কলকাতা চলচ্চিত্র উৎসব, ফোকাস কান্ট্রি জার্মানি, রেট্রোস্পেকটিভে মৃণাল সেন-বেরনার্দো বের্তোলুচি

কেবলমাত্র মৃণাল সেন নয়, এবারের রেট্রোস্পেকটিভ বিভাগে থাকবে ইতালিয়ান পরিচালক বেরনার্দো বের্তোলুচির ছবিও।৮ থেকে ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে কলকাতা চলচ্চিত্র উৎসব।

By: IE Bangla Entertainment Desk Kolkata  Updated: September 5, 2019, 10:09:01 AM

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পঁচিশ বছর পূর্তি।সুতরাং প্রথম থেকেই ফিল্ম ফেস্টিভ্যালকে ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে। যদিও এর মাঝে বিতর্ক কম হয়নি।ফেস্টিভ্যালের চেয়ারম্যানের পদ থেকে প্রসেনজিত্ চট্টোপাধ্যায় সরে গিয়ে সেই আসনে বসেছেন রাজ চক্রবর্তী।এবারের চলচ্চিত্র উৎসবের রেট্রোস্পেকটিভ বিভাগে থাকবে মৃণাল সেনের ছবি। ফেস্টিভ্যালে ফোকাস কান্ট্রি জার্মানি। অতএব, সে দেশের সমস্তধরনের ছবির উপরেই নজর থাকবে। তালিকায় থাকতে পারে জার্মান এক্সপ্রেসনজিমের উপর ছবি।

তবে কেবলমাত্র মৃণাল সেন নয়, রেট্রোস্পেকটিভ বিভাগে থাকবে ইতালিয়ান পরিচালক বেরনার্দো বের্তোলুচির ছবি। ২০১৮ সালের ডিসেম্বরে প্রয়াত হয়েছেন মৃণাল সেন এবং সেই বছরই নভেম্বরে প্রয়াণ ঘটেছে বের্তোলুচির। ৮ থেকে ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে কলকাতা চলচ্চিত্র উৎসব। গুপি গাইন বাঘা বাইন-এর ৫০ বছর পূর্তিতে থাকবে সত্যজিত্ রায়ের এই কালজয়ী ছবিও।

আরও পড়ুন, প্রযোজক হতে এখনও খানিকটা সময় লাগবে: রাজ চক্রবর্তী

তবে এবছরের ফিল্ম ফেস্টিভ্যালে নজর রয়েছে কলকতাবাসীর। প্রথম থেকে অভিজ্ঞতা বনাম নতুনের তরজা তো ছিলই। সেই বিতর্ক উস্কে দিয়েছে উপদেষ্টা পরিষদ থেকে অপর্ণা সেন ও প্রসেনজিত চট্টোপাধ্যায়ের বেরিয়ে আসা। যদিও নয়া চেয়াম্যানের দায়িত্বপ্রাপ্ত রাজ চক্রবর্তী বরাবর বলে এসেছেন, অভিমান ভাঙিয়ে তিনি সবাইকে নিয়ে চলবেন। কিন্তু আপাতত তাতেও জল গলবে বলে মনে হচ্ছেনা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata internationl film festival going to focus on retrospective of mrinal sen and bernardo bertolucci

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং