বড় খবর

৩৬ মাসে বিশ্বের ৭ দেশে শুটিং, অভ্রদীপের কবিদের গপ্পো ‘কবি-তার জন্য’

Kobitar Jonnyo: কবিদের জীবনযাপনের কোলাজ চিত্রকে পূর্ণাঙ্গ ছবির রূপ দিয়েছেন পরিচালক।

Kobitar Jonnyo, Entertainment News
কবিদের জীবনযাপনের কোলাজ চিত্রকে পূর্ণাঙ্গ ছবির রূপ দিয়েছেন পরিচালক।

কবিতা নিয়ে নয়, এ হল কবিদের গপ্পো। বাংলার কবিকুলের হাজার হাজার মণিমুক্তো থেকে কয়েক জন বন্ধু-বান্ধবীকে নিয়ে আস্ত ছবি বানিয়ে ফেলেছেন পরিচালক অভ্রদীপ ঘটক। কবিদের ব্যক্তিগত জীবনও বেশ রঙিন এবং কিছু ক্ষেত্রে অদ্ভুতও। তাদের সঙ্গে কাটানো বিভিন্ন সময়ের কোলাজ চিত্র এই ছবি “কবি-তার জন্য”।

অভ্রর এই ছবির কবিরা ছড়িয়ে আছেন বিশ্ব জুড়ে। কলকাতায়, ভারতের অন্যান্য শহরে, বাংলাদেশে, আমেরিকায়, ফ্রান্সে। ‘কবিতার জন্য’ নামের এই পূর্ণ দৈর্ঘের ছবি রিলিজও হতে যাচ্ছে বিশ্বের নানা দেশে। কবিদের তালিকায় রয়েছেন স্বনামধন্য চিত্র পরিচালক অয়ন চক্রবর্তী থেকে বাংলা মিডিয়া ও সাহিত্য জগতের কাল্ট রাহুল পুরকায়স্থ ও নীলার্নব চক্রবর্তীর মতো কবি।

আছেন অনিন্দিতা, জয়শীলার মত শান্ত ডার্ক কবি, আছেন কলকাতা কাঁপিয়ে -দাপিয়ে বেড়ান ক্রিয়েটিভ ডিরেক্টর সৌভিক দে, আছেন একাধারে খাদ্যরসিক আবার মধ্যরাতে ফুটপাত বদলের সুকল্প, আছেন যাদবপুরে বিজ্ঞান নিয়ে উচ্চগবেষনারত হিয়া।

পরিচালকের ভাষায়, “এরা প্রত্যেকেই অসংলগ্ন ভাবে হেঁটে গেছেন আমার সঙ্গে, কেউ মদ খেয়ে করেছেন চিৎকার, কেউ ভিড়ে গেছেন কিন্নরদের ভিড়ে কবিতার খাতা হাতে। কেউ প্রকাশ্য রাজপথে সমাজব্যবস্থাকে তেড়ে করছেন গালাগালি, কেউ বা বাজার করতে গিয়ে বেমালুম ভুলে দুটো বেতের মোড়া হাতে ফিরছেন।”

ছবিটি কিন্তু এখানেই সীমাবদ্ধ নয়। ছবিটির বিষয় সংক্রান্ত বিভিন্ন পারসস্পেকটিভ নিয়ে আলোচনায় গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন সুদুর ক্যার্লিফোনিয়ায় গবেষণারত সময়িতা, রয়েছেন নাসার প্রাক্তন মুন মিশনে কর্মরত বর্তমান ইসরোর অ্যাস্ট্রোনমির বিজ্ঞানী দেববিজয় ভট্টাচার্য, রয়েছেন বোস্টন থেকে ক্যানসারের ন্যানো মেডিসিন নিয়ে কর্মরত ডাক্তার ভাস্কর রায়। রয়েছেন আকাশবাণী কলকাতার ডিরেক্টর সিদ্ধার্থ মাইতি, রয়েছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত চিত্রকর সৌমিত্র সেনগুপ্ত,আছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত চিত্রপরিচালক সুদীপ্ত রায় আরও অনেকে।

এর আগে মোবাইলে শুটিং এবং এডিট করা ছবি টান নজর কাড়ে বিশ্বের। বিশ্বের প্রথম সারির ৯টি চলচ্চিত্র উৎসবে স্থান পেয়েছিল অভ্রদীপের সেই ছবি। এবার নিয়ে এলেন ‘কবি-তার জন্য’। দীর্ঘ ৩৬ মাস ধরে কবিদের জীবনযাপনের কোলাজ চিত্রকে পূর্ণাঙ্গ ছবির রূপ দিয়েছেন পরিচালক। ছবিটি শ্যুটিং হয়েছে পৃথিবীর ৭টি দেশে। ছবিটি রিলিজও হবে বিশ্বজুড়েই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kobitar jonnyo a film on life of poets by arghyadip ghatak

Next Story
‘বাবা-জাহ্নবীদের সঙ্গে কোনওদিন সম্পর্ক স্বাভাবিক হবে না’, সাম্প্রতিক সাক্ষাৎকারে অকপট Arjun KapurArjun Kapur, Jahnavi Kapur
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com