বিজেপিকে তোপ! ‘হবুচন্দ্র রাজা’র ‘কমলা-ঝড়’ গান নিয়ে জোর সংঘাতে দেব-অনিকেত

“এই গান সেই ফ্যাসিস্ট RSS-বিজেপির বিরুদ্ধে…”, সাফ জানালেন সিনেপরিচালক অনিকেত চট্টোপাধ্যায়।

‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’ ছবির গান নিয়ে আপত্তি প্রযোজক তথা তৃণমূল সাংসদ দেবের (Dev)। আর সেই প্রেক্ষিতেই ক্ষুব্ধ সিনেমার পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় (Aniket Chatterjee)। এ ভারী অদ্ভূত তরজা! পরিচালক-গীতিকার সবাই একপক্ষে, আর গানের শব্দ ছাঁটাই নিয়ে বিপক্ষে প্রযোজক। কিন্তু একটা গান নিয়ে এত সংঘাত-শোরগোল কেন?

আসলে গানের নাম যে ‘কমলা ঝড়’। সাম্প্রতিক রাজনৈতিক প্রেক্ষাপটে এই গানের গুরুত্ব যে অপরিসীম, তা বলাই বাহুল্য। ওদিকে পরিচালক অনিকেত সাফ জানিয়ে দিয়েছেন যে, গেরুয়া শিবিরের ‘স্বৈরাচারতন্ত্র’কে বিঁধতেই ‘কমলা-ঝড়’ গানটির ভাবনা আসে। যিনি কিনা আদতে একজন বামপন্থী মনোভাবাপন্ন বলেও পরিচিত ইন্ডাস্ট্রিতে। কিন্তু এই গানের নাম শুনেই বেঁকে বসেন প্রযোজক দেব। ছবি থেকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত তো নেন। তবে, প্রথমটায় দেব অবশ্য নাকচই করে দিয়েছিলেন যে তাঁর প্রযোজিত ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’তে এরকম কোনও গান রয়েছে। তবে পরে এই ‘কমলা ঝড়’ গানটি নিয়ে শোরগোল হতেই পরিচালক অনিকেত সোশ্যাল মিডিয়ায় জানান, তাঁর অগোচরেই প্রযোজক দেব এই গান থেকে ‘কমলা’ শব্দটি সরিয়ে ফেলেছেন।

“হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী… ঝড়, ঝড়, আমরা ‘কমলা রংয়ের ঝড়’, আমরা আসছি মানেই করছে সবকিছু নড়বড়..”, আপত্তি উঠেছে গানের লাইনের এই ‘কমলা রংয়ের ঝড়’ শব্দ নিয়েই। প্রযোজক দেবের সঙ্গে পরিচালকের সংঘাত এমন চরমে পৌঁছেছে যে, ছবি মুক্তির পর অনিকেত চট্টোপাধ্যায় সিনেমাহলের বাইরে ধরণায় বসার হুঁশিয়ারিও দিয়েছেন।

অনিকেতের কথায়, “আমার পরিচালিত “হবুচন্দ্র রাজা গবু চন্দ্র মন্ত্রী” ছবির গানের কথা এমনটাই লিখেছিলেন কবীর সুমন, অবশ্যই আমার সঙ্গে দীর্ঘ আলোচনার পরে। হিটলারের ব্রাউন শার্টস বা বিজেপির গেরুয়া বাহিনীর মতই আমার ছবিতে এক স্বৈরাচারী শাসকের বাহিনীর নাম ‘কমলা বাহিনী’। এমনটাই ছিল। ছবি শেষ। সেন্সরবোর্ডও কোনও যুক্তিতে আটকাতে পারেনি, U সার্টিফিকেট দিয়েছে। কিন্তু ছবির প্রযোজক সাংসদ দেব অধিকারীর মনে হল এটা যথেষ্ট রাজনৈতিক। আমি অস্বীকার করিনি। হ্যাঁ রাজনৈতিক, যে বিজেপির সঙ্গে তৃণমূল অন্তত লড়াই করার কথা বলছে, এই গান সেই ফ্যাসিস্ট RSS-বিজেপির বিরুদ্ধে।”

পরিচালকের আক্ষেপ, “দেব বলেন, গানের শব্দ বদলানো হবে। আমি প্রতিবাদ জানাই। এরপর আমাকে অন্ধকারে রেখেই গানের শব্দ পালটানো হয়েছে। কমলা বাহিনী শব্দটা তুলে দেওয়া হয়েছে। গান লেখা, সুর করার আগে গীতিকার-সুরকার কবীর সুমন আমার সঙ্গে অনেক আলোচনাই করেছিলেন। এবার আর কোনও আলোচনাই নেই। শব্দ বদলে গেল।”

এরপরই হুঁশিয়ারি দেগে অনিকেত চট্টোপাধ্যায়ের মন্তব্য, “শব্দ বদলালেও সত্যিটা বদলাবে না। যে গান লেখা হয়েছিল। সে গান আমার কাছে আছে। তা ছড়িয়ে দেব। বন্ধুরা ছড়াতে সাহায্য করবেন। নিজেদের ভীরুতা, কাপুরুষতার জন্য সিনেমার গানের কথা বদলে দেওয়ার এ জঘন্য চেষ্টার মূল উদ্দেশ্য মানুষ বুঝতে পারবেন।
যদি কোনওদিন এই ছবি রিলিজ হয়, কারণ ছবির আপাদমস্তক এই ফ্যাসিস্ট RSS- বিজেপির বিরুদ্ধে। তাদের অত্যাচারের বিরুদ্ধে। তাদের দর্শনের বিরুদ্ধে। যদি রিলিজ হয় সেদিন হলের সামনে ধরণা দেব, বন্ধুরা সঙ্গে থাকবেন।”

Web Title: Kamala jhor controversy row director aniket chatterjees take on producer devs decision

Next Story
Kangana Ranaut: ‘গণতন্ত্রের রক্ষাকর্তা নরেন্দ্র মোদী’kangana-ranaut
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com