সপ্রেস আর্কাইভ।

থিয়েটারে কাজ করতেন, সঙ্গে ভয়েসওভারের কাজও চলছিলই। এরই মধ্যে ১৯৭১ সালে ‘রেশমা অউর শেরা’ ছবির মাধ্যমে বলিউডে ডেবিউ করেন তিনি।

তিনটে ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড সহ বহু পুরস্কারে সম্মানিত হয়েছেন অমরীশ পুরী। ফোটো- এক্সপ্রেস আর্কাইভ খলনায়ক হিসাবে জনপ্রিয় হলেও তিনি চরিত্রাভিনেতাও ছিলেন। ফোটো- এক্সপ্রেস আর্কাইভ

হলিউডের কাজ করেছেন অমরীশ পুরী। অস্কার জয়ী গান্ধী ছবিতে তাঁকে দেখা গিয়েছিল পার্শ্ব চরিত্রে। ‘টেম্পল অফ ডুম’ ছবিতেও কাজ করেছেন তিনি। স্টিফেন স্পিলবার্গ একবার বলেছিলেন,”অমরীশ পুরী আমার প্রিয় খলনায়ক। যা এখনও পর্যন্ত বিশ্বের সেরা কীর্তি।”

১৯৬৭ থেকে ২০০৫ পর্যন্ত বলিউডে কাজ করেছেন এই অভিনেতা। ফোটো- এক্সপ্রেস আর্কাইভ

বলিউডে দিলওয়ালে ‘দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিতে চৌধুরী বলদেব সিং, ‘করণ অর্জুন’-এ ঠাকুর দুর্জন সিং, ‘গদর: এক প্রেম কথা’ ছবিতে মেয়র অসরফ আলি এবং ‘নায়ক: দ্য রিয়্যাল হিরো’ ছবিতে মুখ্যমন্ত্রী বলরাজ চৌহানের চরিত্রে মানুষ মনে রাখবে এই অমরীশ পুরীকে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google doodle remembers amrish puri on his 87th birth anniversary

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement