গুরু দত্তের জন্মদিনে রইল তাঁরই ছবির বাছাই করা সেরা গান

গুরু দত্তের ছবিতে গীতা দত্তের গলায় গানের সংখ্যাই সবচেয়ে বেশি। পরিচালক তাঁর ব্যক্তিজীবনেও জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছিলেন গীতা দত্তকে।

By:
Edited By: Madhumanti Chatterjee Mumbai  Updated: July 10, 2020, 10:12:43 AM

ভারতের সর্বকালের সেরা চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে তিনি অন্যতম। বলছি গুরু দত্তের কথা। গুরু দত্ত ১৯২৫ সালের ৯ই জুলাই তৎকালীন ব্রিটিশ ভারতের মাদ্রাজ প্রেসিডেন্সির পাদুকোনে জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম বসন্ত কুমার শিবশঙ্কর পাদুকোন, কিন্তু তার শৈশবে একটি দুর্ঘটনার পর তার নাম পরিবর্তন করে গুরু দত্ত রাখা হয়, কারণ ধারণা করা হয় এই নামটি শুভ।

তাঁর ৯৫ তম জন্মজয়ন্তীতে শুনে নেওয়া যাক গুরু দত্তের ছবির কিছু কালজয়ী গান।

জানে ভো ক্যায়সে

চৌধবি কা চাঁদ

গুরু দত্তের মা বাবা মূলত কারওয়ারে বসবাস করতেন কিন্তু পরে স্থান পরিবর্তন করেছিলেন। কলকাতার ভবানীপুরে তার শৈশব কাটানোয় গুরু দত্ত ঝরঝরে বাংলা বলতেন।

ওয়ক্ত নে কিয়া

হাম আপকি আঁখোমে

তিনি ১৯৫০ ও ১৯৬০-এর দশকে ধ্রুপদী হিন্দি চলচ্চিত্র পেয়াসা, কাগজকে ফুল, সাহেব বিবি অউর গুলাম ও চৌধবিঁ কা চান্দ নির্মাণ করেন। প্যায়াসা ও কাগজ কা ফুল চলচ্চিত্র দুটিকে সর্বকালের সেরা চলচ্চিত্র হিসেবে গণ্য কয়ার হয় এবং টাইম ম্যাগাজিনের “সর্বকালের ১০০ সেরা চলচ্চিত্র তালিকা”য় স্থান করে নিয়েছে পেয়াসা।

তদবির সে বিগড়ি হুই

ওয়হ লেকে প্যাহলা প্যাহলা পেয়ার

জানে কাহা মেরা জিগর

গুরু দত্তের ছবিতে গীতা দত্তের গলায় গানের সংখ্যাই সবচেয়ে বেশি। পরিচালক তাঁর ব্যক্তিজীবনেও জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছিলেন গীতা দত্তকে। পরে অবশ্য অনেক চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে যায় তাঁদের বৈবাহিক জীবন।

বাবুজি ধীরে চলনা

জানে কেয়া তুনে কাহি

কভি আর কভি পার

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Guru dutt birthday top guru dutt songs list

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিহারী তাস
X