বড় খবর

৫১তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর গ্লোবাল ফিল্ম সামিটের ঘোষণা জাভড়েকরের

২০২১ সালে গ্লোবাল ফিল্ম সামিট আয়োজনের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর।

Prakash_Javadekar

সম্প্রতি ৫১তম আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসবের ঘোষণা করেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadekar)। জানুয়ারি মাসের ১৬ তারিখ থেকে ২৪ তারিখ অবধি পালিত হবে এই উৎসব। এবার আগামী বছর অর্থাৎ ২০২১ সালে ভারতে একটি গ্লোবাল মিডিয়া এবং ফিল্ম সামিটের আয়োজনের কথা বুধবার ঘোষণা করলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী। এর পাশাপাশি ২০২২ সালে কান চলচ্চিত্র উৎসবের ৭৫ বছর উদযাপনে একটি বিশেষ প্যাভিলিয়ন তৈরি করা হবে বলেও জানান তিনি।

এদিন সিআইআই বিগ পিকচার সামিট অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দেওয়ার সময় জাভাড়েকর বলেন, “আমাদের দেশে ক্রমাগত যোগাযোগ মাধ্যম ও প্রযুক্তির বিকাশ ঘটছে। এই সামিট মিডিয়া এবং বিনোদন জগতের জন্য নতুন দিগন্ত খুলে দেবে বলে আমরা আশা করছি।”

“অ্যানিমেশন, ভিস্যুয়াল এফেক্টস, গেমিং এবং কমিক (এভিজিসি) এই ইন্ডাস্ট্রি গুলো তরতরিয়ে বেড়ে চলছে। এই ইন্ডাস্ট্রিতে কাজ করছেন এমন বহু মানুষ গোটা বিশ্বের পরিচালকদের নেপথ্যে থেকে তাঁদের কাজে অনবরত সাহায্য করে চলেছেন। এই পেশাদার ব্যক্তিরা যে শুধুমাত্র কোনও প্রোডাকশন হাউসের সঙ্গেই যুক্ত, এমনটা নয়। তাঁরা নিজেরাই দেশ-বিদেশে স্বতন্ত্রভাবে বহু কাজ করছেন। তাই ভারতীয় সিনেমায় যাতে অ্যানিমেশন এবং গ্রাফিক্সের ব্যবহার যাতে বহুগুণে বৃদ্ধি পায় তার জন্য আমরা সব রকম সহায়তা করা হবে।”

এছাড়াও তথ্যসম্প্রচার মন্ত্রী জানিয়েছেন যে, “সরকার আইআইটি-বোম্বেয়ের সহযোগিতায় একটি কেন্দ্রীয় সংগঠন তৈরি করছে যেখানে অ্যানিমেশন, ভিজ্যুয়াল এফেক্টস, গেমিং এবং কমিক কোর্সগুলি করার সুবিধা পাওয়া যাবে। পাশাপাশি নতুন স্টার্ট আপ কোম্পানি গুলিকেও সরকার থেকে সাহায্য করা হবে।”

প্রসঙ্গত, এবছর ৫১তম আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসব পালিত হবে ভার্চুয়ালি। দর্শকেরা অনলাইনেই ছবি দেখবেন। কেবলমাত্র উদ্বোধনী এবং সমাপ্তি অনুষ্ঠান ভার্চুয়ালি পালন করা সম্ভব নয়, তাই খুবই সীমিত সংখ্যক বিশেষ দর্শকের উপস্থিতিতে এই অনুষ্ঠান করা হবে গোয়ায়।

Web Title: India to host global film summit in 2021 says prakash javadekar

Next Story
গোয়ার সমুদ্র সৈকতে নগ্ন হয়ে দৌড়ে FIR দায়ের, বিতর্ক নিয়ে প্রথমবার মুখ খুললেন মিলিন্দmilind
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com