কান-এ পুরস্কৃত ভারতের ৩ মিনিটের ছবি

Cannes Film Festival, Indian Film: এবছরের কান চলচ্চিত্র উৎসবে দেশের চলচ্চিত্র জগতের মুখ রক্ষা করল একটি ৩ মিনিটের ডকুমেন্টারি। অবশেষে পুরস্কার এল ভারতের ঘরে।

By: Kolkata  Published: May 18, 2019, 6:02:35 PM

Cannes Film Festival, Indian Film: কান চলচ্চিত্র উৎসবে দু’ভাবে শিরোনামে আসেন ভারতীয়রা। একদল যাঁরা পৃথিবীর সেরা ডিজাইনারদের পোশাকে সুসজ্জিত হয়ে দাঁড়ান রেড কার্পেটে এবং মুহূর্তে সেই ছবি ভাইরাল হয়ে যায় ইন্টারনেটে। কেউ সুখ্য়াতি কুড়োন, কাউকে নিয়ে মিমের পর মিম তৈরি হয়। কান চলচ্চিত্র উৎসবে আর এক দল ভারতীয় শিরোনামে আসেন তাঁদের ছবির জন্য। এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসেবর ৭২তম বর্ষ এবছর। এবারের উৎসবে একদিকে যেমন রেড কার্পেটে ঝড় তুলেছেন দীপিকা পাডুকোন, হিনা খানেরা, অন্যদিকে দেশের মুখরক্ষা করেছে ডকুমেন্টারি ছবি ‘সিড মাদার’।

মহারাষ্ট্রের কৃষি-সমাজকর্মী রাহিবাই পোপেড়ে-কে নিয়ে নির্মিত এই ৩ মিনিটের ছবির পরিচালক অচ্যুতানন্দ দ্বিবেদী। কান চলচ্চিত্র উৎসবের অন্তর্গত ‘কান ক্রিটিকস উইক’-এ ‘নেসপ্রেসো ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ পড়ল তার চতুর্থ বছরে। ৯/১৬ ভিডিও ফরম্যাটে তোলা ৪৭টি দেশের মোট ৩৭১টি ভিডিও প্রতিদ্বন্দ্বিতা করে এই বছর। তার মধ্য়ে ‘সিড মাদার’ নির্বাচিত হয় তৃতীয় পুরস্কারের জন্য়।

আরও পড়ুন: চোখে কাজল দিলেন অক্ষয়কুমার

‘উই আর হোয়াট উই ইট’– এবছর এই থিমের উপর ছবি আহ্বান করা হয় পরিচালকদের থেকে। অচ্যুতানন্দ দ্বিবেদী দীর্ঘ কয়েক বছর ধরে কাজ করছেন বিজ্ঞাপন জগতে। মূলত সিনেম্য়াটোগ্রাফার হিসেবেই খ্যাতি রয়েছে তাঁর। নানা বিষয় নিয়ে পরীক্ষামূলক তথ্যচিত্র নির্মাণ করতে ভালবাসেন তিনি। তবে কান-এ এর আগেও তিনি পুরস্কৃত হয়েছেন। ২০১৬ সালে, ‘ইন্টারনাল ফাইট’ নামক তাঁর ৯০ সেকেন্ডের ছবি পুরস্কৃত হয়।

‘সিড মাদার’-এ তিনি তুলে ধরেছেন সম্পূর্ণ প্রাকৃতিক বীজের ব্য়বহার নিয়ে মহারাষ্ট্রে রাহিবাই পোপেড়ের আন্দোলনকে। পরিবেশ-বৈচিত্র্য রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে রাহিবাইয়ের কাজ। তাই তাঁকে ‘সিড মাদার’, এই পোশাকি নামে অভিহিত করেন কৃষি-বিজ্ঞানী রঘুনাথ মাশেলকর। অচ্যুতানন্দ তাঁর ৩ মিনিটের ছবির মাধ্যমে রাহিবাইয়ের দর্শন ও তাঁর কর্মকাণ্ডকে পৌঁছে দিয়েছেন আন্তর্জাতিক স্তরে। নিঃসন্দেহে দেশের পক্ষে তা অত্যন্ত গর্বের।

বলিউড, টেলিপাড়া ও টলিপাড়ার আরও খবর পড়তে ক্লিক করুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Indias 3 minute film wins at cannes

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X