scorecardresearch

বড় খবর

বিক্ষোভরত কৃষকদের পাশে জয়রাজ ভট্টাচার্য, বাংলা থেকে পায়ে হেঁটে দিল্লি যাচ্ছেন নাট্যকর্মী

এর আগে হাওড়ার পিএম বস্তি কমিউনিটি কিচেনের তরফে জয়রাজ ভট্টাচার্য দিল্লিতে গিয়ে আন্দোলনরত কৃষকদের অন্নসংস্থানের দায়িত্ব নেন।

Joyraj

হাজার হাজার কৃষকের আন্দোলনে কার্যত অবরুদ্ধ রাজধানী। ট্রাক্টর, ট্রলিতে করে শেষ সম্বলটুকু নিয়ে তাঁরা আজ রাস্তায় একজোট হয়েছে সদ্য পাশ হওয়া কৃষি বিলের বিরুদ্ধে। আরও আসছে শ’য়ে শ’য়ে। কী করোনা? কোথায় শীত? পেটের দায়, আগামী প্রজন্মের চিন্তায় ক্ষুব্ধ কৃষকরা ভীড় জমিয়েছেন রাজধানীর ‘লাইফলাইন’ জাতীয় সড়ক। গোটা দেশের মুখে অন্ন জোগান যাঁরা সেই অন্নদাতাদের এমন বিক্ষোভ দেখছে গোটা দেশ। কেউ নীরব। আবার কেউ বা ‘সোশ্যালে সরব’! এবার আন্দোলনরত কৃষকদের সমর্থনে এগিয়ে এলেন নাট্যকর্মী তথা অভিনেতা জয়রাজ ভট্টাচার্য।

Joyraj

ছবি- শশী ঘোষ (ইন্ডিয়ান এক্সপ্রেস)

সদ্য পাশ হওয়া কেন্দ্রীয় সরকারের কৃষি বিলের বিরুদ্ধে আওয়াজ তুলতে তিনি পদযাত্রা শুরু করেছেন। এই মুহূর্তে দিল্লীতে বিক্ষোভরত কৃষকরা। সরকারের সঙ্গে একাধিক বৈঠকেও কোনওরকম সমস্যার সমাধান হয়নি। তাই আন্দোলন ওঠাতে নারাজ তাঁরা। আর খেটে খাওয়া এই মানুষগুলোর সমর্থনেই সংহতি পদযাত্রা শুরু করেছেন বাঙালি অভিনেতা জয়রাজ ভট্টাচার্য। সোমবার সকালে হাওড়া থেকে তাঁর পদযাত্রা শুরু হয়। পশ্চিমবঙ্গ থেকে পায়ে হেঁটে তিনি দিল্লীতে যাবেন। তার সঙ্গে বিভিন্ন জেলা থেকে আরও অনেক মানুষ যোগ দেওয়ার সম্ভবনা রয়েছে বলে জানা গিয়েছে। এদিনের পদযাত্রায় দেখা গেল অভিনেতা রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়কেও।

Joyraj

ছবি- শশী ঘোষ (ইন্ডিয়ান এক্সপ্রেস)

 

প্রসঙ্গত এর আগে ডিসেম্বর মাসের ৮ তারিখ হাওড়ার পিএম বস্তি কমিউনিটি কিচেনের তরফে জয়রাজ ভট্টাচার্য দিল্লিতে গিয়ে আন্দোলনরত কৃষকদের সঙ্গে দেখা করেন। পেটে খিদে নিয়ে যে মানুষগুলো কনকনে ঠান্ডায় নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন, তাঁরা যেন দুবেলা দুমুঠো খেতে পারেন সেই ব্যবস্থাই করা হয়েছে কমিউনিটি কিচেনের তরফে। সেই সময়ে সারা ভারত কিষাণ সভার (AIKS) সাধারণ সম্পাদক তথা উলুবেড়িয়ার প্রাক্তন সাংসদ হান্নান মোল্লার হাতে নগদ এক লক্ষ টাকাও তুলে দেন তিনি। প্রতিদিন প্রায় ৪০০ মানুষকে খাওয়ানোর দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন এই কমিউনিটি কিচেনের উদ্যোক্তারা। এবার বিক্ষোভরত কৃষকদের পাশে থাকতে বাংলা থেকে হাঁটা পথেই দিল্লির উদ্দেশে রওনা হলেন বিশিষ্ট নাট্যকর্মী জয়রাজ ভট্টাচার্য।

Joyraj

ছবি- শশী ঘোষ (ইন্ডিয়ান এক্সপ্রেস)

উল্লেখ্য, কৃষক বিক্ষোভ নিয়ে কার্যত উত্তাল দেশের উত্তর-পূর্বাঞ্চল। বিতর্কিত কৃষি আইন প্রত‌্যাহারের দাবিতে ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা (Farmer’s Protest)। পাঞ্জাব-হরিয়ানা থেকে কাতারে কাতারে কৃষকরা এসে পৌঁছেছেন দিল্লি-হরিয়ানা সীমান্তে। সেখানেই এই হাড় কাঁপানো শীত উপেক্ষা করে কেন্দ্রের নয়া কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভরত কৃষকরা। তাঁদের পাশে দাঁড়াতে নাট্যকর্মী জয়রাজের ‘নিঃশব্দ প্রতিবাদ’ পদযাত্রা।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Joyraj bhattacharya extends help to farmers started march from bengal to delhi