ধর্মের নামে বিভাজনের রাজনীতি বন্ধ করুন: অনুরাগ কাশ্যপ

অনুরাগ কাশ্যপ, অনুভব সিনহা, স্বরা ভাস্কর, সুশান্ত সিং, তাপসী পান্নু, রিচা চড্ডা, আলি ফজল, সুধীর মিশ্র ও বিশাল ভারদ্বাজ-এর মতো সিনেমার পরিচিত মুখেরা জেএনইউ-র হিংসার প্রতিবাদে মুম্বইয়ের বিভিন্ন জায়গায় শান্তিপূর্ণ প্রতিবাদ জানান।

Anurag Kashyap
সারা ভারতের ছাত্রদের পাশে রয়েছেন অনুরাগ কাশ্যপ।
অনুরাগ কাশ্যপ, অনুভব সিনহা, রীমা কাগতি, জোয়া আখতার, স্বরা ভাস্কর, তাপসী পান্নু, রিচা চড্ডা, রাহুল বোস, সুধীর মিশ্র, রাজ কুমার গুপ্তা, ভাসান বালা, বিশাল ভরদ্বাজ, আলি ফজল, আমাইরা দস্তুর, সৌরভ শুক্লা এবং দিয়া মির্জা- সহ আরও অনেক পরিচিত মুখেরা মুম্বইয়ের বিভিন্ন জায়গায় জেএনইউ-র হিংসার প্রতিবাদে শান্তিপূর্ণ প্রতিবাদ জানান।

কার্টার রোডে প্রতিবাদ সভায় অংশ নিয়েছিলেন অনুরাগ কাশ্যপ, ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কমকে তিনি বললেন, ”পুলিশকে যেভাবে নিয়ন্ত্রন করা হচ্ছে তার নিন্দা করি। সাধারণ মানুষকে এত ভয় দেখানো হয়েছে যে এখন তারা আর ভয় পাচ্ছে না। আমরা ছাত্রদের পাশে রয়েছি এবং তারা আমাদের অনুপ্রেরণা। আমি তাদের কোনও বার্তা দিতে চাই না। পড়ুয়াদের মেজেস আমাদের জাগিয়ে তুলেছে। টুইটার থেকে পালিয়ে আমি নিজের কাজে নিজের মতো ব্যস্ত ছিলাম। মনে হয়েছিল, ‘আমি কেন এত ভাবব? কাজ করে পয়সা রোজগার করছিলাম।’ ছাত্ররা আমাকে রাস্তা দেখিয়েছে। তাদের জন্য ফেরত এসেছি। তাদের পাশে দাঁড়াতে এসেছি। তাদের পিছনে দাঁড়াতে এসেছি। তাদের থেকে শিখতে এসেছি।”

আরও পড়ুন, ”এ দেশের বুকে আঠারো আসুক নেমে”, জেএনইউ কাণ্ডে প্রতিবাদে সরব টলিউড

তিনি আরও বলেন, ”সরকারকে বলতে চাই বতর্মানে যে অন্যান্য ইস্যুগুলো রয়েছে সেই দিকে নজর দিন এবং আমাদের নিয়ে ধর্মের নামে রাজনীতির খেলাটা বন্ধ করুন। আমরা বোকা নই। দেখে চলেছি। আমরা জানি কীভাবে দাঙ্গা হয় এবং কীভাবে এই পরিস্থিতি তৈরি করা হয়। আপনি কী করতে চান ও কী উদ্দেশ্য, তা স্পষ্ট বুঝতে পাচ্ছি। আপনি আমাদের কোথায় নিয়ে যাচ্ছেন সেটাও দেখতে পাচ্ছি। আমরা আপনার উদ্দেশ্য সফল হতে দেব না।”

স্বরা ভাস্করও এদিন কার্টার রোডের প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন। তিনি বলেছেন, ”আশা করছি দেশের প্রত্যেকে তাদের নীরবতা ভাঙবেন। অনেক হয়েছে। হিন্দিতে একটা কথা আছে, ‘বহত হুয়া সম্মান।’ আমরা এই দেশে সেই পর্যায়ে পৌঁছে গিয়েছি যেখানে বারবার যারা তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে, তাদের সরকার এবং আইন ব্যবস্থার প্রতি যথেষ্ট সম্মান দেখিয়েছি। তারা কেবল নাগরিক এবং দেশের সংবিধানের প্রতি ভুল করছে।”

রিচা চড্ডাও জেএনইউ-র হিংসার কড়া নিন্দা করে বলেছেন, ”যেখানে শিক্ষা প্রতিষ্ঠানে গুরুদের ভগবানের সমতুল্য মবে করা হয়, সেখানে প্রফেসররা আক্রান্ত। কী হচ্ছে? লোহার রড দিয়ে মহিলাদের মারছে। এ দেশের মানুষ গাধা নয়। দয়া করে সংযত হন।”

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ilmmakers anurag kashyap said he stands by students across india

Next Story
Kangana Ranaut: ‘গণতন্ত্রের রক্ষাকর্তা নরেন্দ্র মোদী’kangana-ranaut
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com