scorecardresearch

চিরবিদায় সুরসম্রাজ্ঞী…! কাঁদছে বলিউড, শোকজ্ঞাপন রহমান-সোনু, অক্ষয়-প্রিয়াঙ্কাদের

‘লতাদিদি’র প্রয়াণে স্মৃতির সরণিতে হাঁটলেন তারকারা… কে কী বললেন? দেখুন

চিরবিদায় সুরসম্রাজ্ঞী…! কাঁদছে বলিউড, শোকজ্ঞাপন রহমান-সোনু, অক্ষয়-প্রিয়াঙ্কাদের
সুরসম্রাজ্ঞী লতার প্রয়াণে শোকস্তব্ধ বলিউড

বসন্ত পঞ্চমী তিথিতেই সুরলোকের উদ্দেশে পাড়ি দিলেন সুরসম্রাজ্ঞী। গোটা বিশ্বজুড়ে অগণিত অনুরাগীদের কাছে তিনি ‘মানব-সরস্বতী’। জীবদ্দশায় সাত দশকের মিউজিক কেরিয়ারে এত সংখ্যক গান গেয়েছেন যে, নিজেও সেই রেকর্ড রাখেননি। সৃষ্টিকর্তা আসলে সৃষ্টির হিসাব রাখেননি। গিনেস বুক অফ রেকর্ড-এ লতা মঙ্গেশকরের গাওয়া গানের সংখ্যা ত্বত্ত্ব নিয়েও বিতর্ক হয়েছে। তবে তথ্যসূত্রে চোখ রাখলে নথি বলছে, ৩০-৫০ হাজারের মতো গান রেকর্ড করেছেন কিংবদন্তী এই গায়িকা। মোট ৩৬টি ভাষায় নিখুঁত উচ্চারণে গান গাওয়া তো আর সহজ কথা নয়, তাই বোধহয় তিনি সুরসম্রাজ্ঞী। দেশের সঙ্গীতদুনিয়ার কাছে পূজিতা হয়ে এসেছেন মানব-সরস্বতী-রূপে। রবিবার সকালে যখন লতা মঙ্গেশকরের প্রয়াণের খবর প্রকাশ্যে এল, আলসে ছুটির সকালেও চুপ থাকতে পারলেন না তারকারা। একের পর এক টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন করে চলেছেন তাঁরা।

এ আর রহমান, সোনু নিগম, শ্রেয়া ঘোষাল, বিশাল দাদলানির মতো সঙ্গীতদুনিয়ার ব্যক্তিত্বরা তো বটেই, পাশাপাশি সঞ্জয় দত্ত, অক্ষয় কুমার, অজয় দেবগণ, প্রিয়াঙ্কা চোপড়া, অনুষ্কা শর্মাদের মতো হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির তারকারাও শোকপ্রকাশ করলেন সোশ্যাল মাধ্যমে।

নেটদুনিয়ায় খুব একটা সক্রিয় নন সঞ্জয় দত্ত। তিনিও টুইটে লিখলেন, “একজন কিংবদন্তীকে হারিয়ে ফেললাম আমরা। লতা মঙ্গেশকরজি আপনার গান, ব্যক্তিত্ব, সবটাই আজীবন রয়ে যাবে। ওঁর পরিবারের প্রতি সমবেদনা।”

সুভাষ ঘাই বলছেন, “সবসময়ে ওঁর ভালবাসা-আশীর্বাদ পেয়ে আমি ধন্য। ১৯৭৫ সালে আমার পরিচালক হিসেবে ডেবিউ ছবি কালীচরণ-এর যা রে যা ও হরজাই গানটির রেকর্ডিং থেকে শুরু করে ২০১৯ সালে শেষ দেখা, যখন হুইসলিংউড ইন্টারন্যাশনাল স্কুলে লতা মঙ্গেশকর স্কলারশিপ অ্যাওয়ার্ড চালু হয়, পুরোটাই স্মৃতির ফ্রেমে বন্দি। এই শতাব্দী তাঁকে মনে রাখবে। শান্তিতে ঘুমোন লতা দিদি। আপনি আমাদের সাথেই থাকবেন সবসময়ে।”

করণ জোহরের মন্তব্য, আজ স্বর্গলোক প্রকৃত অর্থেই এক সুরের পরীকে দেখল। শৈশবে লতাজির গান শুনে বড় হয়েছি, আজ ওঁর মৃত্যুতে শ্রদ্ধাজ্ঞাপন করতে গিয়ে বলব, এমন সমধুর কণ্ঠে দেশকে গর্বিত কররা জন্য অসংখ্য ধন্যবাদ।

জুহি চাওলার মন্তব্য, আমি ভাষা হারিয়ে ফেলেছি। কোকিলকণ্ঠী কিংবদন্তী শিল্পী আর আমাদের মধ্যে নেই। মেনে নিতে কষ্ট হচ্ছে।

নীতু কাপুর এক বহুমূল্য ছবি শেয়ার করে শোকজ্ঞাপন করলেন। সাদাকালো ফ্রেমে দেখা গেল লতাজির কোলে ছোট্ট ঋষি কাপুর। সস্নেহে সামলাচ্ছেন তাঁকে।

অনুষ্কা শর্মা টুইট করলেন, ঈশ্বর সমধুর কণ্ঠের মধ্য দিয়ে বার্তা পাঠান। আজ ভারতের দুঃখের দিন। তার নাইটিঙ্গল চিরতরে বিদায় নিলেন আজ। লতাজির কণ্ঠের জন্যই উনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।

শোকপ্রকাশ করলেন অরিজিৎ সিং। লতা একবার বলেছিলেন, ‘আমি কখনও গান গাওয়া থামাব না। যেদিন আমার মৃত্যু হবে, সেদিন আমার গানও আমার সঙ্গে বিদায় নেবে…’ কিংবদন্তী শিল্পীর সেই মন্তব্য শেয়ার করে অরিজিৎ বললেন, “আপনি আমাদের মধ্যে চিরকাল থেকে যাবেন।”

লতার গাওয়া অন্যতম সেরা গান- “নাম গুম জায়েগা, চেহেরা ইয়ে বদল জায়েগা… মেরি আওয়াজ হি পেহেচান হ্যায়…” উল্লেখ করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন তুষার কাপুর।

শ্রদ্ধাজ্ঞাপন ফারহা খান, বিক্রম ভাটদের।

দিয়া মির্জার শোকবার্তা, “আমরা আমাদের ভারতরত্ন, নাইটিঙ্গলকে হারালাম। লতা মঙ্গেশকরজির কণ্ঠই ভারতের কণ্ঠ হয়ে থেকে যাবে। ওম শান্তি…”

পুরনো দিনের ছবি শেয়ার করে শোকজ্ঞাপন বনি কাপুরের। ফ্রেমে দেখা গেল বনি-শ্রীদেবীর সঙ্গে লতাকে।

সোশ্যাল মিডিয়া শোকবার্তার জোয়ারে ভাসছে। বলিউড থেকে শুরু করে বাংলা এবং দক্ষিণী ইন্ডাস্ট্রির তারকারাও একের পর এক আবেগঘন টুইট করে যাচ্ছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Lata mangeshkar passes away bollywood mourns