scorecardresearch

বড় খবর

অস্কার মঞ্চে ব্রাত্য লতা-দিলীপ কুমার! শ্রদ্ধাও জানাল না হলিউড

দুই কিংবদন্তীর অপমান! ক্ষেপে আগুন ভারতীয় নেটিজেনদের একাংশ।

সম্মাননা পেলেন না দুই কিংবদন্তী

অস্কার নিয়ে সকাল থেকেই উত্তেজনা তুঙ্গে, পুরস্কারের ঝুলি হোক কিংবা বিতর্ক- অ্যাকাডেমি পুরস্কার নিয়ে চর্চায় সরগরম সারা দুনিয়া। এরই মাঝে শোরগোল দেখা গেল আরেকটি বিষয় নিয়ে, ভারতের দুই কিংবদন্তী লতা মঙ্গেশকর ( Lata Mangeshkar ) এবং দিলীপ কুমারের ( Dilip Kumar ) প্রতি শ্রদ্ধাজ্ঞাপন না করেই ফের বিপাকে আন্তর্জাতিক পুরস্কারের মঞ্চ।

প্রতি বছরের মত এবারেও, দেশ বিদেশের তারকাদের স্মরণে একটি ভিডিও উপস্থাপন করা হয়, কিন্তু তাতে ছিলেন না লতা এবং দিলীপ। এই কাণ্ডতেই রাগে ফুঁসছেন দেশের অধিকাংশ। তাদের বক্তব্য, এই দুই মানুষকে তালিকা থেকে বাদ দিয়ে ফের প্রমাণ করা হল, সেখানে আজও ঔপনিবেশিক আধিপত্য। আরেক জনের বক্তব্য, অস্কারকে একত্রিত করলেও লতার গানের সংখ্যার ধারে কাছেও আসবে না। এই দুই কিংবদন্তীর ভারতীয় সিনেমায় অবদান সম্পর্কে নতুন করে কিছু বলার অপেক্ষা রাখে না।

হাজারো পুরস্কারে ভূষিত এই দুই ভারত সন্তানকে অস্কারের মঞ্চে স্মরণীয় হতে না দেখে, বেজায় চটেছেন সকলে। পদ্ম ভূষণ, দাদা সাহেব ফালকে এমনকি লতার ভারত রত্নের পরেও তাদের সেখানে স্থান নেই। এদিকে আগের বছরের তালিকায় দেখা গেছিল ইরফান খান, ঋষি কাপুর, সুশান্ত সিং রাজপুতকে। সেই জায়গায় এই দুই বিখ্যাত মানুষকে অবহেলা করা হবে এ যেন ভাবনার অতীত।

দিলীপ কুমারের মৃত্যু হয়, ৭ই জুলাই, ২০২১। এক স্বর্ণযুগের অবসান- শোক প্রকাশ করেছিলেন সাধারণ মানুষ থেকে তারকামহল। এবছর সরস্বতী পুজোর পরের দিনই ইহলোক ত্যাগ করেন জীবন্ত সরস্বতী লতা মঙ্গেশকর। যেন নক্ষত্রপতন বললেও কম বলা হয়, শোকে আচ্ছন্ন হয়ে পরে গোটা দেশ। দুদিনের রাষ্ট্রীয় শোক, এবং টানা দশ দিন রাজ্যে বাজতে থাকে তাঁর গান।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Lata mangeshkar and dilip kumar didnt get a memoriam tribute at oscars