জন্মদিনে ফিরে দেখা নওয়াজউদ্দিনের সেরা পাঁচটি অভিনয়

৪৬-এ পা দিলেন অভিনেতা। তাই জন্মদিনেই দেখে নেওয়া যাক নওয়াজের সেরা পাঁচটি অভিনয়।

By: IE Bangla Entertainment Desk
Edited By: Debasmita Das Mumbai  Updated: May 19, 2020, 05:56:29 PM

তিনি নওয়াজউদ্দিন সিদ্দিকি। তাঁর সেরা কাজের তালিকা বলতে বসলে শেষ করা একটু কঠিন। গত দু দশকে তাঁর ফিল্মোগ্রাফি উদাহরণ হয়ে দাঁড়িয়েছে বলিউডে। একের পর এক পারফরমেন্সে ক্রমাগত সেরার তালিকার উপরের দিকে উঠে এসেছেন তিনি। আজ তাঁর জন্মদিনে। ৪৬-এ পা দিলেন অভিনেতা। তাই জন্মদিনেই দেখে নেওয়া যাক নওয়াজের সেরা পাঁচটি অভিনয়।

কাহানি (২০১২)

বলা চলে সুজয় ঘোষের থ্রিলারই অভিনেতার স্টারডামের টিকিট। ডেপুটি ইন্সপেক্টর জেনারেল খান-এর ভূমিকায় জনপ্রিয় হন নওয়াজউদ্দিন। বদমেজাজি, পাষাণ হৃষদ এক পুলিশের চরিত্রে প্রায় ফুলমার্কস নিয়ে পাশ করেছিলেন তিনি। হিন্দি সিনেমার জনপ্রিয় পুলিশ অফিসারদের তালিকায় জায়গাও পাকা করে ফেলেছিলেন।

গ্যাংস অফ ওয়াসিপুর ১ এবং ২ (২০১২)

ফয়জল খান হিসাবে অনবদ্য ছিলেন নওয়াজ। তাঁর অভিনীত এই চরিত্র নিয়ে কথা বলতে বসলে শেষ হবে না। তিনি যেন প্রাণ ঢেলেছিলেন ফয়জলের চরিত্রে। নওয়াজের এই চরিত্র পপ কালচারকে প্রভাবিত করেছিল। চরিত্র অঙ্কনে স্পষ্ট ছিল ফয়জলের সময়ের বলিউডি কালচারে কতটা আচ্ছন্ন সে। প্রেম করার ধরন, জামা-কাপড় থেকে খুন সবেতেই। সিনেমার প্রথম পার্টে বাবার ছত্রছায়ায় বড় হয়ে ওঠা ফয়জলের গ্যাংস্টার হিসাবে আত্মপ্রকাশ দ্বিতীয় ছবিতে।

আরও পড়ুন, রাজ-শুভশ্রীর আবাসনে করোনা হানা, আতঙ্কে আবাসনের বাকি তারকারাও

দ্য লাঞ্চবক্স (২০১৩)

তাঁর পরের বছরই আসে এই ছবি। যদিও ছবির গল্প নওয়াজউদ্দিনকে ঘিরে একেবারেই ছিল না। কিন্তু তা সত্ত্বেও নিজের ছাপ রাখতে সক্ষম অভিনেতা। মন খুশি করে দেওয়া চরিত্র শেখ। ইরফান অভিনীত সজ্জন চৌধুরির জীবনের একমাত্র অ্যান্টিডোট। ইরফানের সঙ্গে তাঁর স্ক্রিন পার্টনারশিপ হিন্দি সিনেমার অন্যতম ঐতিহাসিক মূহুর্ত। নওয়াজের অভিনয় সত্যি ছবির কেন্দ্রীয় চরিত্রদের কোনঠাসা করেছিল। যেখানে অভিনয় করতে দেখা যায় ইরফান খান ও নিমরত কৌরকে।

বদলাপুর (২০১৩)

লিয়াকের ভূমিকায় অভিনয় করেছিলেন নওয়াজউদ্দিন। খারাপ মানসিকতার এক মানুষ এবং ভয়ঙ্কর লিয়াক। সম্ভবত বলিউডের অন্যতম সেরা কাস্টিং। চরিত্রের দ্বন্দ্ব এবং উন্নাসিকতা সুন্দরভাবে চিত্রায়িত করেছিলেন নওয়াজ। শ্রীরাম রাঘবন, অরিজিত বিশ্বাস ও পুজার শ্রুতির লেখা গল্পের ভিলেন। ছবির শেষে যে হিরোকে ছাপিয়ে গিয়েছে কাজের নিরিখে। ধূসর চরিত্রকে দৃশ্যায়িত করতে নওয়াজকে খাটতে হয়েছিল।


সেক্রেড গেমস-এ নওয়াজউদ্দিন।

সেক্রেড গেমস (২০১৮-২০১৯)

বিক্রম চন্দ্রর বই সেক্রেড গেমস অবলম্বনে তৈরি এই ওয়েব সিরিজ প্রথম সিজন থেকেই জনপ্রিয়তা পায়। গ্যাংস্টার গণেশ গাইতোন্ডের ভূমিকায় অনবদ্য নওয়াজউদ্দিন সিদ্দিকি। চরিত্রের অনুভূতি নাড়িয়ে দিয়েছে দর্শককে, বলা চলে অনুরাগ কাশ্যপ ও বিক্রমাদিত্য মোতওয়ানের ওয়েব সিরিজের অবলম্বন ছিল। কতটা অভিনয় পাগল হলে এ ধরনের চরিত্র ফুটিয়ে তোলা যায় দেখিয়ে দিয়েছেন তিনি। তাঁর অভিনয় ভারতীয় ওয়েব সিরিজে বেঞ্চমার্ক তৈরি করেছে।

তবে এই পাঁচটির বাইরেও নওয়াজের বেশ কিছু ছবির কথা না বললেই নয়। নন্দিতা দাসের মান্টো এবং বাল ঠাকরের বায়োপিক ঠাকরে-তে তাঁর অভিনয়ের কথা না বললেই নয়।

Read the full story in English 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Listing nawazuddin siddiquis best work in his birthday

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাজ্য রাজনীতি
X