পুলিৎজার মিউজিক পুরস্কারে সম্মানিত হলেন কেন্ড্রিক লামার

সঙ্গীতের জন্য পুলিৎজার পুরস্কার পেলেন কেন্ড্রিক লামার। ক্লাসিক্যাল বা জ্যাজ শিল্পী না হয়েও এই পুরস্কার পেয়ে ইতিহাস তৈরি করলেন ৩০ বছরের এই বিখ্যাত র‍্যাপার।

By: Newyork  Updated: April 18, 2018, 12:05:16 AM

সোমবার পুলিৎজারের মঞ্চে ইতিহাস রচনা করলেন কেন্ড্রিক লামার। এই প্রথম কোনও ক্লাসিক্যাল বা জ্যাজ ছাড়া কোনও শিল্পী পুলিৎজার জিতলেন। লামার যথেষ্টই বিখ্যাত মিউজিশিয়ান এবং ইতিমধ্যেই বহু সম্মানে ভূষিত হয়েছেন।

৩০ বছরের এই সঙ্গীত তারকা তাঁর “DAMN” অ্যালবামের জন্য জিতলেন এই পুরষ্কার। এই অ্যালবামটির জন্য ইতিমধ্যেই গ্র্যামি পুরস্কারও পেয়েছেন লামার। তাঁর পুলিৎজার পুরস্কারের আর্থিক মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ১০ লক্ষ টাকা।

গানের গভীর বিষয়বস্তু ও লাইভ পারফরম্যান্সের জন্য লামার উচ্চ প্রশংসিত। মিলেনিয়ালদের হার্টথ্রব লামারের গানে কথ্য ভাষায় প্রভাব উল্লেখযোগ্য। হিপ-হপ, জ্যাজ, সোল, কবিতা এবং আফ্রিকান শব্দবন্ধের মিশ্রণে তিনি  নিজস্ব ঘরানার সৃষ্টি করেছেন। ২০১১সালে “সেকশন .80” অ্যালবামের সঙ্গে বাণিজ্যিক সঙ্গীতের জগতে আসেন লামার।

এর আগে পুলিৎজার বোর্ড সম্মানিত করেছে বব ডিলান, ডিউক এলিংটন, জর্জ গার্শউইন, থেলিউনিসিয়াল মঙ্ক, জন কলট্রেন এবং হাঙ্ক উইলিয়ামসকে প্রমুখ বিশ্বখ্যাত শিল্পীদের। ১৯৯৭ সালে জ্যাজ শিল্পী হিসেবে প্রথম পুলিৎজার পুরস্কার পান উইনটন মার্সালিস।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kendrick lamar pulitzer music prize

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মমতার পাশেই অভিজিৎ
X