scorecardresearch

বড় খবর

ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের জগতে ইন্দ্রপতন, প্রয়াত পণ্ডিত বিরজু মহারাজ

বেশ কিছুদিন ধরেই কিডনির অসুখে ভুগছিলেন বিরজু মহারাজ। তাঁর নিয়মিত ডায়ালিসিস চলতো।

Kathak maestro Pandit Birju Maharaj passes away at the age of 83
প্রয়াত বিরজু মহারাজ।

প্রয়াত পণ্ডিত বিরজু মহারাজ। রবিবার রাতে দিল্লিতে নিজের বাড়িতেই ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের জগতে প্রবাদপ্রতীম এই শিল্পীর মৃত্যু হয়। জানা গিয়েছে, রবিবার রাতে বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যান পরিবারের সদস্যরা। তাতেও শেষ রক্ষা হয়নি। চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের জগতে ইন্দ্রপতন। চলে গেলেন বিরজু মহারাজ। জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই কিডনির অসুখে ভুগছিলেন প্রখ্যাত এই শিল্পী। তাঁর ডায়ালিসিস চলছিল। রবিবার রাতে বাড়িতে আচমকা অসুস্থ হয়ে পড়েন তিনি। তার কিছু পরেই সব শেষ।

দেশের নৃত্যশিল্পীদের মধ্যে তাঁর জায়গা ছিল অনন্য। পদ্মবিভূষণ সম্মান পেয়েছিলেন বিরজু মহারাজ। এছাড়াও লতা মঙ্গেশকর পুরস্কার, সঙ্গীত নাটক অ্যাকাডেমি, কালিদাস সম্মানে ভূষিত হয়েছিলেন তিনি। কত্থক নৃত্যশিল্পী হিসেবেই পরিচিতি ছিল তাঁর। তবে একাধারে তিনি ছিলেন একজন গায়ক, কবি এবং চিত্রশিল্পীও।

আরও পড়ুন- ১৬ বছরে থামল ‘কলারওয়ালি’র জীবন, মধ্যপ্রদেশের গর্ব ছিল এই বাঘিনী

তাঁর প্রয়াণে শিল্পজগতে অপূরণীয় ক্ষতি হয়ে গেল। পরিবার সূত্রেই তাঁর নৃত্য পারদর্শিতা। বিরজু মহারাজের বাবা জগন্নাথ মহারাজ ছিলেন একজন কত্থক শিল্পী। তাঁর দুই কাকাও কত্থক শিল্পী ছিলেন। শাস্ত্রীয় নৃত্যে তালিম দেওয়ার পাশাপাশি বহু হিন্দি ছবিতে কোরিওগ্রাফিও করেছেন পণ্ডিত বিরজু মহারাজ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Kathak maestro pandit birju maharaj passes away at the age of 83