বড় খবর

সাইক্লোন ‘ইয়াস’-এর কবল থেকে পথকুকুরদের বাঁচাতে ‘মানবিক উদ্যোগ’ ইমন-সৌরভের

দুর্যোগের দিনে পথকুকুরদের কথা ভেবে বিশেষ বন্দোবস্ত করে ফেলেছেন গায়িকা এবং অভিনেতা। তাঁদের এই মানবিক উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবীদার।

iman

শিয়রে চোখ রাঙাচ্ছে সাইক্লোন ‘ইয়াস’ (Yaas)। ভীত-সন্ত্রস্ত সাধারণ মানুষ। একে ‘সুপার স্প্রেডার’ করোনা, আবার গোদের উপর বিষফোঁড়ার মতো ঘূর্ণীঝড়। গতবার লকডাউনে আম্ফানের স্মৃতি এখনও উপকূল অঞ্চলের মানুষের মনে তরতাজা। ক্ষত সারেনি আজও। তাই এবারের ঘূর্ণীঝড়ের দাপটের আগেভাগেই রাজ্য সরকারের তরফে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয়েছে। নিজেদের মতো করে আমজনতা সাবধানতা অবলম্বন করছেন বটে! কিন্তু ওরা যারা, কথা বলতে পারে না? শক্তিশালী ‘ইয়াস’-এ আমজনতার ক্ষয়ক্ষতির পাশাপাশি সেই অবলা প্রাণীগুলোরও যে প্রাণহানির আশঙ্কা রয়েছে, তা বোধহয় আলাদা করে উল্লেখ করার প্রয়োজন পড়ে না। এই প্রাকৃতিক বিপর্যয়ে ওদেরও তো মাথা গোঁজার ঠাঁই নেই। নেই নিরাপদ আশ্রয়। খাবারের খোঁজে ইতি-উতি ঘুরে বেড়াচ্ছে ওরা। ঝড়ের কোপে পড়েই কত কুকুরশাবকদের প্রাণ যেতে পারে। সেই ভাবনা থেকেই মানবিক উদ্যোগ নিয়েছেন দুই তারকা গায়িকা ইমন চক্রবর্তী (Iman Chakraborty) এবং অভিনেতা সৌরভ দাস (Sourav Das)।

ইমন চক্রবর্তীর অ্যাকাডেমির যে ট্রাস্ট রয়েছে, সেখান থেকেই পথকুকুরদের দেখভালের জন্য একটা অংশের টাকা ব্যয় হয়। আজও এই দুর্যোগের দিনে তাই ওদের কথা ভেবে বিশেষ বন্দোবস্ত করে ফেলেছেন গায়িকা। ফাঁকা গ্যারেজে পথকুকুরদের আশ্রয় দেওয়ার ব্যবস্থা করেছেন। অভিনেতা সৌরভও তাই। নিজের আবাসনের নিচে যে গাড়ি রাখার জায়গা রয়েছে, সেখানেই ঝড়ের সময় পথকুকুরদের থাকার ব্যবস্থা করে রেখেছেন তিনি। পাশাপাশি, এই দুর্যোগের সময় অবলা প্রাণীগুলোর কথা ভেবে যাতে আরও সবাই এগিয়ে আসেন, সেই অনুরোধও রেখেছেন সৌরভ। দুই তারকারই পশুপ্রেমী। তাঁদের নিজেদের পোষ্যও রয়েছে। অতঃপর অবলা প্রাণীদের কষ্ট সম্পর্কে তাঁরা অবগত।

বিপর্যয় সামাল দিতে একপ্রকার কোমর বেঁধেই ময়দানে নেমেছে প্রশাসন। সতর্কতা অবলম্বনের জন্য আমজনতার উদ্দেশে কিছু নির্দেশিকা জারি করা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর পক্ষ থেকে। সেই প্রেক্ষিতেই সাধারণ মানুষকেও সরকারি নির্দেশ মেনে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন সৌরভ। সতর্ক থাকার পরামর্শ গায়িকা ইমনেরও। তবে পথকুকুরদের জন্য তাঁদের এই মানবিক উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবীদার।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iman chakraborty sourav dass initiative for stray dogs ahead of yaas

Next Story
চোখ রাঙাচ্ছে ‘ইয়াস’! সাবধানে থাকার ‘গাইডলাইন’ দিলেন সাংসদ মিমি-নুসরতmimi-nusrat1
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com