অস্কারের মঞ্চে ফের একবার পৌঁছল ভারতীয় ছবি। কিরণ রাওএর সাড়াজাগানো লাপাতা লেডিস পেল বিরাট জায়গা। চেন্নাইতে একটি ইভেন্টে, ভারতের ফিল্ম ফেডারেশনের সদস্যরা, ৯৭তম একাডেমি অ্যাওয়ার্ডে সেরা বিদেশী চলচ্চিত্র বিভাগের জন্য অফিসিয়াল এন্ট্রি হিসেবে লাপাতা লেডিসকে একাডেমি অ্যাওয়ার্ডে ভারতের অফিসিয়াল এন্ট্রি হিসাবে ঘোষণা করেছে।
চলচ্চিত্রটি কিরণ রাও দ্বারা পরিচালিত এবং আমির খান দ্বারা প্রযোজিত। লাপাতা লেডিস দুটি অল্প বয়স্ক নববধূর গল্প। ছবিতে অভিনয় করেছেন প্রতিভা রান্তা, স্পর্শ শ্রীবাস্তব এবং নিতানশী গোয়েল।
নির্মাতাদের দ্বারা এই বছর প্রবেশ করা ২৯টি চলচ্চিত্রের মধ্যে ছিল হনু-মান, কল্কি ২৮৯৮ খ্রিস্টাব্দ, অ্যানিম্যাল, চান্দু চ্যাম্পিয়ন, স্যাম বাহাদুর, বীর সাভারকার, গুড লাক, ঘরত গণপতি, ময়দান, জোরাম, কোট্টুকালি, জামা, আর্টিকেল ৩৭০, আত্তম, আদুজীভিথাম, এবং আমরা আলোর মতো কল্পনা করি। লাপাতা লেডিস ছাড়াও থাঙ্গালান, ওয়াজহাই, উল্লোজুক্কু এবং শ্রীকান্ত জুরি অনুসারে শীর্ষ পাঁচটি চলচ্চিত্রে স্থান পেয়েছে।
জুরি সদস্যদের মিডিয়ার সাথে পরিচয় করিয়ে দেন ভারতের ফিল্ম ফেডারেশনের সভাপতি রবি কোত্তারাকারা। জুরির চেয়ারম্যান ছিলেন চলচ্চিত্র নির্মাতা জাহ্নু বড়ুয়া।
গত বছরের এন্ট্রি ছিল জুড অ্যান্টানি জোসেফের ফিল্ম। ৯৫তম সংস্করণে ভারত আরও ভাল রান করেছিল কারণ এসএস রাজামৌলির RRR-এর নাটু নাটু গানটি সেরা মৌলিক গানের জন্য একাডেমি পুরস্কার জিতেছিল। কার্তিকি গঞ্জালভেস এবং গুনীত মঙ্গার ডকুমেন্টারি, দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স সেরা ডকুমেন্টারি (সংক্ষিপ্ত) বিভাগে পুরস্কার জিতেছে।
চূড়ান্ত শর্টলিস্টে জায়গা করে নেওয়া শেষ ভারতীয় ফিচার ফিল্মটি ছিল আমির খান-আশুতোষ গোয়ারিকারের লগন (২০০১), যেটি ৭৪ তম একাডেমি অ্যাওয়ার্ডে নো ম্যানস ল্যান্ডের কাছে হেরে যায়।