scorecardresearch

বড় খবর

KIFF 2022: ১০০ শতাংশ দর্শক নিয়ে শুরু হচ্ছে কলকাতা চলচ্চিত্র উৎসব, কবে থেকে? জানুন

অতিমারী আবহ কাটতেই ফিল্ম ফেস্টিভ্যালের দিন ঘোষণা।

Kolkata International Film Festival 2022, KIFF 2022, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল, bengali news today
কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

নভেম্বর মাসে ফিল্ম ফেস্টিভ্যাল (Kolkata International Film Festival 2022) অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার জেরে তা পিছিয়ে জানুয়ারি মাসে করা হয়। তবে সেই সময়ে কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল কমিটির দায়িত্বে থাকা একাধিক তারকা কোভিডে আক্রান্ত হওয়ায় ফের রাজ্য সরকারের তরফে চলচ্চিত্র উৎসব স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এবার তৃতীয় ঢেউ কাটিয়ে দর্শকরা হলমুখো হতেই KIFF-এর নতুন দিন ঘোষণা করা হল। কবে থেকে শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব?

২৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে চলচ্চিত্র উৎসব। চলবে পয়লা মে অবধি। ৭ দিনব্যাপী এই অনুষ্ঠানে দেশ-বিদেশের নানা বিশিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করবেন। তবে সিনেপ্রমীদের জন্য বিশেষ সুখবর দিয়েছেন KIFF-এর চেয়ারপার্সন রাজ চক্রবর্তী। জানিয়েছেন, ১০০ শতাংশ দর্শক নিয়েই ফিল্ম ফেস্টিভ্যাল হবে। তাই দেরিতে হলেও দর্শকরা কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল উপভোগ করার সুযোগ পাবেন।

কলকাতার বিভিন্ন জায়গার ১০ টি প্রেক্ষাগৃহে ভিন্ন ভাষার মোট ১৬০টি ছবি দেখানো হবে। শোয়ের সংখ্যা ২০০টা । জানুয়ারি মাসের সাংবাদিক বৈঠকেই এই তথ্যপ্রকাশ করা হয়েছিল। এবারের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন করা হচ্ছে। উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হবে মাণিকবাবু পরিচালিত ‘অরণ্যের দিনরাত্রি’। তালিকায় রয়েছে ‘সতরঞ্জ কে খিলাড়ি’, ‘হীরক রাজার দেশে’, ‘পথের পাঁচালি’র মতো একাধিক ছবি।

সত্যজিৎ রায় স্মরণ ভাষণ দেবেন শুভজিৎ সিকদার। আঞ্চলিক ভাষাগুলির মধ্যে রাজবংশী ও টুলু ভাষার ছবিও দেখানো হবে। উদ্বোধনী অনুষ্ঠানের দিন আমন্ত্রিত থাকছেন অপর্ণা সেন, ধৃতিমান চট্টোপাধ্যায়, রঞ্জিৎ মল্লিকরা। নজরুল মঞ্চেই হবে উদ্বোধনী অনুষ্ঠান।

প্রসঙ্গত, সারাবছর ধরে সিনেপ্রেমীরা অপেক্ষায় থাকেন ফিল্ম ফেস্টিভ্যালে দেশ-বিদেশের সিনেমা দেখার জন্য। গতবছর করোনা যেভাবে ত্রাস ছড়িয়েছিল, তার কোপ পড়েছিল KIFF-এ। তবে এবছর করোনা নিয়ন্ত্রণে থাকায় প্রথমটায় নজরুল মঞ্চে জাঁকজমকপূর্ণভাবেই ফিল্ম ফেস্টিভ্যাল উদ্বোধনের পরিকল্পনা ছিল। কিন্তু ওমিক্রনের বাড়বাড়ন্ততে চিন্তার ভাঁজ পড়ে প্রসাশনের কপালে। তবে অতিমারী কাটিয়ে একশো শতাংশ দর্শক নিয়ে কলকাতার বিভিন্ন প্রেক্ষাগৃহে শুরু হতে চলেছে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Kolkata international film festival new date announced to start from april