scorecardresearch

বড় খবর

‘লতাজিকে বঙ্গবিভূষণ দিতে পারলাম না’, চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে আক্ষেপ মমতার

নজরুল মঞ্চে জমজমাট উদ্বোধনী অনুষ্ঠান।

KIFF 2022, Kolkata International Film Festival, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, bengali news today
কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ছবি: পার্থ পাল)

অতিমারী কাটিয়ে শুরু হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৫ এপ্রিল, সোমবার নির্ধারিত সময়েই নজরুল মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে KIFF- এর সূচনা। মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি উপস্থিত সন্দীপ রায়, গৌতম ঘোষ, রঞ্জিৎ মল্লিক, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, নুসরত জাহান, ইন্দ্রাণী হালদার, গৌতম ঘোষ, সায়নী ঘোষ, বাবুল সুপ্রিয়-সহ আরও অনেকে।

বিশেষ অতিথির আসনে শত্রঘ্ন সিনহা। প্রথমবার কলকাতা চলচ্চিত্র উৎসবে উপস্থিত ছিলেন স্ত্রী পুনমও। প্রদীপ প্রজ্জ্বলন করে উদ্বোধন করলেন শত্রুঘ্ন। সঞ্চালনার দায়িত্বে জুন মালিয়া ও পরমব্রত চট্টোপাধ্যায়। জন্মশতবর্ষে বিশেষ সম্মান জানানো হচ্ছে সত্যজিৎ রায়, চিদানন্দা দাশগুপ্ত এবং হাঙ্গেরিয়ান পরিচালক মিকলোস জাঁকোসকে।

গত ১ বছরে যেসব বিশেষ ব্যক্তিত্বরা পরলোক গমন করেছেন, তাঁদেরকেও শ্রদ্ধার্ঘ্য জানানো হবে। সেই তালিকায় রয়েছেন- দিলীপ কুমার, বুদ্ধদেব দাশগুপ্ত, স্বাতীলেখা সেনগুপ্ত, লতা মঙ্গেশকর, অভিষেক চট্টোপাধ্যায়, বাপ্পি লাহিড়ী, সন্ধ্যা মুখোপাধ্যায়কে। উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর আক্ষেপ, “লতাজিকে বঙ্গবিভূষণ দিতে পারলাম না। উনি ভাইজিকে দিয়ে আমার জন্য মা কালীর একটা সোনার লকেট পাঠিয়েছিলেন।” পাশাপাশি বাংলা সিনেইন্ডাস্ট্রি নিয়ে তাঁর ঘোষণা- “সিনে মিউজিয়ামও তৈরি হচ্ছে।”

বিশেষ অতিথি শত্রুঘ্ন গৌতম ঘোষের ‘অন্তর্জলী যাত্রা’র কথা স্মরণ করলেন তাঁর বক্তব্যে। যে ছবিতে ডোমের চরিত্রে দেখা গিয়েছিল তাঁকে। বাংলা চলচ্চিত্র থেকে অনেককিছু শিখেছি, মন্তব্য ‘বিহারীবাবু’র।

৭ দিনব্যাপী এই অনুষ্ঠানে দেশ-বিদেশের নানা বিশিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করবেন। তবে সিনেপ্রমীদের জন্য বিশেষ সুখবর দিয়েছেন KIFF-এর চেয়ারপার্সন রাজ চক্রবর্তী। জানিয়েছেন, ১০০ শতাংশ দর্শক নিয়েই ফিল্ম ফেস্টিভ্যাল হবে। তাই দেরিতে হলেও দর্শকরা কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল উপভোগ করার সুযোগ পাবেন। দিনের দিনে টিকিট কেটে দেখতে পারবেন দর্শকরা। এবারের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন করা হচ্ছে। উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হবে মাণিকবাবু পরিচালিত ‘অরণ্যের দিনরাত্রি’। তালিকায় রয়েছে ‘সতরঞ্জ কে খিলাড়ি’, ‘হীরক রাজার দেশে’, ‘পথের পাঁচালি’র মতো একাধিক ছবি।

কলকাতার বিভিন্ন জায়গার ১০ টি প্রেক্ষাগৃহে ভিন্ন ভাষার মোট ১৬০টি ছবি দেখানো হবে। শোয়ের সংখ্যা ২০০টা । জানুয়ারি মাসের সাংবাদিক বৈঠকেই এই তথ্যপ্রকাশ করা হয়েছিল। সত্যজিৎ রায় স্মরণ ভাষণ দেবেন শুভজিৎ সিকদার। আঞ্চলিক ভাষাগুলির মধ্যে রাজবংশী ও টুলু ভাষার ছবিও দেখানো হবে।

প্রসঙ্গত, সারাবছর ধরে সিনেপ্রেমীরা অপেক্ষায় থাকেন ফিল্ম ফেস্টিভ্যালে দেশ-বিদেশের সিনেমা দেখার জন্য। গতবছর করোনা যেভাবে ত্রাস ছড়িয়েছিল, তার কোপ পড়েছিল KIFF-এ। এবার শেষমেশ শহরের বুকে ফিরল চলচ্চিত্র উৎসবের আমেজ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Kiff 2022 kolkata international film festival inaugaration mamata banerjee remembers lata mangeshker