বড় খবর


ইফিতে প্রদর্শিত হবে কমলেশ্বরের ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’

এক শিল্পীর শিল্পের জন্য সংগ্রামই এই ছবির মূল উপপাদ্য। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। আগামী ২৪ নভেম্বর গোয়ার দেখানো হবে ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’।

ছবিতে মুখ্য চরিত্রে রয়েছেন ঋত্বিক চক্রবর্তী। ফোটো- ফেসবুক

ফ্রানজ কাফকার ছোট গল্প অবলম্বনে তৈরি কমলেশ্বর মুখোপাধ্যায়ের স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’। ৫০ তম গোয়া আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে চলেছে এই ছবি। এক শিল্পীর শিল্পের জন্য সংগ্রামই এই ছবির মূল উপপাদ্য। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। আগামী ২৪ নভেম্বর গোয়ার দেখানো হবে ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’।

একের পর এক ব্যতিক্রমী চরিত্রে দেখা গিয়েছে ঋত্বিককে, এ ছবিতেও তার অন্যথা হয়নি। ঋত্বিক ছাড়াও কমলেশ্বরের পরিচালনায় ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’-এ অভিনয় করেছেন বিশ্বনাথ বসু, সুমনা মুখোপাধ্যায়, প্রিয়ঙ্কা মণ্ডল-এর মতো অভিনেতারা। এক শিল্পীর শৈল্পিক চর্চার কেন্দ্রে রয়েছে ক্ষুধা। সেই খিদের জ্বালাকে কাজে লাগিয়েই- বর্তমান পারির্পাশ্বিক পরস্থিতিতে তৈরি এই ছবি।

আরও পড়ুন, উত্তমকুমারের ডক্যুফিচারে আদালতের স্থগিতাদেশ, পিছিয়ে গেল মুক্তির দিন

ছবিতে একজন শিল্পী অনশন আন্দোলনে বসেন তাঁর শিল্পের মর্যাদার প্রশ্নে। এক বন্ধুর পরামর্শে সেই অবস্থাতেই দিনের পর দিন অভিনয় দেখাতে থাকেন। কিন্তু শেষ পর্যন্ত কী হয়?

দিনের পর দিন না খেয়ে, সেই ক্ষোভকেই নিজের অভিনয়ে কাজ লাগান শিল্পী। আমেরিকা ও ইউরোপে আঠেরোর দশকে এ ধরনের শিল্পী ছিলেন। তারা সমাজব্যবস্থার বিরুদ্ধে, অভুক্তদের বিরুদ্ধে, শিল্পের বঞ্চনার বিরুদ্ধে কথা বলতেন তাদের অভিনয়ের মাধ্যমে। গোয়ার চলচ্চিত্র উৎসবে প্রথমবার দেখানো হবে এই ছবি।

Web Title: Kamaleswar mukherjees short film the hunger artiste in iffi goa

Next Story
উত্তমকুমারের ডক্যুফিচারে আদালতের স্থগিতাদেশ, পিছিয়ে গেল মুক্তির দিনActor Sujan Neel Mukherjee as Mahanayak Uttam Kumar in Prabir Roy's Jete Nahi Dibo
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com