বড় খবর

India independence day: বলিউডের হিট দেশপ্রেমের গান

15 August Independence Day 2018 Popular Patriotic Songs and Movie: ভারতের ৭২ তম স্বাধীনতা দিবস উপলক্ষে হিন্দি ছবির দেশপ্রেমের গানের তালিকায় চোখ বোলানোর পালা। এদিনের অপেক্ষাতেই বীর সেনানিরা তাঁদের জীবনের বলিদান দিয়েছিলেন।

Independance Day 2018 Popular Patriotic Songs:
Independance Day 2018 Popular Patriotic Songs: স্বাধীনতা দিবস উপলক্ষে হিন্দি ছবির দেশপ্রেমের গানের তালিকায় চোখ বোলানোর পালা

15 August Popular Patriotic Songs: যখন মনোজ কুমার ভারত সম্পর্কে ইংল্যান্ডের মনোভাব বদলাতে পূরব আর পশ্চিমের ছবি করছেন, যখন সানি দেওল ও তার টিম দেশের স্বাধীনতার গাথা শোনাতে ১৯৯৭-এ বর্ডারের মতো ছবি তৈরি করছেন, তখন বলিউডের এই দেশভক্তির ওপর তৈরি ছবি দেখতে দেখতে কোথাও মানুষের মনের মধ্যে দেশপ্রেমের অনুভূতি জাগছে। এই ইমোশনকেই আরও প্রগাঢ় করেছে দেশপ্রেমের গান। যা দর্শক মনকে নিয়ে যায় প্রাক স্বাধীন যুগে, দেশের সম্মান রক্ষায় আত্মবলিদান দেওয়া মানুষগুলোর প্রতিচ্ছবি মনে আসে। এইসব গানের কথা আপনাকে ভগৎ সিং, চন্দ্রশেখর আজাদ, শুখদেব, রাণী লক্ষ্মীবাঈ, মহাত্মা গান্ধীর প্রতি গর্ব অনুভব করতে বাধ্য করবে।

১৫ অগাস্টের সকালে ঘুড়ি ওড়ানোর সঙ্গে সঙ্গে যারা দেশের জন্য গর্বিত হওয়ার ইচ্ছা রাখছেন তাদের জন্য রইল বলিউডের প্লে লিস্ট। ভারতের ৭২ তম স্বাধীনতা দিবস উপলক্ষে হিন্দি ছবির দেশপ্রেমের গানের তালিকায় চোখ বোলানোর পালা। এদিনের অপেক্ষাতেই বীর সেনানিরা তাদের জীবনের বলিদান দিয়েছিলেন।

Happy Independence Day 2018: Popular Patriotic Songs and Movies for 15th August

১.মেরে দেশ কি ধরতি

১৯৬৭ সালের ছবি ‘উপকার’এর মেরে দেশ কি ধরতি গান এখনও বলিউডের প্রথম কয়েকটি দেশপ্রেমের গানের মধ্যে। মনোজ কুমারের ওপর দৃশ্যায়িত এই গানটি গেয়েছিলেন মহেন্দ্র কাপুর।

২.ইয়ে দেশ হ্যায় বীর জওয়ানো কা

মহম্মদ রফি ও বলবীরের গাওয়া এই গান নয়া দৌর ছবির। ভারতীয় সংস্কৃতির বৈচিত্র্যকে উদযাপন করতে দিলীপ কুমার, বৈজয়ন্তীমালা ও অজিতের পর্দায় অবতরণ আপনাকে খুশি করবে।

৩. অ্যায় মেরে ওয়াতন কে লোগো

১৯৬৩ সালে ২৭ জানুয়ারী দিল্লির রামলীলা ময়দানে লতা মঙ্গেশকরের গলায় এই গানটি শোনার পর প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহেরুর গাল বেয়ে জল পড়েছিল। সি রামচন্দ্রর কম্পোজিশনের এই গানের রচয়িতা কবি প্রদীপ। ১৯৬২ সালে চিনের সঙ্গে যুদ্ধে প্রাণ হারানো সেনাদের শ্রদ্ধাঞ্জলি দিতেই লেখা হয়েছিল এই গান।

আরও পড়ুন, স্বাধীনতা দিবসে সারাদিন সিনেমা, প্রবেশ অবাধ

৪. হ্যায় প্রীত জাহান কি রীত সদা

কল্যাণজী-আনন্দজী জুটি সঙ্গীত পরিচালনায় গানটি গেয়েছেন মহেন্দ্র কাপুর। মনোজ কুমারের পূরব অউর পশ্চিম (১৯৭০) ছবির গান হ্যায় প্রীত জাহান কি রীত সদা। মনোজ কুমার দৃষ্টান্ত স্থাপন করতে চেয়েছেন যে পশ্চিম দুনিয়া এতকিছু অর্জন করতে পেরেছে ভারতীয়দের আবিষ্কারের জন্যই।

৫. মা তুঝে সালাম

এ.আর. রহমানের এই বিশুদ্ধ গান তৈরি হয়েছিল ভারতের প্রকৃত হিরোদের জাতীয় কৃতিত্ব আনন্দের সঙ্গে স্মরণ করতে। সেটা বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের জয় হোক কিংবা মহাকাশে সফলভাবে স্যাটেলাইট লঞ্চ।

৬. অ্যায় মেরে প্যারে ওয়াতন, অ্যায় মেরে বিছড়ে চমন

গুলজারের লেখায় গানটি গেয়েছিলেন মান্না দে। ১৯৬১ সালের কাবুলিওয়ালা ছবিতে দেখানো হয়েছে এই গান। এই হৃদয়রঞ্জিত গানটি স্বাধীনতার সকালে শোনার জন্য একদম ঠিক গান।

৭. কর চলে হাম ফিদা জান ও তন সাথিও

১৯৬৫ সালে হকিকত ছবির গান এখনও অনেকের প্রিয় দেশপ্রেমের গান। মহম্মদ রফির গাওয়া এই গান এমন এক সেনার ওপর দৃশ্যায়িত যিনি দেশের জন্য নিজের সবটা করে ভারতের নিরাপত্তা তুলে দিয়ে যাচ্ছেন ভবিষ্যত প্রজন্মের হাতে। তাঁর ভরসা, ভবিষ্যতের ছেলেমেয়েরা কষ্ট করে অর্জিত দেশের স্বাধীনতাকে রক্ষা করবে।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Independence day 2018 here is a list of bollywood most patriotic songs

Next Story
একসঙ্গে বড়পর্দায় গৌরব-দেবলীনা, ছবি কোজাগরী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com