অস্কার লড়াইয়ে দেশের প্রতিনিধিত্ব করবে ‘গল্লি বয়’

ছবির মনোনয়নে জুরি বোর্ডে ছিলেন অপর্ণা সেন( দ্য ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার চেয়ারপার্সন), প্রতিম ডি গুপ্ত, দেবজ্যোতি মিশ্র, অশোক বিশ্বনাথনের মতো চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ব্যক্তিত্বরা।

By: Kolkata  Updated: September 22, 2019, 12:29:00 PM

৯২তম অ্যাকাডেমি পুরস্কারের জন্য ভারতীয় ছবির প্রতিনিধিত্ব করতে মনোনীত করা হল আলিয়া-রণবীর অভিনীত ছবি ‘গল্লি বয়’।শনিবার, ২১ সেপ্টেম্বর বিকেলে কলকাতায় হয়ে গেল চূড়ান্ত মনোনয়ন পর্ব। দেশের ২৭টি ছবির মধ্যে থেকে বিচারকরা বেছে নিলেন  জোয়া আখতার পরিচালিত ছবি ‘গল্লি বয়’।স্ট্রিট র‍্যাপারদের নিয়ে তৈরি এই ছবির পরিচালক জোয়া আখতার।খানিকটা র‍্যাপার ডিভাইনের জীবন থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি এই ছবি।

১৯৫৭ সালের পর কলকাতায় অনুষ্ঠিত হল অস্কারের মনোনয়ন পর্ব। জুরি সদস্য ছিলেন অপর্ণা সেন ( দ্য ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার চেয়ারপার্সন), প্রতিম ডি গুপ্ত, দেবজ্যোতি মিশ্র, অশোক বিশ্বনাথনের মতো চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ব্যক্তিত্বরা।

আরও পড়ুন, অনলাইনে ফাঁস ‘গল্লি বয়’, সৌজন্যে তামিলরকার্স

জুরি সদস্যদের সভাপতিত্ব করা অভিনেতা এবং চলচ্চিত্র পরিচালক অপর্ণা সেন জানিয়েছেন, “মনোনয়ন প্রক্রিয়া খুবি গণতান্ত্রিক। প্রত্যেক জুরি সদস্যকে সেরা তিনটি ছবির নাম লিখে জমা দিতে বলা হয়েছিল। তারপর দীর্ঘ আলোচনার পর গল্লি বয়-কে মনোনীত করা হয়েছে। এই ছবিটা যেন দর্শকের সঙ্গে কথা বলে”।

oscar অস্কারে মনোনীত ছবির ঘোষণার পর জুরি সদস্যরা। ফোটো- দেবস্মিতা দাস

আরও পড়ুন, Gully Boy review: ছবিটা আপনাকে আনন্দ দেবে

ইন্ডিয়ান এক্সপ্রেসের চলচ্চিত্র সমালোচক শুভ্রা গুপ্তা ছবিটিকে ৩.৫ স্টার দিয়েছিলেন। তিনি লিখেছিলেন, ”শেষমেশ ছবিটা দেখে আপনি মজা পাবেন। বর্তমান ভারতে মুরাদ বা সফীনাদের মুসলিম হওয়ার উর্দ্ধেও কিছু পরিচয় আছে, যা মূলস্রোতের মানুষ সম্ভবত ভুলে গিয়েছেন। তাঁরা নিজেদের লাইনের এপারের বাসিন্দা ভেবে ওপারের মানুষকে ভুল ভাবেন। তবে এই ছবিটা অত্যন্ত সাহসীকতার কাজ। বলতেই হয়, ‘ইনকা টাইম আ গয়া।”

গতবছর ভারত থেকে অস্কারের জন্য মনোনীত হয়েছিল ‘ভিলেজ রকস্টার’ ছবিটি।যদিও গ্রামের মেয়ের ধুনুর স্বপ্নের দৌড় থেমে গিয়েছিল মাঝপথেই। বাদ পড়েছিল রিমা দাসের ছবি।

আরও পড়ুন, ফের বিষয় ভারতীয় হিপ্-হপ্, তাহলে কি আসন্ন ‘গল্লি বয় টু’?

‘গল্লি বয়’ ছাড়াও ‘আর্টিকল-১৫’, ‘অন্ধাধুন’, ‘উরি-দ্য সার্জিক্যাল স্ট্রাইক’, ‘দ্য তাসখন্দ ফাইলস’, ‘বাধাই হো’-র মতো হিন্দি ছবি। বাংলা ভাষার ছবি হিসেবে মনোনয়ন তালিকায় জায়গা করে নিয়ে ছিল কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি ‘নগরকীর্তন’ এবং চূর্ণী গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবি ‘তারিখ’।সাব টাইটেল না থাকার কারণে মনোনয়ন তালিকা থেকে শেষ মুহূর্তে বাদ পড়ে যায় গুজরাটি ছবি ‘চল জীবী লাইয়ে’। সিকিম থেকে প্রথম বারের জন্য একটি ছবি মনোনীত হয়েছিল এ বছর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gully boy nominated as indian official selection for oscar

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement