scorecardresearch

বড় খবর

নতুন বছরে নজরে যে ৭টি বাংলা ওয়েব সিরিজ

Bengali Web 2020: আগামী বছরটি বাংলা ওয়েব মাধ্যমের পক্ষে বেশ ঘটনাবহুল হতে চলেছে। বছরের প্রথমদিকেই আসছে বেশ প্রতীক্ষিত কয়েকটি সিরিজ।

Hoichoi Zee5 Addatimes Karkat Rogue Feluda Ferot Byomkesh Season 5 web series in Bengali 2020
ছবি: হইচই ও জিফাইভ থেকে

নতুন বছর শুধু নয়, নতুন দশকের সূচনা হবে ১ জানুয়ারি, ২০২০-তে। বিগত দশকের শেষের দিকে বাংলা ওয়েব মাধ্যমের সূত্রপাত। এখনও এই মাধ্যম তার প্রাথমিক পর্যায়েই রয়েছে। সামনে পড়ে রয়েছে একটি গোটা দশক যেখানে ওয়েবসিরিজ ও ওয়েবছবিতে অনেক এক্সপেরিমেন্টাল কাজ আসবে আশা করা যায়। পাশাপাশি দর্শকেরও মানোন্নয়ন হবে। ওয়েব মানেই থ্রিলার, সেক্স, ভূত– এই স্টিরিওটাইপ থেকে যদি আন্তর্জাতিক প্ল্যাটফর্মগুলি কিছুটা বেরোতে পেরেছে তবে সেটা অনেকটাই দর্শকের জন্য।

বাংলা ওয়েব মাধ্যমটি যেহেতু নতুন এবং সাবস্ক্রিপশন মাথায় রেখে মূলত কনটেন্ট তৈরি করতে হয় প্ল্যাটফর্মগুলিকে তাই বার বার এই ধরনের বিষয়ের উপরেই কাজ হয়। এর জন্য দর্শক সমানভাবে দায়ী। তাঁদের অনেকেই ‘নতুন কিছু চাই’ বলে সরব হন আবার সেই দর্শকেরই সিংহভাগ সাবস্ক্রাইব করেন সেই সব সিরিজগুলি দেখবেন বলে, যেখানে যৌনতা ও শরীরের বাণিজ্যকরণ রয়েছে। শরীর দেখা গেলেই সেটা খারাপ নয়, কিন্তু শরীর ব্যবহার করার সময় চিত্রনাট্যের রাজনীতি ঠিক কেমন, সেটা খুব গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: বিদায়ী দশকের সেরা ২৩টি বলিউড ছবি, এক নজরে

আগামী বছর সেই স্টিরিওটাইপ হয়তো কিঞ্চিৎ ভাঙবে। ২০২০-তে ইতিমধ্যেই নজরে রয়েছে যে ওয়েব সিরিজগুলি, এক নজরে দেখে নেওয়া যাক–

ব্যোমকেশ সিজন ৫, হইচই

বছরের গোড়াতেই আসছে এই সিরিজ। আগামী ১০ জানুয়ারি থেকে স্ট্রিমিং শুরু হবে। অনির্বাণ ভট্টাচার্য ও সুপ্রভাত রয়েছেন ব্যোমকেশ ও অজিতের ভূমিকায়। সত্যবতীর ভূমিকায় রয়েছেন ঋদ্ধিমা। পরিচালনা সৌমিক হালদারের। এবারের সিরিজে রয়েছে দুটি গল্প– ‘দুষ্টচক্র’ ও ‘খুঁজি খুঁজি নারী’। দেখে নিতে পারেন নতুন সিজনের টিজার নীচের লিঙ্কে ক্লিক করে–

কর্কট রোগ, জিফাইভ

এই ওয়েব সিরিজটি নিয়ে বিপুল আগ্রহ রয়েছে বাংলার দর্শকের মধ্যে। এটি বাংলা তথা ভারতীয় ওয়েব মাধ্যমের প্রথম মেডিকেল থ্রিলার। এই সিরিজটি আসার কথা ছিল ২০১৯-এই। কিন্তু কিছু কারণবশত তা পিছিয়ে গিয়েছে। সিরিজটি দ্বিভাষিক। হিন্দি ও বাংলা দুটি ভার্সনে স্ট্রিমিং হবে জিফাইভ-এ। ২০২০-র গোড়াতেই আসছে এই সিরিজ। পরিচালক উৎসব মুখোপাধ্যায়। মুখ্য চরিত্রে রয়েছেন চিত্রাঙ্গদা, ইন্দ্রনীল সেনগুপ্ত ও রাজেশ শর্মা। দেখে নিতে পারেন ট্রেলারটি নীচের লিঙ্কে ক্লিক করে–

