বড় খবর

ফরাসি পরিচালক জর্জ মেলিস-কে ডুডলের মাধ্য়মে গুগলের শ্রদ্ধা জ্ঞাপন 

আজ বৃহস্পতিবার ফরাসি জাদুকর তথা সিনেমা জগতের অন্যতম পথপ্রদর্শক জর্জ মেলিসের কাজকে শ্রদ্ধার্ঘ জানাল গুগল ডুডল। সম্প্রতি ৩৬০ ডিগ্রির একটি স্বল্প দৈর্ঘের অ্যানিমেটেড ছবির মাধ্যমে ফ্রেঞ্চ পরিচালক জর্জ মেলিসের শ্রদ্ধা জানায় গুগল।

google-doodle
গুগল ডুডলের ভিডিও-র একটি অংশ।

আজ বৃহস্পতিবার ফরাসি জাদুকর তথা সিনেমা জগতের অন্যতম পথপ্রদর্শক জর্জ মেলিসের কাজকে শ্রদ্ধার্ঘ জানাল গুগল ডুডল। সম্প্রতি ৩৬০ ডিগ্রির একটি স্বল্প দৈর্ঘের অ্যানিমেটেড ছবির মাধ্যমে ফ্রেঞ্চ পরিচালক জর্জ মেলিসকে শ্রদ্ধা জানায় গুগল। ১৪০ সেকেন্ডের এই ভিডিওতে মেলিসের কাজের সমস্ত এফেক্টগুলিকে ব্যবহার করা হয়েছে। Helene Leroux এবং Fx Goby-র যৌথ পরিচালনায় এবং নেক্সাস স্টুডিও ও গুগল স্পটলাইট স্টোরির যৌথ প্রযোজনায় তৈরি হয়েছে এই স্বল্প দৈর্ঘের ছবি ব্যাক টু দ্য মুন।

মেলিস অ্যানিমেটেড চলচ্চিত্র ইতিহাসের শীর্ষে থাকা অন্যতম পরিচালক হিসাবে পরিগণিত হন। উনিশ শতকে সিনেমাকে এক অন্য আঙ্গিকে উপস্থাপন করেন তিনি। ভিজুয়াল বিভিন্ন টেকনিকের সংমিশ্রনে তৈরি করেছিলেন তাঁর প্রথম অ্যানিমেটেড ছবি ট্রিপ টু দ্য মুন। শুধু তাই নয় এই ফরাসি জাদুগর তথা পরিচালক তাঁর সিনেমাকে অত্যাধুনিক রূপ দিতে ব্যবহার করেন ন্যারেটিভ ডেভলপমেন্ট, বিভিন্ন স্পেশাল এফেক্ট, মাল্টিপেল এক্সপোজার, টাইম ল্যাপস ফটোগ্রাফি, ডিজলভ এফেক্ট এবং হাতে আঁকা বিভিন্ন প্রপসও। মেলিসই প্রথম পরিচালক যে তাঁর ছবিতে প্রথম স্টোরিবোর্ডের ব্যবহার করেছিলেন।

Variety.com- এর একটি প্রতিবেদন অনুযায়ী, টিম গুগল গত বছরের সেপ্টেম্বর থেকে ডুডলের জন্য ব্য়াক টু দ্য মুন নামক এই অ্যানিমেটেড ভিডিওটি নিয়ে কাজ শুরু করেন এবং কাজটি শেষ করতে তাঁদের সময় লাগে প্রায় ছয় মাস। নেক্সাস স্টুডিও-র সহ-পরিচালক Fx Goby জানান, ভার্চুয়াল রিয়্যালিটি নিয়ে গুগলের জন্য করা এটাই তাঁদের প্রথম কাজ।

ডুডলটি সম্পূর্ণ দেখার জন্য গুগল ডুডলের ওপর ক্লিক করতে হবে। তারপর ভিডিওটি স্ক্রিনে বড় আকারে খুলে গেলে সেই ভিডিওতে মাউস রেখে ৩৬০ ডিগ্রী অ্যাঙ্গেলে ঘোরান। দেখতে পাবেন ব্যাক টু দ্য মুন পুরো ভিডিওটি। মেলিসের কাজ সম্পর্কে একটা ধারণা মিলতে পারে ছবিটি দেখে। গুগল স্টোরি অ্যাপ সহ iOS বা অ্যান্ডরয়েড এবং গুগল স্পটলাইট অ্যাপের ইউটিউব চ্যানেলেও দেখা যাবে এই ভিডিওটি।

Web Title: Google first vr doodle french filmmaker georges melies

Next Story
এবার চার্লি চ্যাপলিনের বেশে রণবীর সিং, সিনেমার শ্যুটিং? জেনে নিন!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com