scorecardresearch

বড় খবর

KIFF 2022: সেরার সেরা ছবি ‘ঝিল্লি’, পুরস্কার পেয়ে মঞ্চেই আনন্দাশ্রু গৌতম পুত্র-ঈশানের

প্রথম ছবিতেই কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে বাজিমাত করলেন গৌতম ঘোষের ছেলে ঈশান।

Goutam Ghose, Ishaan Ghose, KIFF 2022, Jhilli, Best Film in KIFF, ঈশান ঘোষ, গৌতম ঘোষ, ঝিল্লি, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে সেরা ছবি ঝিল্লি, bengali news today
রয়্যাল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড হাতে ঈশান ঘোষ, পাশেই বাবা গৌতম ঘোষ (এক্সপ্রেস ফটো- পার্থ পাল)

প্রথমবার পরিচালকের আসনে। আর পয়লা ছবিতেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাজিমাত করলেন ঈশান ঘোষ। বাবা জাতীয় পুরস্কারপ্রাপ্ত খ্যাতনামা পরিচালক গৌতম ঘোষ। এর আগে বাবার ছবিতে সিনেম্যাটোগ্রাফারের কাজ করেছেন ঈশান। তবে এবার সমাজের প্রান্তিক মানুষদের করুণ কাহিনীকে তুলে ধরতে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করলেন তিনি। তৈরি করলেন ‘ঝিল্লি’। আর পয়লা সিনেমাতেই সেরার সেরা পুরস্কার জিতে নিলেন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। পেলেন রয়্যাল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড। হাতে বাঘ-পুরস্কার নিয়ে রবিবার ফিল্ম ফেস্টিভ্যআলের মঞ্চে আনন্দাশ্রু বইছে ঈশানের গাল বেয়ে। সেরা ছবির পুরস্কার পেয়ে আবেগে ভাসলেন তিনি।

রয়্যাল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড হাতে ঈশান ঘোষ (এক্সপ্রেস ফটো- পার্থ পাল)

‘ঝিল্লি’ নামকরণের উৎসও বেজায় মজাদার। ধাপার মাঠে একটি কারখানা রয়েছে। যেখানে মৃত পশু-পাখিদের শরীর থেকে বের করা হাড় গুঁড়ো করা হয়। যা বিভিন্নরকম জিনিস তৈরিতে কাজে লাগে। আর সেই অবশিষ্টাংশকেই বলা হয় ‘ঝিল্লি’। কারখানায় কর্মরত সমাজের সেই প্রান্তিক মানুষগুলোকে নিয়েই সিনেমার গল্প সাজিয়েছেন ঈশান ঘোষ।

কীরকম? ‘ঝিল্লি’র গল্পের চরিত্ররা সেই কারখানায় কর্মরত। হঠাৎ-ই একদিন প্রস্তাব আসে কারখানা বন্ধ করে সেখানে বিনোদনমূলক পার্ক গড়ে উঠবে। তারপর? কী হবে সেই কর্মচারীগুলোর ভবিষ্যৎ? কারখানা যদি বন্ধ হয়ে যায়, কী খাবে তাঁরা? সেই দিনমজুরদের অস্তিত্ব সংকটে ভোগা নিয়েই ‘ঝিল্লি’র গল্প। যা কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে সেরা ছবির পুরস্কার পেয়েছে।

মায়ের সঙ্গে ঈশান ঘোষ (এক্সপ্রেস ফটো- পার্থ পাল)

রবিবার ঈশানের হাতে পুরস্কার তুলে দিলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। পাশেই দাঁড়িয়ে ছেলের এমন কৃতিত্বে হাততালি দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেন গৌতম ঘোষ। দর্শকাসনে বসে মা নীলাঞ্জনা ঘোষও তখন আবেগপ্রবণ।

প্রসঙ্গত, নিউ ইয়র্কের একটি মিউজিক স্কুলে পড়তেন ঈশান। তবে পরে, দেশে ফিরে ২০১১ সাল থেকেই বাবা গৌতম ঘোষের সহকারী হিসেবে কাজ করা শুরু করেন ঈশান। ২০১৬ সালে শঙ্খচিল সিনেমার ক্যামেরার দায়িত্ব পান। পাশাপাশি একাধিক তথ্যচিত্রও তৈরি করেছেন গৌতম-পুত্র।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Goutam ghose son ishaan ghose received golden royal bengal tiger award in kiff