 

জাজমেন্ট ডে, জিফাইভ

এই সিরিজটিও বহু-প্রতীক্ষিত। অনেকটা লম্বা সময় ধরে, বেশ কয়েকটি শিডিউলে বিভক্ত হয়ে শুটিং হয়েছে কলকাতায় ও উত্তরবঙ্গে। মুখ্য চরিত্রে রয়েছেন মধুমিতা সরকার, সোহিনী সরকার, রণজয় বিষ্ণু এবং অভিষেক সিং। পরিচালক অয়ন চক্রবর্তী। এই থ্রিলার সিরিজটির স্ট্রিমিং হবে ৫ ফেব্রুয়ারি, এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী। ডিসেম্বরের শেষে এসেছে এই সিরিজের প্রথম টিজার–

লালবাজার, জিফাইভ

এই সিরিজটিও স্ট্রিমিং হওয়ার কথা ছিল ২০১৯-এর নভেম্বর নাগাদ কিন্তু এটিও পিছিয়ে গিয়েছে কোনও কারণবশত। শোনা যাচ্ছে, এই সিরিজটি আসছে ফেব্রুয়ারিতে। ফোকাসে রয়েছে অপরাধের কলকাতা। মুখ্য ভূমিকায় রয়েছেন সব্যসাচী চক্রবর্তী, গৌরব চক্রবর্তী ও সুব্রত দত্ত। বাংলা বিনোদন জগতের বহু জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীকে দেখা যাবে এই সিরিজে। পরিচালক সায়ন্তন ঘোষাল।

Lalbazaar, Zee5
‘লালবাজার’-এর একটি দৃশ্যে সব্যসাচী চক্রবর্তী ও সুব্রত দত্ত। ছবি: সুব্রত দত্তের ফেসবুক প্রোফাইল থেকে

ফেলুদা ফেরত, আড্ডাটাইমস

এই প্রথম ওয়েবের পৃথিবীতে পা রাখতে চলেছেন বাংলা ছবির অন্যতম সফল পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। তাঁর বহুদিনের ইচ্ছে ছিল ফেলুদা-কে তাঁর মতো করে নির্মাণ করার। এই সিরিজের ঘোষণা এবং কাস্টিং সম্পূর্ণ। কাজও শুরু হয়ে গিয়েছে বলে শোনা গিয়েছে। ফেলুদার ভূমিকায় দেখা যাবে টোটা রায়চৌধুরীকে। ফেলুদার দুটি গল্প নিয়ে তৈরি হবে সিরিজটি– ‘ছিন্নমস্তার অভিশাপ’ ও ‘যত কাণ্ড কাঠমাণ্ডুতে’।

Feluda Ferot in Addatimes
ফেলুদা-র ভূমিকায় দেখা যাবে টোটা রায়চৌধুরীকে।

শব্দজব্দ, হইচই

সৌরভ চক্রবর্তী পরিচালিত এই সিরিজের মুখ্য ভূমিকায় রয়েছেন রজত কাপুর ও পায়েল সরকার। এই সিরিজটি নিয়েও বিপুল আগ্রহ রয়েছে বাংলা বিনোদন জগতে। সিরিজের শ্যুটিংয়ের সময় থেকেই সোশাল মিডিয়ায় ট্রেন্ডিং ছিল সৌরভ চক্রবর্তী ও রজত কাপুরের এই ‘বিহাইন্ড দ্য সিন’ ফোটোগ্রাফটি। তবে এখনও হইচই-এর পক্ষ থেকে স্ট্রিমিংয়ের তারিখ ঘোষণা করা হয়নি।

Rajat Kapoor Sabdo Jabdo
‘শব্দজব্দ’-র শ্যুটিংয়ের ফাঁকে রজত কাপুর। ছবি: সৌরভ চক্রবর্তীর ফেসবুক প্রোফাইল থেকে

বন্য প্রেমের গল্প, হইচই

এই ওয়েব সিরিজের মুখ্য চরিত্রে রয়েছেন তনুশ্রী চক্রবর্তী, সাহেব ভট্টাচার্য, গৌরব চট্টোপাধ্যায় ও এনা সাহা। এই সিরিজেরও স্ট্রিমিংয়ের দিনক্ষণ ঘোষণা হয়নি এখনও। সম্ভবত এবছরের মাঝামাঝি বা তার একটু আগে আসতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Hoichoi zee5 addatimes karkat rogue feluda ferot byomkesh season 5 web series in bengali