শেষ মুহূর্তে এল প্রস্তাব, পদ্মশ্রী সম্মান ফেরালেন ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়

পদ্ম-পুরস্কার ফিরিয়ে কী বলছেন কিংবদন্তী গায়িকা?

Sandhya Mukherjee health update, Sandhya Mukherjee,সন্ধ্যা মুখোপাধ্যায়, গীতশ্রীর শারীরিক পরিস্থিতি, bengali news today
সন্ধ্যা মুখোপাধ্যায়

পদ্মশ্রী সম্মান প্রত্যাখান করলেন সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee)। কেন্দ্রীয় সরকার আগে থেকে কিছু জানায়নি। তাছাড়া, ফোনে যেভাবে পদ্মশ্রী সম্মান দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে কিংবদন্তী শিল্পীর কাছে, সেটা তাঁর কাছে যথেষ্ট অপমানজনক ঠেকেছে বলেই তিনি জানিয়েছেন।

উল্লেখ্য, আবারও আটের দশকের ঘটনার পুনরাত্থাপন। সেইসময়ে একইভাবে কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দিয়েছিলেন হেমন্ত মুখোপাধ্যায়। তার প্রায় তিন দশকের মাথায় প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ২০২২ সালের ২৫ জানুয়ারি ঠিক একই কাজ করলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। কিংবদন্তী গায়িকার কথায়, শেষ মুহূর্তে যেমনভাবে ফোনে প্রস্তাব দেওয়া হয়েছে, তা ভীষণই অসম্মানজনক।

প্রসঙ্গত, সন্ধ্যাদেবী বর্তমানে বেজায় অসুস্থ। নবতিপর শিল্পীকে সোমবার ফোন করা হয় কেন্দ্রের তরফে। কোনওমতে দূরাভাষে কথা বলেন তিনি। সেই কথোপকথন মোটেই ভাল ঠেকেনি গায়িকার কাছে। কেন? এপ্রসঙ্গে সন্ধ্যা মুখোপাধ্যায় সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন যে, ফোনের ওপ্রান্ত থেকে গায়িকাকে হিন্দিতে বলা হয়, আগামীকাল আপনাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করতে চাই। আপনি যদি নেন, তাহলে তালিকায় অন্যান্য পদ্ম-পুরস্কার প্রাপকদের সঙ্গে আপনার নামও ঢুকিয়ে দেওয়া হবে। এহেন কথা শুনেই গায়িকা প্রথমটায় হতবাক হয়ে যান।

[আরও পড়ুন: টালিগঞ্জে আমি একেবারেই আন্ডাররেটেড নই: ঋত্বিক চক্রবর্তী]

পদ্ম-সম্মানে ভূষিত করার এটাও কোনও কায়দা হয়ে পারে বলে সন্ধ্যা মুখোপাধ্যায়ের জানা ছিল না। অতঃপর তৎক্ষণাৎ ফোনেই পদ্মশ্রী সম্মান পত্রপাঠ নাকচ করে দেন। হিন্দিতে বলেন, “আমার মন চাইছে না। আমার শ্রোতারাই আমার পুরস্কার।”

ক্লাসিক্যাল সঙ্গীতের পাশাপাশি ফিল্মি দুনিয়াতেও সন্ধ্যা মুখোপাধ্যায়ের গাওয়া গানের সংখ্যা নেহাত কম নয়। একসময়ে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতেও চুটিয়ে গান গেয়েছেন তিনি। পাশাপাশি নিজস্ব অ্যালবামও বের করেছেন। এহেন প্রবাদপ্রতীম শিল্পীর কাছে তাচ্ছিল্যের সঙ্গে পদ্মশ্রী সম্মানের প্রস্তাব আসায়, তিনি অসম্মান বোধ করেছেন বলে জানিয়েছেন। আর তাই এর জবাবে পদ্মশ্রী ফিরিয়ে দিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Legendary singer sandhya mukherjee refuses padmashree award

Next Story
টালিগঞ্জে আমি একেবারেই আন্ডাররেটেড নই: ঋত্বিক চক্রবর্তী