বাংলাদেশের হয়ে অস্কার যাত্রায় পার্নো-ইরফানের ‘ডুব’

৯১ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে বিদেশি ভাষা বিভাগে বাংলাদেশ থেকে মনোনীত হল 'ডুব'। একসময় বাংলাদেশে ব্যান করা হয়েছিল এই ছবিকে। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় এই ছবির পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকী।

By: Kolkata  September 24, 2018, 3:24:45 PM

ইরফান খান, পার্নো মিত্র ও তিশা অভিনীত ‘ডুব-নো বেড অফ রোজেজ’ ছবিটিকে বাংলাদেশের তরফে মনোনীত করা হয়েছে অস্কারের জন্য। প্রসঙ্গত, এই ছবিকে বেশ কিছুদিন ব্যানও করেছিল বাংলাদেশ। তবে ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশ, ফ্রান্স, ভারত ও অস্ট্রেলিয়ায় মুক্তি পায় ‘ডুব’। এবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে বিদেশি ভাষা বিভাগে বাংলাদেশের তরফে অফিসায়াল এন্ট্রি হল এই ছবির। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় এই ছবির পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকী। এবং ইরফান খান শুধু এই ছবির অভিনেতাই নন, সহ-প্রযোজকও।

ছবির একটি দৃশ্যে পার্নো মিত্র ও তিশা

ইরফান ছাড়াও ডুবে অভিনয় করেছেন পার্নো মিত্র, রোকেয়া প্রাচী, নুসরৎ ইমরোজ তিশা প্রমুখ। হুমায়ুন আহমেদের জীবনের সঙ্গে ছবির কিছুটা মিল রয়েছে, এই দাবিতে বিতর্কও দানা বাঁধে ‘ডুব’ নিয়ে। হুমায়ুন আহমেদ তাঁর ২৭ বছরের বিবাহিতা স্ত্রীকে ডিভোর্স দেন এবং তাঁর থেকে ৩৩ বছরের ছোট এক অভিনেত্রীকে বিয়ে করেন। এই ছবিরও বিষয় কিছুটা সেরকমই। তবে আপাতত নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’ ছবিকে পিছনে ফেলে দেশের হয়ে অস্কারে প্রতিনিধিত্ব করবে ‘ডুব’।

একটি পুরুষের জীবনে মিডলাইফ ক্রাইসিস নিয়ে তৈরি এই ছবি। যেখানে ইরফান খান রয়েছেন মুখ্য চরিত্রে, তিশাকে দেখা যাবে ইরফানের মেয়ের ভূমিকায়, এবং পার্নো মিত্র তিশার বন্ধু। আর রোকেয়া প্রাচীকে দেখা যাবে ইরফানের স্ত্রীয়ের চরিত্রে। পরিচালক ফারুকী বলেন, “ছবিটা বাস্তব ঘটনার ওপর ভিত্তি করেই তৈরি। যা বাংলাদেশের মুসলিম সমাজের ভীত নাড়িয়ে দেয়। আর এই ছবি তুলে ধরে কীভাবে আমাদের দেশে মেয়েরা লড়াই করে বেঁচে থাকে, হতাশাকে কাটিয়ে ওঠার শক্তি পায়।”

ডুবের পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।

আরও পড়ুন, ভারত থেকে অস্কারের দৌড়ে মনোনীত হল ভিলেজ রকস্টারস

ছবির প্রযোজক এসকে মুভিজের কর্ণধার হিমাংশু ধুলিয়া বলেন, “এটা আমাদের জন্য গর্বের বিষয় যে আমরা ‘ডুব’ প্রযোজনা করেছিলাম আর সেই ছবিই এবার অস্কারে যাচ্ছে। আশা করব ইরফানের অভিনয় ও গোটা টিমের কাজ অস্কারের মঞ্চে ম্যাজিক তৈরি করবে। আর ইরফানকেও ধন্যবাদ ছবিটা সহ-প্রযোজনা করার জন্য। ওঁর দ্রুত আরোগ্য কামনা করি।” ২০১৯-এর ২৪ ফ্রেব্রুয়ারী অনুষ্ঠিত হবে ৯১ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস, যা কিনা অস্কারের পোশাকি নাম।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Irrfan khan doob bangladesh oscars

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
নজরে পাহাড়
X