scorecardresearch

বড় খবর

ভারতীয় ছবি না পেলেও অস্কার হাতে উঠল ইন্দো-মার্কিন ‘প্যাটেলে’র হাতে

কী তাঁর পরিচয়, কোন বিভাগেই বা অস্কার জিতলেন? জানুন।

Joseph Patel, 94th Academy Awards, জোসেফ মণী প্যাটেল, অস্কার পেলেন ভারতীয় বংশোদ্ভূত, bengali news today
অস্কার পেলেন ভারতীয় বংশোদ্ভূত জোসেফ মণীষ প্যাটেল

দক্ষিণী ছবি ‘জয় ভীম’, বাঙালি পরিচালক সুস্মিত ঘোষের ‘রাইটিং উইথ ফায়ার’ ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এর মঞ্চে পৌঁছলেও শেষ অবধি অস্কার জিততে পারেনি। তবে ভারতের কপালে না জুটলেও, এক ভারতীয় বংশোদ্ভূত কিন্তু বাজিমাত করে ফেলেছেন অস্কার মঞ্চে। তিনি জোসেফ মনীষ প্যাটেল। এই ইন্দো-মার্কিন প্রযোজক বিদেশের মাটিতে ‘মণীষ’ নামের জন্য খিল্লি-রসিকতার শিকার হলেও হাল ছাড়েননি। বরং, তাঁর নাম-পদবী নিয়ে ব্যাঙ্গকারীদের সপাটে জবাব দিয়েছেন অস্কারের মঞ্চে।

মণীষের কথায়, “এই প্রথম কোনও প্যাটেল পদবীধারী অস্কার হাতে পেল।” বাঁধভাঙা উচ্ছ্বাস। ২৭ মার্চ, ডলবি থিয়েটারে আয়োজিত ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এ অস্কার জিতলেন তিনি। পুরস্কার হাতে নিয়ে পাশাপাশি তিনি এও জানালেন যে, এইপ্রথম দক্ষিণ-পূর্ব এশিয়ার কোনও মানুষ অস্কার জিতেছেন।

সেরা ডকুমেন্টারি বিভাগে মণীষ প্রযোজিত ‘সামার অফ সোল’ অস্কার জিতে নিয়েছে। তাঁর সঙ্গে অবশ্য যৌথভাবে প্রযোজনা করেছেন আরও দুই মার্কিনী প্রযোজক- ডেভিড ডাইনারস্টেইন এবং রবার্ট ফাইভোলেন্ট। ১৯৬৯ সালে হারলেম কালচার ফেস্টিভ্যাল নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করেছেন তাঁরা। যেটা হারলেম শহরের মাউন্ট মরিস পার্কে আয়োজিত হয়েছিল। ৬ সপ্তাহ ধরে চলেছিল সেই ফেস্টিভ্যাল। এতটাই সারা ফেলে দিয়েছিল যে অগণিত মানুষ ভীড় জমিয়েছিলেন সেখানে। স্টিভ ওয়ান্ডার, মাহালিয়া জ্যাকসন, নিনা সিমোন, গ্ল্যাডিস নাইট-এর মতো ব্যক্তিত্বরা পারফর্ম করেছিলেন হারলেম কালচার ফেস্টিভ্যালে।

[আরও পড়ুন: ‘নিয়ম তো সবার জন্য এক মামা..’, নাম না করেই ঋতুপর্ণাকে কটাক্ষ শ্রীলেখার!]

আসলে আফ্রিকান-আমেরিকান সংগীত-সংস্কৃতির উদযাপন করতেই এই ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছিল। যেখানে কৃষ্ণাঙ্গরা বর্ণবৈষম্যের প্রতিবাদ করেছিলেন মিউজিকের মাধ্যমে। শুধু তাই নয়, পপ কালচারের ইতিহাসে আজও এই ফেস্টিভ্যাল নিয়ে আলোচনা হয়। তবে সেই ফেস্টিভ্যালের মুহূর্ত ক্যামেরাবন্দি হলেও জনমানসে কোনওদিন দেখানো হয়নি। কেন? সেই উত্তর দিতেই জোসেফ মণীষরা তৈরি করলেন ‘সামার অফ সোল’।

প্রসঙ্গত, ইন্দো-মার্কিন কমিউনিটিতে মণীষ খুব একটা চেনা মুখ না হলেও, তিনি কিন্তু BAFTA মনোনয়ন পেয়েছিলেন। শুধু তাই নয়, MTV, ভাইস মিডিয়া, দ্য ফেডার-এর জন্য কাজ করেছেন। মিউজিক জার্নালিস্ট হিসেবেই কেরিয়ার শুরু করেছিলেন জোসেফ মণীষ। তবে পরে টেলিভিশন, ডিজিটাল কন্টেন্ট প্রযোজনা করা শুরু করেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Indo american joseph patel wins oscar